Home /News /life-style /

Health care : স্বাস্থ্যকর ভেবে এই খাবারগুলি নিয়মিত খাচ্ছেন? অজান্তে বিপদ ডাকছেন না তো

Health care : স্বাস্থ্যকর ভেবে এই খাবারগুলি নিয়মিত খাচ্ছেন? অজান্তে বিপদ ডাকছেন না তো

স্বাস্থ্যকর ভেবে এই খাবারগুলি নিয়মিত খাচ্ছেন? অজান্তে বিপদ ডাকছেন না তো

স্বাস্থ্যকর ভেবে এই খাবারগুলি নিয়মিত খাচ্ছেন? অজান্তে বিপদ ডাকছেন না তো

Health care : হতে পারে স্বাস্থ্যকর ভেবে যেটা খাওয়া হচ্ছে তাতে লাভের চেয়ে ক্ষতি বেশি হচ্ছে!

  • Share this:

#কলকাতা: বেশিরভাগ সময়, আমরা স্বাস্থ্যকর খাবার বেছে নেওয়ার সিদ্ধান্ত নিলেও ট্রেন্ড মেনে চলার চেষ্টা করি। কিন্তু অনেক সময় ট্রেন্ড মেনে চলতে গেলে ভুল খাদ্য নির্বাচন করে ফেলা হয়। কোন খাবার আদৌ কতটা স্বাস্থ্যকর সেটা না বুঝেই নিয়মিত সেটা গ্রহণ করেন অনেকেই। হতে পারে স্বাস্থ্যকর ভেবে যেটা খাওয়া হচ্ছে তাতে লাভের চেয়ে ক্ষতি বেশি হচ্ছে!

যে খাবারগুলো সব সময় স্বাস্থ্যকর নয়-

স্যালাড ড্রেসিং

স্যালাড ড্রেসিং সুস্বাদু মনে হলেও উচ্চ মাত্রায় নুন, চিনি, ফ্রুক্টোজ, কর্ন সিরাপ জাতীয় উপাদান এটিকে অস্বাস্থ্যকর করে তোলে।

গ্র্যানোলা

গ্র্যানোলা সবচেয়ে স্বাস্থ্যকর স্ন্যাক্সস হলেও এতে উচ্চ পরিমাণে চিনি, মাখন এবং উদ্ভিজ্জ তেল থাকে। ব্র্যান্ড অনুযায়ী এগুলো কখনও কম আবার কখনও বেশি হয়। কে কোন ব্র্যান্ড খাচ্ছে তার উপর অনেক কিছু নির্ভর করে।

আরও পড়ুন - ফ্রুট জুস ডায়েটে কি আদৌ ওজন কমে? শরীরে জন্য এটা কি সত্যিই উপকারী?

ভেজ চিপস

যে কোনও সবজির চিপসই স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। প্রথমত এতে বেশি মাত্রায় সোডিয়াম থাকে এবং দ্বিতীয়ত এই সবজি এতটাই পাতলা করে কাটা হয় যে সেগুলো কোনও পুষ্টি সরবরাহ করতে পারে না।

ইয়োগার্ট

দইকে আক্ষরিক অর্থে একটি সুপারফুড হিসাবে বিবেচনা করা হয় যা অন্ত্রের স্বাস্থ্য নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং ওজন কমাতেও সাহায্য করে। তবে স্বাদযুক্ত দইতে অযৌক্তিক পরিমাণে প্রিজারভেটিভ, কৃত্রিম রঙ এবং চিনি থাকে।

আরও পড়ুন- চুল পেকে যাচ্ছে বা খুব শুষ্ক? এই একটি জিনিসেই মিটবে একাধিক সমস্যা

ডাবের জল

নারকেল জল হল সবচেয়ে রিফ্রেশিং পানীয়, যা শরীর সতেজ করতে পারে। ডাবের জল আর্দ্রতা যোগায় ও ত্বকের সৌন্দর্য ধরে রাখে। কিন্তু এর মধ্যে অত্যধিক পরিমাণে পটাসিয়াম থাকায় এটি কিছু ক্ষেত্রে ক্ষতিকারক হতে পারে যা শেষ পর্যন্ত কিডনিকে প্রভাবিত করতে পারে। অস্ত্রোপচারের কয়েক সপ্তাহ পরে ডাবের জল পানীয় হিসাবে নিরাপদ নয় কারণ এটি রক্তচাপ কমায়।

ওটমিল

ওটমিল স্বাস্থ্যকর এবং সবচেয়ে জনপ্রিয় সুপারফুডগুলির মধ্যে একটি। নিখুঁত ব্রেকফাস্ট হিসাবে এর জুড়ি নেই। এটি ওজন কমাতে সহায়তা করে এবং স্বাস্থ্য ভালো রাখে। তবে কীরকম ওটস কেনা হচ্ছে তার উপর অনেক কিছু নির্ভর করে। কৃত্রিম রঙ ও গন্ধ দেওয়া ওট মোটেই স্বাস্থ্যের জন্য ভালো নয়। ওট মিল কেনার আগে এর মধ্যে কী কী মেশানো আছে দেখে নিতে হবে।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Health care, Superfood

পরবর্তী খবর