Home /News /life-style /
Hair Care Tips|| চুলে তেল নাকি সিরাম? কোনটা চুলের জন্য উপকারী? কোনটা প্রয়োজন আপনার?

Hair Care Tips|| চুলে তেল নাকি সিরাম? কোনটা চুলের জন্য উপকারী? কোনটা প্রয়োজন আপনার?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Hair serum or Hair oil Which is better for you: এই দুটি উপাদান কীভাবে চুলের উপকার করে সেটা বুঝতে হবে। তবেই বেছে নেওয়া যাবে সঠিক পণ্য।

  • Share this:

#নয়াদিল্লি: চুলের যত্নে দুটি বহুল ব্যবহৃত উপাদান হল তেল এবং সিরাম। এর মধ্যে তেল অনাদি কাল থেকে ব্যবহার হয়ে আসছে। সিরাম অপেক্ষাকৃত নতুন। তবে কেশচর্চায় দুটোই তুলনাহীন। কিন্তু তেল এবং সিরামের মধ্যে কোন উপকরণটা চুলের জন্য কোনটা বেশি প্রয়োজন? এটা বুঝতে হলে এই দুটি উপাদান কীভাবে চুলের উপকার করে সেটা বুঝতে হবে। তবেই বেছে নেওয়া যাবে সঠিক পণ্য।

সিরাম: হেয়ার সিরাম চুলের উপর একটা আস্তরণ তৈরি করে। রোদ, জল, ঝড় ঝাপটা থেকে বাঁচায়। হেয়ার সিরাম তেলের মতো ঘন নয়, সহজেই চুলে মিশে যায়। রুক্ষ চুলে মসৃণতা আনতে, বা স্টাইলিংয়ের পর চুল উজ্জ্বল করতে সামান্য হেয়ার সিরাম চুলে বুলিয়ে নেন অনেকেই। তার সঙ্গে বাড়তি পাওনা হেয়ার সিরামের মনমাতানো সুগন্ধ যা দিনভর চুলে লেগে থাকে, চুল থাকে জটমুক্ত। বাজারে একাধিক সিরাম রয়েছে। চুলের চাহিদা অনুযায়ী তৈরি করা হয়েছে সেগুলি। তাই হেয়ার সিরাম কেনার আগে চুলের ধরনটা অবশ্যই মাথায় রাখা দরকার।

আরও পড়ুন: এই গরমে বেশি আম খাচ্ছেন না কি? শরীরে এই ক্ষতিগুলি হতে পারে!

তেল: চুলের যত্নে তেল লাগানোর অভ্যাস চলে আসছে সেই আদিকাল থেকে। এতে আছে উপকারী ফ্যাটি অ্যাসিড। যা মাথার ত্বক এবং চুলকে পুষ্টি যোগায়। এককথায় চুলের সামগ্রিক স্বাস্থ্যের যত্নে তেলের বিকল্প নেই। চুলের বিভিন্ন সমস্যায় বিভিন্ন তেল ব্যবহার করা হয়। যেমন নারকেল তেল ক্ষতিগ্রস্থ চুলের স্বাস্থ্য পুনরুদ্ধার করতে ও চুলের বৃদ্ধি ঘটাতে সহায়তা করে। অলিভ অয়েল চুলের টেক্সচার ভালো রাখে। আরগন অয়েল চুল মোলায়েম এবং উজ্জ্বল করে। জোজোবা ওয়েল ক্ষতিগ্রস্থ চুলের স্বাস্থ্য পুনরুদ্ধার করে। অ্যাভোকাডো অয়েল চুলের ডগা ভাঙা রোধ করে। আমন্ড অয়েল খুশকির সমস্যা কমায়।

তেল না কি সিরাম, উপকারী কোনটা?

চুলের সামগ্রিক সমস্যার দীর্ঘমেয়াদি সমাধান চাইলে তেল ব্যবহার করাই বুদ্ধিমানের কাজ। নিয়মিত চুলে তেল দেওয়ার অভ্যাস করলে তা চুলের স্বাস্থ্যের উন্নতির সঙ্গে সঙ্গে চুলকে কন্ডিশন করে এবং পুষ্টি যোগায়। এর একমাত্র অসুবিধা হল, তেল এবং ময়লা ধুয়ে ফেলতে নিয়মিত শ্যাম্পু করতেই হবে।

অন্য দিকে হেয়ার সিরাম মূলত তৈরি হয় সিলিকোন দিয়ে যা চুলের উপর কোটিংয়ের মতো লেগে থাকে এবং চুল নরম, মসৃণ ও জটমুক্ত রাখে। কিন্তু সিলিকোন বাদেও হেয়ার সিরামে এমন নানা উপাদান থাকে যা চুলে পুষ্টিও পৌঁছে দেয়। ক্ষতিগ্রস্ত চুল মেরামত করতেই সিরামের জুড়ি নেই। পেঁয়াজের নির্যাস দেওয়া সিরাম চুল বৃদ্ধিতে সাহায্য করে। তাই চুলের জন্য কোনটা দরকার সেটা বুঝে নিয়ে ব্যবহার করতে হবে সিরাম কিংবা তেল।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Hair Care

পরবর্তী খবর