Home /News /life-style /
Mango side effects: এই গরমে বেশি আম খাচ্ছেন না কি? শরীরে এই ক্ষতিগুলি হতে পারে!

Mango side effects: এই গরমে বেশি আম খাচ্ছেন না কি? শরীরে এই ক্ষতিগুলি হতে পারে!

আমের উপকারিতার সঙ্গে অপকারিতাও অনেক৷

আমের উপকারিতার সঙ্গে অপকারিতাও অনেক৷

বেশি আম খেলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়, সেগুলো সম্পর্কে আগাম সাবধানতা অবলম্বন জরুরি।

  • Share this:

#নয়াদিল্লি: গরমকাল মানেই আম। সুস্বাদু, মিষ্টি এবং লোভনীয়। বাজারে এখন আমের রমরমা। গরমে এই রসাল ফল না খেলে মন যেন ভরেই না বাঙালির। কিন্তু লোভে পড়ে খুব বেশি আম খাওয়া শরীরের পক্ষে ক্ষতিকারক। আম ভক্তদের কাছে এটা হতাশাজনক হলেও সত্যি যে পরিমিত মাত্রায় আম না খেলে শরীরের সিস্টেম ক্ষতিগ্রস্ত হতে পারে। কারণ বেশি আম খেলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হয়, সেগুলো সম্পর্কে আগাম সাবধানতা অবলম্বন জরুরি।

স্বাস্থ্যের জন্য আম ভালো না খারাপ: আম ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। অন্যান্য ফলের তুলনায় আমে অনেক বেশি পরিমাণে উদ্দিজ্জ যৌগ এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য ভালো। তাছাড়া আম পটাশিয়াম সমৃদ্ধ। ফলে শরীরে সোডিয়ামের ভারসাম্য রাখতে সাহায্য করে। উচ্চ রক্তচাপ এবং কার্ডিয়াকের ঝুঁকি কমায়। স্ট্রোক প্রতিরোধ করে। তাহলে আমে সমস্যা কোথায়?

আরও পড়ুন: গোটা বর্ষা কালে একটাও চুল পড়বে না! গজাবে নতুন চুল! জাদুর মতো কাজ করবে এই পাতার রস!

অ্যালার্জি: আমের খোসা অনেক ক্ষেত্রে অ্যালার্জি ঘটাতে পারে। কারণ, কাঁচা আম পাকাতে গেলে নানা রকম রাসায়নিক ব্যবহার করতে হয়। যা ত্বকে অ্যালার্জির কারণ হয়ে দাঁড়ায়। যাঁদের আগে থেকেই অ্যালার্জি রয়েছে তাঁদের কাছে আম নীরব ঘাতক হয়ে দাঁড়াতে পারে।

ব্লাড সুগার বাড়ায়: আমে প্রাকৃতিক চিনি রয়েছে। যা একধাক্কায় রক্তে চিনির মাত্রা বাড়িয়ে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, প্রাকৃতিক চিনিও ডায়াবেটিস এবং অন্যান্য ব্যধির ক্ষেত্রে নিয়মিত চিনির মতো কাজ করে। যার ফলে বেশি আম খেলে রক্তে শর্করা বেড়ে যায়, বাড়ে ডায়াবেটিসের সম্ভাবনাও।

ফাইবার কম: আমের যে অংশ খাওয়া হয় তাতে ফাইবার কম থাকে। সবথেকে বেশি ফাইবার থাকে আঁটি এবং খোসায়, যেটা খাওয়া হয় না। তাই অনেকেরই আম হজম হয় না। তাই, হজম প্রক্রিয়াকে মসৃণ করতে আমের সঙ্গে ফাইবার সমৃদ্ধ উপাদান যুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

আরও পড়ুন: বিছানায় নিজের 'পারফরম্যান্স' বাড়াতে চান? এই ফলটি খাওয়া শুরু করুন, জানুন

ওজন বাড়ে: হ্যাঁ, একসঙ্গে অনেকগুলো আম খেলে ওজন বাড়তে পারে। এর কারণ হল অন্যান্য খাবারের তুলনায় আমে ফাইবার কম, প্রাকৃতিক শর্করার পরিমাণ বেশি এবং ক্যালোরি বেশি, যা ওজন বাড়াতে পারে।

পাচনতন্ত্রের ক্ষতি: বিশেষজ্ঞদের মতে, অত্যধিক আম খেলে জিআই সমস্যা হতে পারে। কারণ এতে অত্যধিক মাত্রায় কার্বোহাইড্রেট রয়েছে। যার ফলে ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম বা আইবিএস বেড়ে যাওয়ার সম্ভাবনা বেশি। এতে পাচনতন্ত্র বিপর্যস্ত হতে পারে। শুধু তাই নয়, কেউ যদি লোভ সংবরণ করতে না পেরে পরপর অনেকগুলি আম খেয়ে ফেলেন, তাহলে তাঁর ডায়েরিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রবল।

First published:

Tags: Mango, Summer

পরবর্তী খবর