Home /News /life-style /

Hair Fall Reasons: হঠাৎ করে অত্যধিক চুল উঠছে? কারণ শুনলে চমকে যেতে পারেন

Hair Fall Reasons: হঠাৎ করে অত্যধিক চুল উঠছে? কারণ শুনলে চমকে যেতে পারেন

Hair Fall Reasons: চুল পড়ার নেপথ্যে আর কী কী কারণ থাকতে পারে সেগুলো দেখে নিয়ে বরং আগাম ব্যবস্থা নিলেই সমস্যার সমাধান হবে।

  • Share this:

#কলকাতা: চুল নিয়ে যাঁরা বেশি যত্নশীল হন, তাঁরা চুল আঁচড়ানোর সময় বার বার চিরুনির দিকে তাকান। লক্ষ্য রাখেন কতটা পরিমাণ চুল উঠছে (Hair loss)। আর যদি দেখেন সেখানে এক তাল চুলের ডেলা, তাঁরা রীতিমতো আঁতকে ওঠেন। চুল পড়াটা সেক্ষেত্রে একটা মানসিক সমস্যা হয়ে দাঁড়ায় (Hair Fall Reasons)। কিন্তু ভেবে দেখেছেন কি আচমকা এত বেশি চুল কেন উঠছে (Reasons for sudden hair fall)? এর পিছনে কিন্তু অনেকগুলো কারণ থাকতে পারে। চুল পড়ার অন্যতম একটি কারণ হতে পারে অ্যানড্রজেনিক অ্যালোপেসিয়া, এটি একটি বংশগত রোগ। তবে এটি মূলত বয়স বাড়লে দেখা যায়। এছাড়া অন্যান্য সম্ভাব্য কারণ হতে পারে অতিরিক্ত হেয়ার কেয়ার প্রোডাক্ট ব্যবহার করা, স্কাল্পে সংক্রমণ, বিশেষ কোনও ওষুধের ব্যবহার এবং হরমোনের পরিবর্তন ইত্যাদি।

তবে এইসব কারণগুলো দেখে নিদ্রাহীন রাত্রি কাটানোর কোনও দরকার নেই। চুল পড়ার নেপথ্যে আর কী কী কারণ থাকতে পারে সেগুলো দেখে নিয়ে (Hair Fall Reasons) বরং আগাম ব্যবস্থা নিলেই সমস্যার সমাধান হবে।

ডায়েটে সমস্যা

অনেক সময় ওজন কম করার জন্য ক্র্যাশ ডায়েট করলে শরীরে অনেক ভিটামিন ও খনিজের ঘাটতি দেখা যায় (vitamin deficiency causes hair fall)। এর জন্যও চুল পড়তে পারে। ভিটামিন A, B12, D, C এবং জিঙ্ক, আয়রন ও প্রোটিনের মতো উপাদান না থাকলে চুলের ফলিকল নষ্ট হয়ে যায়।

আরও পড়ুন -চুল পড়া কমছেই না? এই কারণগুলি দায়ী নয় তো?

স্কাল্প সংক্রমণ

যদি জীবাণু, ছত্রাক ও ইস্ট স্কাল্পে জন্মায় সেগুলো চুলের ফলিকল নষ্ট করে দেয়। ফলে চুল দ্রুত ঝরে যেতে থাকে। যদি স্কাল্প চুলকায়, লালভাব দেখা যায় বা সেখান থেকে আঁশের মতো ঝরে পড়ে তাহলে বুঝতে হবে যে সংক্রমণ হয়েছে। তবে স্কাল্প সংক্রমণ ওষুধে সেরে যায়।

বেশি মাত্রায় হেয়ার কেয়ার

হেয়ার কেয়ার প্রোডাক্টে ক্ষতিকর রাসায়নিক থাকে। মাত্রাতিরিক্ত ব্যবহারে সেগুলো চুলের ক্ষতি করে দিতে পারে। তাই চুল পড়া আটকাতে এগুলো এড়িয়ে চলাই ভালো।

আরও পড়ুন -স্বাদ ও উপকারিতায় জুড়িহীন, শীতে ভাল থাকতে খেতেই হবে এই পাঁচটি খাবার

হরমোনের অসামঞ্জস্য

যদি কারও পিসিও, স্থূলতা, ডায়াবেটিসের মতো সমস্যা থাকে বা কেউ যদি মেনোপজের দোরগোড়ায় এসে দাঁড়ায় তাহলে চুল পড়তে পারে (Hair fall reasons)।

বিশেষ কোনও ওষুধ গ্রহণ

শারীরিক কারণে অনেক সময় কিছু ওষুধ আমাদের নিতে হয়। যেমন রক্ত পাতলা করার ওষুধ, অ্যান্টি ডিপ্রেশনের ওষুধ ইত্যাদি, এগুলোতেও চুল পড়তে পারে (Reasons for sudden hair fall)।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Hair Fall, Hair Loss, Health Tips

পরবর্তী খবর