Home /News /life-style /
Tea and Mosquito|| বর্ষায় মশার জ্বালায় অতিষ্ঠ? হাতে তুলে নিন চা আর ম্যাজিক দেখুন মুহূর্তে

Tea and Mosquito|| বর্ষায় মশার জ্বালায় অতিষ্ঠ? হাতে তুলে নিন চা আর ম্যাজিক দেখুন মুহূর্তে

Tea Work As A Mosquito Repellent: মশা মারতে গ্রিন টি কীভাবে ব্যবহার করতে হবে, দেখে নেওয়া যাক সেটাই।

  • Share this:

#কলকাতা: বর্ষা এলেই বাড়ে মশাদের উৎপাত। স্প্রে, মলম, কয়েল কিছুতেই কিছু হয় না। কানের চারপাশে গান শুনিয়ে অতর্কিতে হাওয়া হয়ে যায় রক্তচোষার দল। বিশেষজ্ঞদের একাংশ আবার বলেন, মশা মারতে রাসায়নিক স্প্রে বা কয়েল ব্যবহার করা মোটেও নিরাপদ নয়। এতে দীর্ঘমেয়াদে শ্বাসকষ্টের সমস্যা হতে পারে। তাহলে উপায়? চিন্তা নেই, মশা মারতে কামান দাগতে হবে না। বরং হাতে তুলে নিতে হবে গ্রিন টি। আজ্ঞে হ্যাঁ, শুধু ওজন কমানো বা রূপচর্চায় নয়, মশা তাড়াতেও কামাল দেখায় গ্রিন টি। মশা মারতে গ্রিন টি কীভাবে ব্যবহার করতে হবে, দেখে নেওয়া যাক সেটাই।

মশা মারতে গ্রিন টি কীভাবে কাজ করে: গ্রিন টি-র নিজস্ব সুগন্ধ রয়েছে। এই গন্ধ মশারা সহ্য করতে পারে না। বাড়ির বাইরে বা দরজার পাশে গ্রিন টি প্ল্যান্ট লাগালে মশার উপদ্রব কমবে। গ্রিন টি-র কড়া গন্ধ মশার বিরুদ্ধে প্রাকৃতিক এবং ভেষজ প্রতিরোধক হিসাবে কাজ করে। এমনকী মৌমাছিও এই গন্ধ সহ্য করতে পারে না।

আরও পড়ুন: প্রস্রাবে বা প্রস্রাবের সময়ে কিছু লক্ষণ অবহেলার নয়, প্রস্টেট ক্যান্সারের আগাম লক্ষণ হতে পারে

পাতা পোড়ানো: গ্রিন টি প্ল্যান্ট লাগানো, তার বড় হওয়া, এতে অনেকটা সময় চলে যায়। তাই দ্রুত এবং কার্যকর ফলাফল পেতে দরজার বাইরে গ্রিন টি-র পাতা পুড়িয়ে দিলেও মশারা পালাবার পথ পায় না। পোড়া গ্রিন টি পাতার গন্ধ মশা তাড়াতে ম্যাজিকের মতো কাজ করে।

ভেষজ মলম: বোরোলিনের মতো গায়ে মাখলেই হবে। মশা আর ধারেকাছেও ঘেঁষবে না। এমন হাজার রকমের মলম পাওয়া যায় বাজারে। কিন্তু বেশিরভাগই কোনও কাজে লাগে না। মশা যেমন কে তেমন রয়েই যায়। তাছাড়া এই সব ক্রিমে নানান রাসায়নিকও থাকে। তাতে ত্বকের ক্ষতি হয়। এক্ষেত্রে কাজে লাগানো যায় গ্রিন টি। কী করতে হবে? এক মুঠো গ্রিন টি ভালো করে পিষে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। তারপর মলমের মতো সেটা মেখে নিতে হবে গোটা শরীরে। মশা দূর থেকেই ঘ্রাণ নিতে পারে। গ্রিন টি-র গন্ধে তারা আর কাছেও ঘেঁষবে না।

আরও পড়ুন: ইউরিক অ্যাসিডের সমস্যায় জেরবার? ব্যথা মেটাতে কাজে আসবে ঘরোয়া টোটকাই

গ্রিন টি ব্যাগ: শুধু গ্রিন টি ব্যাগও মশা তাড়াতে পারে। ঘরের কোণে বিশেষ করে অন্ধকার জায়গায় মশা বেশি থাকে। বিছানার নিচে, র‍্যাকের কোণে, আলমারির তলায়, পর্দার আড়ালে একটা গ্রিন টি ব্যাগ ঝুলিয়ে দিতে হবে। ব্যস, কামান না দেগেও মশা তাড়ানো যাবে সহজেই।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Green Tea, Mosquito

পরবর্তী খবর