Home /News /life-style /
Diabetic: ডায়াবেটিসে ভুগছেন? এড়িয়ে যান এইসব শীতের ফল...

Diabetic: ডায়াবেটিসে ভুগছেন? এড়িয়ে যান এইসব শীতের ফল...

Sweet potato and potato, both are known to have high starch.

Sweet potato and potato, both are known to have high starch.

Diabetic: ডায়াবেটিসের রোগী হলে আপনাকে কিন্তু প্রতি মুহূর্তে সতর্ক থাকতে হবে। কোন ধরনের ফল বা কোন ধরনের খাবার আপনার স্বাস্থ্য়ের পক্ষে উপযোগী সেদিকে খেয়াল রাখুন...

  • Share this:

    কথায় বলে খাওয়া আর ঘোরার উপযুক্ত সময় হল শীত। কিন্তু আনন্দের আগে সুস্থতা। আপনি যদি ডায়াবেটিসের (Diabetic) রোগী হন তবে আপনি কী খাচ্ছেন তা অবশ্যই লক্ষ্য রাখতে হবে। কোন খাবার আপনার স্বাস্থ্যের জন্য উপকারি তা জানা খুবই গুরুত্বপূর্ণ। শীতকাল বিভিন্ন ধরনের ফল এবং শাকসবজি নিয়ে আসে। তবে এমন কিছু সবজি আছে  যা খাওয়ার আগে আপনাকে অবশ্যই দুবার ভাবতে হবে।

    আরও পড়ুন: ঘুরতে যেতে পারেন না? গাড়িতে উঠলেই শুরু হয় বমি-বমি ভাব? জেনে নিন কীভাবে কাটাবেন 'মোশন সিকনেস'

    ডায়াবেটিস (Diabetic)  রোগীদের শীতকালে খাদ্যাভ্যাসের দিকে বিশেষ নজর দেওয়া জরুরি। এখানে ৭ রকমের খাবারের কথা উল্লেখ করা হচ্ছে যা একজন ডায়াবেটিস রোগীর শীতকালে এড়িয়ে চলা উচিত এবং ডাক্তারের সঙ্গে পরামর্শ করার পরেই সঠিক পরিমাণে খাওয়া উচিত। এই খাবারগুলি  রক্তে শর্করার মাত্রা দ্রুত বাড়ায়।

    এর মধ্য়ে প্রথমেই আসে মিষ্টি আলু (Sweet Potato)। আলুতে সবুজ শাকসবজির চেয়ে বেশি কার্বোহাইড্রেট থাকে। সুতরাং, আপনি যদি আলুর তরকারি, ফ্রেঞ্চ ফ্রাই বা আলুর চিপস খেতে পছন্দ করেন, তাহলে অবিলম্বে তাদের থেকে নিজেকে দূরে রাখুন।

    শীতে গরম সুইট কর্ন স্য়ুপ বা পপকর্ন খেতে সবাই পছন্দ করে। কিন্তু ভুট্টা এবং এটি থেকে তৈরি খাদ্য সামগ্রীতেও প্রচুর পরিমাণে স্টার্চ এবং কার্বোহাইড্রেট থাকে এবং তাই ডায়াবেটিক (Diabetic)  রোগীদের এটি  এড়িয়ে চলা উচিত।

    আরও পড়ুন: ফিরে যান স্কুলবেলায়, বসন্তের রোগ থেকে দূরে থাকতে চুটিয়ে খান কামরাঙা

     শীতকালে মিষ্টি ফল যেমন কলা, তরমুজ ইত্যাদি খাওয়া থেকে বিরত থাকুন। এগুলি রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির করে। কার্বোহাইড্রেট সমৃদ্ধ ফল রক্তে শর্করার মাত্রার উপর সবচেয়ে বেশি প্রভাব ফেলে। ডায়াবেটিস রোগীদের এমন ফল খাওয়া উচিত নয় যেগুলির মধ্য়ে অস্বাস্থ্যকর কার্বোহাইড্রেট থাকে এবং পুষ্টিগুণও কম থাকে। জুস খাওয়ার বদলে ফল খান।

    আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশনের মতে, শুকনো ফলগুলি ডায়াবেটিস রোগীর জন্য একটি ভাল বিকল্প হতে পারে, তবে তা অবশ্য়ই সঠিক পরিমাণে খাওয়া উচিত।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Diabetes, Fruits

    পরবর্তী খবর