লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

গ্রিন টি আর ডার্ক চকোলেটই হাতিয়ার হতে পারে করোনা মোকাবিলার, দাবি নয়া সমীক্ষার!

গ্রিন টি আর ডার্ক চকোলেটই হাতিয়ার হতে পারে করোনা মোকাবিলার, দাবি নয়া সমীক্ষার!

যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রেখে শরীরের রোগপ্রতিরোধী ক্ষমতা বাড়িয়ে তোলে।

  • Share this:

এক দিকে যেমন সারা বিশ্ব জুড়ে কোভিড ১৯ (Covid 19) ভাইরাসের সংক্রমণ ঠেকানোর জন্য ভ্যাকসিন আবিষ্কার এবং তার ট্রায়ালের কাজ চলছে, তেমনই আবার অন্য দিকে আরও একটি বিষয়ের উপরে গুরুত্ব আরোপ করছেন সারা বিশ্ব জুড়েই চিকিৎসক এবং বিজ্ঞানীরা। এ প্রসঙ্গে তাঁরা মানবশরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা (Immunity System) বৃদ্ধির উপরে জোর দিচ্ছেন। কেন না, করোনাভাইরাস শরীরে প্রবেশের পর সবার আগে রোগপ্রতিরোধী প্রোটিনগুলোকে ভেঙে দেয়। ফলে যাঁদের শরীরের রোগপ্রতিরোধী ক্ষমতা বেশি, তাঁরা সহজেই লড়াই করতে পারেন এই ভাইরাসের সঙ্গে, সুস্থ হয়ে উঠতেও তাঁদের সময় লাগে না। কিন্তু যাঁদের শরীরে রোগপ্রতিরোধী ক্ষমতা তেমন জোরালো নয়, তাদের সহজেই কাবু করে ফেলে এই ভাইরাসের সংক্রমণ। এই লক্ষ্যে চিকিৎসক তথা বিজ্ঞানীরা নানা ভেষজ উপাদানের কৃতিত্ব নিয়ে কাজ করছেন সারা বিশ্ব জুড়ে। উঠে এসেছে ক্যানাবিসের চমৎকারিত্বের কথাও। কিন্তু সেই সব পর্ব পেরিয়ে এসে এ বার নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক দাবি করেছেন যে করোনাভাইরাসের (Coronavirus) সংক্রমণ ঠেকাতে এবং শরীরের রোগপ্রতিরোধী শক্তিকে জোরালো করে তুলতে সাহায্য করতে পারে গ্রিন টি (Green Tea) এবং ডার্ক চকোলেট (Dark Chocolate)। পাশাপাশি, বিশেষ কিছু প্রজাতির আঙুরের কথাও উল্লেখ করছেন তাঁরা।

দীর্ঘ দিন ধরে পরিচালিত এই গবেষণার সঙ্গে যুক্ত চিকিৎসক তথা বিজ্ঞানীরা জানাচ্ছেন যে গ্রিন টি এবং ডার্ক চকোলেটের মধ্যে রয়েছে অ্যান্টিইনফ্ল্যামেটরি, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল ফাইটোনিউট্রিয়েন্টস। যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রেখে শরীরের রোগপ্রতিরোধী ক্ষমতা বাড়িয়ে তোলে।

ফ্রন্টিয়ার জার্নালে প্রকাশিত হওয়া এই সমীক্ষা জানিয়েছে যে এ হেন ফাইটোনিউট‌রিয়েন্টস সরবরাহ করে গ্রিন টি, কোকো পাউডার, ডার্ক চকোলেট, এবং মুসাডিন প্রজাতির বিশেষ দুই রকমের আঙুর। দীর্ঘ দিন ধরে সমীক্ষা পরিচালনার পর নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির এই চিকিৎসক এবং গবেষকরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন যে এগুলো নিয়মিত খেলে শরীরের রোগপ্রতিরোধী ক্ষমতা বাড়বে যা কোভিড ১৯ ভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য শরীরকে প্রস্তুত রাখবে। প্রসঙ্গত, এর আগে প্রকাশিত নানা সমীক্ষাও উল্লেখ করেছিল যে স্রেফ রোগপ্রতিরোধী ক্ষমতা কম হওয়ার জন্যই বিশ্বের যুবক সম্প্রদায়ের অনেকেরই মৃত্যু হচ্ছে করোনার কবলে!

Published by: Piya Banerjee
First published: December 3, 2020, 4:20 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर