Home /News /life-style /
Eid al-Fitr 2022 In India: ঈদ মুবারক: ভারতে কবে দেখা যাবে ঈদের চাঁদ? খুশির ঈদের উদযাপনে প্রস্তুত দেশ

Eid al-Fitr 2022 In India: ঈদ মুবারক: ভারতে কবে দেখা যাবে ঈদের চাঁদ? খুশির ঈদের উদযাপনে প্রস্তুত দেশ

Eid Mubarak

Eid Mubarak

Eid Moon: সৌদি আরবের সুপ্রিম কোর্ট এবং সংযুক্ত আরব আমিরশাহী, কাতার এবং অন্যান্য আরব রাজ্যের সংশ্লিষ্ট কমিটি ঘোষণা করেছে সোমবার, ২ মে ঈদ উদযাপন করে হবে।

  • Share this:

    Eid al-Fitr 2022: রমজান মাস জুড়ে রোজা রাখার পর সারা বিশ্বের মুসলিমরা অপেক্ষা করে রয়েছেন এক ফালি চাঁদের। সেই চাঁদ প্রথম দর্শন করেই ঈদ-অল ফিতর বা মিঠি ঈদ উদযাপন করা হয়। ইসলামিক ক্যালেন্ডারের দশম মাসের প্রথম দিনেই ঈদ পালন করা হয়, যার নাম শাওয়াল।  যদিও ভারতে চাঁদ দেখার সঠিক সময় এখনও নিশ্চিত করে বলা হয়নি। সৌদি আরবের সুপ্রিম কোর্ট এবং সংযুক্ত আরব আমিরশাহী, কাতার এবং অন্যান্য আরব রাজ্যের সংশ্লিষ্ট কমিটি ঘোষণা করেছে সোমবার, ২ মে ঈদ উদযাপন করে হবে।

    আরও পড়ুন- শ্রমিকদের অধিকার রক্ষায় পালিত মে দিবস, 'সাথী'দের শুভেচ্ছা জানিয়ে ট্যুইট মমতার

    দক্ষিণ এশিয়ার দেশগুলিতে চাঁদ দেখার উপর নির্ভর করে, ভারত, পাকিস্তান, বাংলাদেশ এবং দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের মুসলিমরা এই প্রথম মধ্যপ্রাচ্যের দেশগুলির সঙ্গে একই দিনে ঈদ উদযাপন করতে পারবেন, এমনই সম্ভাবনা রয়েছে। ঈদ খুশির উৎসব। ঈশ্বরের কাছে প্রার্থনা করা থেকে শুরু করে নতুন পোশাক পরে একে অপরকে জড়িয়ে ধরে ঈদের শুভেচ্ছা জানানো, সবটা জুড়েই রয়েছে আনন্দের আমেজ। এছাড়াও এই দিনে বড়দের কাছ থেকে উপহার এবং অর্থ পায় শিশুরা যাকে ঈদি বলা হয়।

    আর উৎসব মানেই আড্ডা, বন্ধু-আত্মীয়দের বাড়িতে যাওয়া সিমাইয়ের পায়েশ খাওয়া। সঙ্গে রয়েছে বিরিয়ানি, নিহারী, হালিম এবং কাবাবের মতো জিভে জল আনা সব খাবার।

    আরও পড়ুন- ভিডিওতে দেখুন, জ্যান্ত কেউটের সঙ্গে বিয়েবাড়িতে 'নাগিন ডান্স'! কী ঘটল তারপর?

    ভারতে ঈদ অল-ফিতর কবে পালিত হবে?

    হিজরি ক্যালেন্ডারের উপর নির্ভর করে প্রতি বছর ঈদ অল ফিতরের তারিখ পরিবর্তিত হয়। হিজরি ক্যালেন্ডার হল চাঁদের পর্যায়গুলির উপর ভিত্তি করে তৈরি একটি চন্দ্র ক্যালেন্ডার। যে কোনও ইসলামিক মাস শুরু হয় অর্ধচন্দ্রাকার চাঁদ দেখার মাধ্যমেই।

    রমজান মাসে ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজার সমাপ্তি চিহ্নিত হয় এই উৎসবের মধ্যে দিয়ে। শক্তি এবং সহনশীলতা প্রদানের জন্য ঈশ্বরের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ এবং শ্রদ্ধা জানাতে সারা মাস উপবাস পালন করা হয়।

    ঈদ বস্তুত তিন দিনের উৎসব, কিন্তু অনেক ইসলামিক দেশই এক সপ্তাহ ছুটি ঘোষণা করে। এই বছর সংযুক্ত আরব আমিরশাহী ৯ দিনের লম্বা ছুটি দিয়েছে, যা শুরু হচ্ছে ৩০ এপ্রিল শনিবার থেকে এবং চলবে ৮ মে অবধি।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Eid Mubarak, Eid Ul Fitr

    পরবর্তী খবর