Home /News /life-style /
Tips to Remove Tan : সদ্য সমুদ্রের কাছ থেকে বেড়িয়ে এলেন? ঘরোয়া উপায়ে সহজেই তুলে ফেলুন ত্বকের রোদপোড়া অংশ

Tips to Remove Tan : সদ্য সমুদ্রের কাছ থেকে বেড়িয়ে এলেন? ঘরোয়া উপায়ে সহজেই তুলে ফেলুন ত্বকের রোদপোড়া অংশ

Tips to Remove Tan

Tips to Remove Tan

Tips to Remove Tan : সহজেই এ থেকে মুক্তি পাওয়া যায়। তাও ঘরোয়া উপায়েই। এ জন্যে শুধু লাগবে বেসন, হলুদ এবং দই।

  • Share this:

অপ্রীতিকর ট্যান নিয়ে চিন্তার কিছু নেই। সহজেই এ থেকে মুক্তি পাওয়া যায়। তাও ঘরোয়া উপায়েই। এ জন্যে শুধু লাগবে বেসন, হলুদ এবং দই।মুখের কালো দাগ কিংবা ত্বকের কালচে ভাব দূর করতে বেসনের জুড়ি নেই। এতে ক্যালসিয়াম, আয়রন, ক্যারোটিন, ভিটামিন-সহ আরও বেশ কয়েকটি উপাদান থাকে যা ত্বকের জন্য দারুণ উপকারি। ত্বক উজ্জ্বল করতে হলুদের ব্যবহার বহু প্রাচীন। এর অ্যান্টিসেপটিক, অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিইনফ্লেমেটরি উপাদান ত্বকের বিভিন্ন ইনফেকশন নিরাময়েও সাহায্য করে। আর দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড। এটা ত্বক মসৃণ রাখে। এখন ত্বকের কালো দাগ দূর করতে হলুদ, বেসন এবং দইয়ের পেস্ট তৈরি করে লাগাতে হবে। শুকানোর জন্য অপেক্ষা করতে হবে ১৫ মিনিট। তারপর ধুয়ে ফেলার সময় স্ক্রাব করতে হবে আলতো করে।

এছাড়া ব্যবহার করা যায় পেঁপে, টম্যাটো, তরমুজ, আলু এবং শসা। পেঁপে এক্সফোলিয়েটিং বৈশিষ্ট্যে সমৃদ্ধ এবং এতে প্রাকৃতিক এনজাইম রয়েছে। এটি খুব ভালো প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট। আলুর রস শুধু ব্লিচিং এজেন্ট নয় চোখের চারপাশের কালো দাগও হালকা করে। টম্যাটো তার অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত এবং ত্বক উজ্জ্বল করতেও সাহায্য করে। শসা প্রকৃতিতে ঠান্ডা, এটা ট্যান দূর করতে সাহায্য করে।

আরও পড়ুন : শরীর ভাল রাখতে কাঁচা দুধ খাচ্ছেন? দেখে নিন কী বিপদ লুকিয়ে আছে!

৪-৫ কিউব পাকা পেঁপে, তরমুজ, আলু, টম্যাটো এবং শসা ব্লেন্ড করে জেলির মতো পেস্ট তৈরি করতে হবে। এবার পেস্টটা ১৫ মিনিটের জন্য রাখতে হবে ফ্রিজে। তারপর লাগাতে হবে হাতে মুখে। ত্বকে পেস্টটা পুরোপুরি শুকনো না হওয়া পর্যন্ত ঘষতে হবে।

আরও পড়ুন :  সবুজের তুলনায় গোলাপি অ্যালোভেরা কি বেশি উপকারী? জানুন চুল ও ত্বকের যত্নের দরকারি কথা

মুসুর ডাল, হলুদ এবং দুধ: কাঁচা দুধে সারারাত ভিজিয়ে রাখতে হবে মুসুর ডাল। তারপর তাতে হলুদ দিয়ে পিষে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। এবার সেটা লাগাতে হবে ত্বকে। না শুকানো পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর আলতো করে ঘষে ধুয়ে ফেলতে হবে।

আরও পড়ুন :  দাম্পত্যে কেন ঢোকে পরকীয়ার ঘুণপোকা, জানুন বিয়ে বাঁচাতে মনোবিদ কী বলছেন

লেবুর রস এবং মধু: লেবুর রস প্রাকৃতিক ব্লিচিং এজেন্ট যা সান ট্যান দূর করতে সাহায্য করে। লেবুর রসের সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিতে হবে। এর সঙ্গে অল্প চিনিও মেশানো যায়। এবার মৃত কোষ পরিষ্কার করতে পেস্টটা নিয়ে আলতো হাতে ত্বকে স্ক্রাব করতে হবে। শুকিয়ে গেলে ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Skin Care

পরবর্তী খবর