Home /News /life-style /
Lifestyle: Durga Puja-র আমেজ ছড়িয়ে পড়ুক প্রতি কোণে; সামান্য বদলেই ঝলমলিয়ে উঠুক গৃহকোণ!

Lifestyle: Durga Puja-র আমেজ ছড়িয়ে পড়ুক প্রতি কোণে; সামান্য বদলেই ঝলমলিয়ে উঠুক গৃহকোণ!

Durga Puja home interior change gives good lifestyle vibe

Durga Puja home interior change gives good lifestyle vibe

Lifestyle: Durga Puja - কোণগুলো যথাযথ ভাবে কাজে লাগাতে পারলে ঘর যেমন দৃষ্টিনন্দন হয়ে ওঠে, তেমনই অতিরিক্ত পড়ে পাওয়া চোদ্দ আনার মতো লাভ হয় আমাদেরই।

  • Share this:

#কলকাতা: অনেক সময়েই প্রয়োজনীয় জিনিসে ঘর সাজাবার  পর ফাঁকা পড়ে থাকে কোণগুলো। যার ফলে কখনও কখনও গোটা ঘরটাই অসামঞ্জস্যপূর্ণ দেখায়। কিন্তু কোণগুলো যথাযথ ভাবে কাজে লাগাতে পারলে ঘর যেমন দৃষ্টিনন্দন হয়ে ওঠে, তেমনই অতিরিক্ত পড়ে পাওয়া চোদ্দ আনার মতো লাভ হয় আমাদেরই lifesyle -এ। দুর্গাপুজোর (Durga Puja) সময় বদলে নিন বাড়ির ইন্টিরিয়রের লুক৷

ঘরের কোণে আউটডোর লুক

গাছপ্রেমী বাগানবিলাসী মানুষেরা অনায়াসেই ট্রাইপড স্ট্যান্ডে বা বহুতল ধাতব লম্বা র‍্যাকে নজরকাড়া হাউজপ্ল্যান্ট রাখতে পারেন। যেমন অ্যালোভেরা, পিস লিলি ইত্যাদি। এতে এক ঢিলে দুই পাখি মারা যাবে। এক দিকে ঘরের ভিতরেই আউটডোর লুক আসবে, অন্য দিকে ঘরের বাতাসও পরিশুদ্ধ হবে।

আরও পড়ুন - Security in your pc : মেশিন ছেড়ে উঠলেই লক হবে আপনা-আপনি, Windows 10, Windiws 11-এ কী করতে হবে?

স্টোরেজ হিসেবে ব্যবহার

কোণের দেওয়ালে লম্বাটে ক্যাবিনেট বসিয়ে নেওয়া যায়। বই, কাচের আসবাব, শোপিস দিয়ে সাজিয়ে ফেলতে হবে সুন্দর করে। ব্যস, অব্যবহৃত কোণও হয়ে উঠবে সর্বাঙ্গসুন্দর। এর সঙ্গে একটা আয়নাও বসিয়ে নেওয়া যায়। ঘরের একটি দিক প্রতিফলিত হবে তাতে।

আরও পড়ুন - Weather Update: অরেঞ্জ অ্যালার্ট জারি করল মৌসম ভবন, কেমন থাকবে Kolkata সহ West Bengal-র আবহাওয়া

বানিয়ে ফেলা যায় আর্ট গ্যালারি

একটু বিশেষ ধরনের শোপিস, স্মৃতিময় পারিবারিক ছবির ফটোফ্রেম, বই-পত্রিকা ইত্যাদি দিয়েও সাজিয়ে ফেলা যায় ঘরের কোণ। বসার ঘরের খালি একটি কোণে সুন্দর লাইটিংয়ের ব্যবস্থা করা যায় টেবিল বা ওয়াল ল্যাম্প দিয়ে। এখন ত্রিকোণাকার অ্যাকুয়ারিয়াম পাওয়া যায়, যা ঘরের এক কোণে রাখলে খুবই বৈশিষ্ট্যপূর্ণ লাগবে দেখতে। এমনকি ইনডোর ছোট টবের মতো জলাশয়ে জলজ উদ্ভিদ রেখে তা দিয়েও ঘরের কোণ সাজানো যেতে পারে।

কাজের জায়গাও হতে পারে

কয়েকটি স্টোরেজ বাক্স বা লম্বালম্বি করে ক'টি দেরাজযুক্ত ছোট টেবিল সাজিয়ে নিয়ে রীতিমতো একটি ওয়ার্ক স্টেশন বা কাজের জায়গা বানিয়ে ফেলা যায় ঘরের কোণকে। মাপমতো ডেস্ক বসিয়ে লেখালেখি বা কম্পিউটারে কাজ করার জন্যও ব্যবহার করা যায়। বই পড়ার অভ্যাস থাকলেও শোওয়ার ঘরের এক কোণে একটি ছোট আরামদায়ক সোফা বা আর্মচেয়ারও রেখে দেওয়া যায়।

মেসেজ কর্নার

আজকাল ঘরের কোণে সেট করা যায়, এমন অনেক তিন কোণা ধরনের তাক, সাইড টেবিল, র‍্যাক ইত্যাদি পাওয়া যায়। ফরমাশমতো কাঠ বা প্লাইউড বোর্ড দিয়ে তৈরিও করে নেওয়া যায় এই আসবাবগুলো। সেখানে রাখা যায় পেন, কাগজ, গাড়ির চাবি, গার্ডারের মতো নিত্য ব্যবহার্য জিনিস। সঙ্গে ঝুলিয়ে দেওয়া যায় একটা বোর্ড। ব্যস্ততার ফাঁকে পরিবারের সদস্যদের জন্য বার্তা লিখে রাখা যায় তাতে।

আড্ডা স্টেশন

সময় কাটানোর জন্য একটি মনোরম পরিবেশ হয়ে উঠতে পারে ঘরের কোণ। রেখে দেওয়া যায় একটা দোলনা। তাতে ঝুলতে থাকুক দু'টো কুশন। পাশে রেখে দেওয়া যায় একটি ছোট টেবিল। বন্ধু-বান্ধবের সঙ্গে আড্ডার জন্য এর থেকে ভালো জায়গা আর হয় না! টেবিলে একটি মায়াবী টেবিল ল্যাম্প বা সুগন্ধি মোমবাতি রেখে দিলেই তার আলোয় মন ভরে উঠবে সকলের।

Published by:Debalina Datta
First published:

Tags: Durga Puja 2021, Lifestyle

পরবর্তী খবর