Home /News /life-style /
Recipe: সুস্বাদের সঙ্গে রঙ ছড়াবে পাতে; দিওয়ালির ভোজে রেনবো স্যালাডের রেসিপি মিস করবেন না!

Recipe: সুস্বাদের সঙ্গে রঙ ছড়াবে পাতে; দিওয়ালির ভোজে রেনবো স্যালাডের রেসিপি মিস করবেন না!

এই স্যালাডের রেসিপিও বেশ সোজা এবং এটি অত্যন্ত দ্রুত তৈরি করা যায়। দিওয়ালির ভোজের তালিকায় রাখলে স্বাদ বাড়বে বই কমবে না!

  • Share this:

#কলকাতা: যাঁরা চটপটা ঝাল-ঝাল খাবার খেতে ভালবাসে, তাঁরা স্যালাড শব্দটা শুনলেই নাক কুঁচকান। স্যালাড মানেই তাঁদের কাছে স্বাদহীন এক খাবার। আসলে কিন্তু তা নয়। ঠিকঠাক তৈরি করলে স্যালাডও সুস্বাদু হয় আর তার সঙ্গে উপরি পাওনা হল পুষ্টি। যেমন এই রেনবো স্যালাড (Rainbow Salad)। এটা যেন একবাটি সুখ আর স্বাস্থ্য।

প্রতি দিন যদি ডায়েটে স্যালাড যোগ করা যায় তাহলে স্বাস্থ্য ভালো থাকে। রেনবো স্যালাড হল শশা, দই, লাল পেঁয়াজ, গাজর এবং টম্যাটো দিয়ে তৈরি একটি অত্যন্ত পুষ্টিকর পদ। স্যালাডের প্রত্যেকটি উপকরণ সহজেই বাড়িতে পাওয়া যায়, তাই এটি যে কোনও সময় তৈরি করা যায়। রেনবো স্যালাড আসলে বিভিন্ন সবজির সমন্বয় যা প্রচুর উপকারি উপাদানে ভরপুর।

আরও পড়ুন: https://bengali.news18.com/photogallery/coronavirus-latest-news/wb-covid-update-21-october-positivity-rate-is-worrying-akd-677964.html

শসা যেমন ভিটামিন কে (Vitamin K) এবং অ্যান্টি-অক্সিড্যান্ট সরবরাহ করে, তার সঙ্গে সঙ্গে শরীর সতেজও রাখে। অন্য দিকে, পেঁয়াজে রয়েছে ভিটামিন সি (Vitain C) এবং খাদ্যতালিকাগত ফাইবার। গাজর এবং টম্যাটো আবার যথাক্রমে ভিটামিন এ (Vitamin A) এবং অ্যান্টি-অক্সিড্যান্ট লাইকোপিন সরবরাহ করে। এই স্যালাডের রেসিপিও বেশ সোজা এবং এটি অত্যন্ত দ্রুত তৈরি করা যায়। দিওয়ালির ভোজের তালিকায় রাখলে স্বাদ বাড়বে বই কমবে না!

আরও পড়ুন: https://bengali.news18.com/news/business/wazirx-launches-crypto-transparency-report-to-build-trust-among-stakeholders-know-details-ss-677829.html

এই স্যালাড তৈরি করতে যে যে উপাদান লাগবে-

একটা মাঝারি মাপের শসা

এক কাপ কম ফ্যাটযুক্ত দই

এক কাপ লাল পেঁয়াজ

স্বাদমতো নুন

দু'টো কাঁচা লঙ্কা

এক কাপ গাজর

দু'টো স্প্রিং মিন্ট পাতা

এক কাপ টম্যাটো

স্বাদ অনুযায়ী কালো মরিচ

কী ভাবে তৈরি করতে হবে

প্রথমে সবক'টা সবজি একটু নুন মেশানো জলে ভালো করে ধুয়ে নিতে হবে। তার পর ধুতে হবে ঠাণ্ডা জল দিয়ে। এবার সব সবজি কুচিয়ে কেটে এক পাশে রেখে দিতে হবে।

আরও পড়ুন: https://bengali.news18.com/photogallery/business/7th-pay-commission-centre-approves-3-percent-da-hike-for-central-govt-employees-sanj-677801.html

এবার একটা বড় পাত্রে দই নিয়ে খুব ভালো করে ফেটিয়ে নিতে হবে। এমনভাবে দই ফেটাতে হবে যাতে সেটা খুব স্মুদ হয় এবং দানা-দানা না থাকে। এবার এই ফেটানো দইয়ের মধ্যে কাটা সবজি দিয়ে আন্দাজমতো বা স্বাদ অনুযায়ী নুন ও মরিচ ছড়িয়ে দিতে হবে।

উপরে পুদিনা পাতা বা লঙ্কা দিয়ে সাজিয়ে পরিবেশন করা যায়।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Rainbow Salad, Recipe