Home /News /life-style /
SARS-CoV-2 in Frozen Meat: ফ্রিজে মাছ মাংস রেখে খাওয়া অভ্যাস? বরফের মধ্যেও দীর্ঘকাল বেঁচে থাকে কোভিড ভাইরাস

SARS-CoV-2 in Frozen Meat: ফ্রিজে মাছ মাংস রেখে খাওয়া অভ্যাস? বরফের মধ্যেও দীর্ঘকাল বেঁচে থাকে কোভিড ভাইরাস

Frozen Meat

Frozen Meat

SARS-CoV-2 শ্বাসনালীর পাশাপাশি অন্ত্রের মধ্যেও বাড়তে পারে, জানান বেইলি।

  • Share this:

    SARS-CoV-2: রেফ্রিজারেটর বা ফ্রিজারে থাকা মাংস এবং মাছে ৩০ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে কোভিড-১৯ সৃষ্টিকারী SARS-CoV-2 ভাইরাস! সম্প্রতি একটি গবেষণায় প্রকাশ পেয়েছে এমনই। গবেষণাটি, অ্যাপ্লাইড অ্যান্ড এনভায়রনমেন্টাল মাইক্রোবায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে। মুরগি, গরুর মাংস, শুয়োরের মাংস এবং স্যামন এবং SARS-CoV-2-এর মতো স্পাইক যুক্ত সারোগেট ভাইরাস ব্যবহার করে এই গবেষণাটি করা হয়।

    গবেষকরা মাংস এবং মাছের পণ্যগুলিকে রেফ্রিজারেটারে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং ফ্রিজারে মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাতে সংরক্ষণ করেছিলেন। “যদিও আপনি ৩০ দিন ধরে জন্য ফ্রিজে মাংস সংরক্ষণ করতে পারবেন না, তবে বেশ কিছুকাল ধরে ফ্রিজে মাছ মাংস সংরক্ষণ করাই যায়,” বলেন মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যাম্পবেল বিশ্ববিদ্যালয়ের একজন সহকারী অধ্যাপক তথা গবেষণার লেখক এমিলি এস বেইলি।

    আরও পড়ুন- এই 'পাহাড়ে'ই জন্ম নিচ্ছে হাজার নক্ষত্র? তারার আঁতুড়ঘরের অভাবনীয় ছবি প্রকাশ NASAর

    বেইলি এক বিবৃতিতে বলেন, “আমরা দেখতে পেয়েছি যে ভাইরাসগুলিকে দীর্ঘ সময়ের জন্য হিমায়িত করার পরেও কালচার করা যেতে পারে।” দক্ষিণ-পূর্ব এশিয়ায় কমিউনিটি ট্রান্সমিশনের আগেই কোভিড-১৯ প্রাদুর্ভাব ঘটেছিল জানার পরই গবেষকরা এই গবেষণাটি শুরু করেন।

    বেইলি বলেন, “SARS-CoV-2 ছড়িয়ে থাকা এলাকায় উৎপাদিত প্যাকেজ করা মাংসের পণ্যগুলিই ভাইরাসের উৎস হতে পারে। আমাদের লক্ষ্য ছিল এই পরিবেশে এই ধরনের ভাইরাস বেঁচে থাকতে পারে কিনা তা খতিয়ে দেখা।”

    SARS-CoV-2 শ্বাসনালীর পাশাপাশি অন্ত্রের মধ্যেও বাড়তে পারে, জানান বেইলি। গবেষণায়, গবেষকরা একটি আরএনএ ভাইরাস এবং দু’টি প্রাণী করোনাভাইরাস, মুরাইন হেপাটাইটিস ভাইরাস এবং সংক্রমণযোগ্য গ্যাস্ট্রোএন্টেরাইটিস ভাইরাস সারোগেট হিসাবে ব্যবহার করেছেন।

    তিনটি ভাইরাসই এর আগে SARS-CoV-2-এর সারোগেট হিসাবে ব্যবহার করা হয়েছে, সাধারণত ফ্রিজারের তাপমাত্রার তুলনায় রেফ্রিজারেটারে তাদের সংখ্যা বেশি হ্রাস পায়। সংখ্যা হ্রাস ব্যবহৃত খাদ্য অনুযায়ীও পরিবর্তিত হয়।

    আরও পড়ুন- রোজ বেড়ে চলেছে করোনার দাপট, একদিনে প্রাণ হারালেন ৪৫, সংক্রামিত ১৬,৯০৬!

    “খাদ্য প্রক্রিয়াকরণের সময় সেই স্থান, শ্রমিকের হাত এবং ছুরি ও বাসনের মতো জিনিসের দূষণ রোধ করার জন্য লাগাতার প্রচেষ্টা চালিয়ে যেতে হবে,” বলেন গবেষকরা। “প্যাকেজিংয়ের আগে এই খাবারগুলি ঠিকভাবে জীবাণুমুক্ত করা হয়েছে কী না তা খতিয়ে দেখা দরকার,” বলেন তাঁরা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Corona Virus COVID 19, Processed Food

    পরবর্তী খবর