Home /News /life-style /
Covid 19 Crisis: কোভিড থেকে সেরে উঠেই 'ব্রেন ফগ' রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে! জানুন

Covid 19 Crisis: কোভিড থেকে সেরে উঠেই 'ব্রেন ফগ' রোগে আক্রান্ত হচ্ছেন অনেকে! জানুন

Covid 19 Crisis

Covid 19 Crisis

লং কোভিডে মস্তিষ্কে উপস্থিত প্রোটিন ক্লাম্পগুলো ধীরে ধীরে নিউরোডিজেনারেটিভ রোগের দিকে টেনে নিয়ে যায়। (Covid 19 Crisis)

  • Share this:

#নয়াদিল্লি: করোনা থেকে সেরে ওঠার পর স্নায়ুর নানা সমস্যা দেখা দিচ্ছে। প্রতিনিয়ত এমন ঘটনা সামনে আসছে। বেশ কিছু গবেষণাতেও দেখা গিয়েছে, কোভিড কাটিয়ে উঠলেও স্নায়বিক রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থেকে যায়। এই নিয়ে বিজ্ঞানী এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরাও চিন্তিত। উল্লেখ্য, করোনা মূলত শ্বাসযন্ত্রের সমস্যা হলেও এটা শরীরের প্রধান অঙ্গ যেমন হার্ট, কিডনি এবং মস্তিষ্ককেও প্রভাবিত করে। (Covid 19 Crisis)

সাম্প্রতিক একটি গবেষণায় মস্তিষ্কের স্বাস্থ্য এবং কোভিডের মধ্যে একটি গুরুত্বপূর্ণ যোগসূত্র পাওয়া গিয়েছে। গবেষণায় দেখা গিয়েছে যে কোভিডের স্নায়বিক প্রভাবগুলি একই রকম যা অ্যালজাইমার্স রোগ এবং ডিমেনশিয়ার দিকে পরিচালিত করে। তাই কোভিড এবং মস্তিষ্কের যোগসূত্র বোঝা এবং তার লক্ষণগুলো সম্পর্কে অবহিত থাকা গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন: রিক্সা চালাচ্ছেন, তানজিন তিশা এখন 'রিকশা গার্ল'! ব্যাপারটা কী জানেন তো? দেখুন

গবেষণা আর কী বলে: গবেষণায় দেখা গিয়েছে, লং কোভিডে মস্তিষ্কে উপস্থিত প্রোটিন ক্লাম্পগুলো ধীরে ধীরে নিউরোডিজেনারেটিভ রোগের দিকে টেনে নিয়ে যায়। শুধু তাই নয়, কোভিড সম্পর্কিত স্নায়বিক সমস্যা এবং অ্যালজাইমার্স ও পারকিনসনের মতো রোগের প্রাথমিক পর্যায়ের মধ্যেও মিল খুঁজে পাওয়া গিয়েছে। গবেষণায় প্রোটিন ক্লাম্প বা বিষাক্ত ক্লাম্পের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে, যা স্নায়বিক সমস্যা সৃষ্টি করে।

আরও পড়ুন: মাদককাণ্ডে আরও নিশ্চিন্ত শাহরুখ-পুত্র আরিয়ান খান, হাতে পেলেন পাসপোর্ট

নিউরোডিজেনারেটিভ রোগ কী: ইউএস ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউট নিউরোজেনারেটিভ রোগগুলিকে এমন একটি রোগ হিসাবে সংজ্ঞায়িত করেছে যেখানে কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের কোষগুলি কাজ করা বন্ধ করে দেয় বা মারা যায়। স্বাস্থ্য সংস্থার মতে, নিউরোডিজেনারেটিভ ডিসঅর্ডারগুলি সময়ের সঙ্গে সঙ্গে আরও খারাপ হয় এবং এর কোনও প্রতিকার নেই। অ্যালজাইমার্স এবং পারকিনসন রোগ হল সবচেয়ে সাধারণ নিউরোডিজেনারেটিভ রোগ। বিশ্বে অনেকেই এই রোগে আক্রান্ত। এই রোগগুলি মস্তিষ্কের বিভিন্ন অংশকে প্রভাবিত করে। ধীরে ধীরে নড়াচড়া, কথা বলা, স্মৃতিশক্তি, বুদ্ধিমত্তা নষ্ট হতে থাকে।

ব্রেন ফগ কী: যখন চিন্তা ভাবনার গতি ধীর হয়ে যায়, সেই অবস্থাকে বর্ণনা করতে ব্রেন ফগ শব্দটি ব্যবহার করা হয়। ঘুম কম হলে, অসুস্থ বোধ করলে বা তন্দ্রা সৃষ্টি করে এমন ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়ার কারণে ব্রেন ফগ হতে পারে। কেমোথেরাপি বা আঘাত লাগলেও এমন অবস্থা হতে পারে। এখন সমস্যা হল, লং কোভিডের পরেও অনেকে ব্রেন ফগে আক্রান্ত হচ্ছেন। অনেকেই কোভিড থেকে সেরে ওঠার কয়েক মাস পরে বিভ্রান্ত হয়ে মানসিক চাপে থাকার কথা জানিয়েছেন।

ব্রেন ফগের লক্ষণ: স্মৃতির সমস্যা, মানসিক স্বচ্ছতার অভাব, মনঃসংযোগে অক্ষমতা, বিস্মৃতি, মুড সুইং, বিরক্তি, বিষণ্ণতা

নিউরোডিজেনারেটিভ রোগের লক্ষণ: দিশেহারা ভাব, আগ্রাসন, সাইকোসিস, বিভ্রান্তি, চিন্তা করার অক্ষমতা, দৈনন্দিন কাজকর্ম চালাতে অনীহা

First published:

Tags: Coronavirus, Covid Recovery

পরবর্তী খবর