Home /News /life-style /
Coronavirus:করোনার সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই সুরক্ষা দেবে, আলোড়ন ফেলেছে মার্কিন সেনার তৈরি মুনশট ভ্যাকসিন!

Coronavirus:করোনার সব ভ্যারিয়েন্টের বিরুদ্ধেই সুরক্ষা দেবে, আলোড়ন ফেলেছে মার্কিন সেনার তৈরি মুনশট ভ্যাকসিন!

'মুনশট' (Moonshot) নামে নতুন সিঙ্গল ডোজ (Single Dose) কোভিড টিকাটি করোনভাইরাসের সমস্ত রূপগুলির বিরুদ্ধে সুরক্ষা দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বজুড়ে করোনাভাইরাস টিকা (Covid Vaccine) চালু হওয়ার পর এক বছরেরও বেশি সময় পেরিয়ে গেছে। টিকার দু'টি স্ট্যান্ডার্ড ডোজ ছাড়াও অনেকেই তাঁদের প্রথম বুস্টার ডোজও (Booster Dose) পেয়ে গিয়েছেন। এখন যেহেতু বেশ কয়েকটি দেশ টিকার দ্বিতীয় বুস্টার ডোজও অনুমোদন করেছে, তাই অনেকেই ভাবছেন ভবিষ্যতের টিকা (Vaccine) কী রকম হবে। করোনাভাইরাসের (Coronavirus) নতুন নতুন রূপগুলি (Strain) সামনে আসার সঙ্গে সঙ্গে টিকার সুরক্ষা কেবল হ্রাস পেয়েছে। যা বিজ্ঞানী এবং টিকা বিশেষজ্ঞদের একটি সর্বজনীন কোভিড টিকা (Universal Coronavirus Vaccine) তৈরি করতে চাপ দিচ্ছে, যা সমস্ত রূপের বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে। টিকা বিশেষজ্ঞরা বলছেন, ভবিষ্যতে কোভিড টিকা এমনভাবে তৈরি করা উচিত যাতে সেটি কেবল পরিচিতগুলি নয় বরং করোনাভাইরাসের যে রূপগুলি এখনও আবির্ভূত হয়নি সেগুলির বিরুদ্ধেও সুরক্ষা প্রদান করতে পারে।

মার্কিন সেনা (US Army) নতুন কোভিড টিকা তৈরি করেছে, যা সকল রূপের বিরুদ্ধে সুরক্ষা দিতে সক্ষম: 'মুনশট' (Moonshot) নামে নতুন সিঙ্গল ডোজ (Single Dose) কোভিড টিকাটি করোনভাইরাসের সমস্ত রূপগুলির বিরুদ্ধে সুরক্ষা দেয়। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী দ্বারা তৈরি করা হয়েছে। ট্রায়ালের প্রাথমিক ফলাফল পর্যালোচনা করার পর ডাবলিনের ট্রিনিটি কলেজের (Trinity College) অধ্যাপক লুক ও'নিল (Luke O’Neill) এই টিকাটিকে 'চিত্তাকর্ষক' বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন যে ফলাফল যে কোনও দিন জনসমক্ষে প্রকাশ করা যেতে পারে। টিকাটি প্রথম প্রাণীদের উপর পরীক্ষা করা হয়েছিল। সাফল্যের পরে বর্তমানে এটি প্রথম পর্যায়ের মানব ট্রায়ালে রয়েছে।

অধ্যাপক ও'নিলের মতে, "এই টিকা বানরের উপরে পরীক্ষা করা হয়েছিল। আশ্চর্যজনকভাবে এটি করোনাভাইরাসের আলফা (Alfa), বিটা (Beta), ডেল্টা (Delta), ওমিক্রন (Omicron) থেকে রক্ষা করেছে। টিকাটি প্রথম পর্যায়ের মানব ট্রায়ালের মাঝখানে রয়েছে। যে কোনও দিন আমরা শীঘ্রই সেই প্রথম পর্যায়ের ট্রায়াল থেকে ডেটা পেতে যাচ্ছি।"

কীভাবে এই টিকা বুস্টার ডোজের ভবিষ্যৎ পরিবর্তন করতে পারে ?

এই টিকাটি ব্যবহারের জন্য অনুমোদিত হলে তা ভাইরাসের ভবিষ্যত পরিবর্তন করতে পারে। এই টিকাটি চালু হলে একাধিকবার টিকা দেওয়ার পরিবর্তে একবারই টিকা নিতে হবে। যাতে বিশাল সুবিধা হবে। অধ্যাপক ও'নিল বলেছেন, বর্তমান কোভিড টিকাগুলি তাসের ডেকের মতো এবং এটি রদবদল হতে থাকে। একটি ইমিউন সিস্টেম (Immune System) মূলত একই কার্ডগুলিকে চিনতে পারে। এখন পর্যন্ত উদ্বেগের বিষয় হল একটি নতুন কার্ডের ডেক আবির্ভূত হতে পারে এবং তারপরে আমরা আরও সমস্যায় পড়তে পারি। কিন্তু এই মুহুর্তের জন্য আমি বলছি এটি একই কার্ডের ডেক। মূলত রদবদল করা হচ্ছে। এই মুহুর্তে টিকাগুলি এখনও পর্যন্ত যে কোনও প্রজাতির বিরুদ্ধে গুরুতর অসুস্থতা রোধ করছে, তবে আবার আমাদের এটি পরখ দেখতে হবে।"

একটি সর্বজনীন কোভিড টিকার প্রয়োজন: নতুন উদীয়মান রূপগুলির মধ্যে টিকা নির্মাতারা এমন একটি টিকার সন্ধান করছেন যা ভবিষ্যতের যে কোনও স্ট্রেনের বিরুদ্ধে লড়াই করতে পারে। পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ফাইজার-র কোভিড টিকাতে (Pfizer Covid Vaccine) ব্যবহৃত এমআরএনএ (mRNA) প্রযুক্তির পথ প্রদর্শক ড্রিউ ওয়েইসম্যান (Drew Weissman) বলেছেন, "প্রতি তিন বা ছয় মাস অন্তর নতুন রূপগুলি উপস্থিত হওয়ার সম্ভাবনা রয়েছে, যে কারণে ভবিষ্যতের রূপগুলি মোকাবিলা করার জন্য টিকাগুলি আপডেট করা বা টুইক করা একটি কার্যকর সমাধান নয়। অতএব, এমন একটি টিকা দরকার, যা ভাইরাসের সমস্ত রূপ থেকে রক্ষা করতে পারে।" ওয়েইসম্যান এএফপি-কে বলেছেন, "আমাদের হাতে দুই বা তিন বছরের মধ্যে একটি সর্বজনীন টিকা আসতে পারে, তবে আমাদের এটির উপর কাজ চালিয়ে যেতে হবে এবং সময়ের সঙ্গে সঙ্গে এটি পরিবর্তন করতে হবে।"

নিরাপদে থাকার জন্য কী করতে হবে?

ভাইরাসে আক্রান্ত কি না তা নির্ধারণের জন্য বর্তমানে আরটি-পিসিআর (RT-PCR) পরীক্ষাই সবচেয়ে ভাল। যদি করোনাভাইরাস সংক্রমণের কোনও লক্ষণ দেখা যায় তবে দ্রুত ফলাফল পেতে র‍্যাপিড অ্যান্টিজেন পরীক্ষাও করা যেতে পারে। এর জন্য টেস্টিং কিট ব্যবহার করা যায়। টিকা নেওয়া হোক বা না হোক, বর্তমানে সবাই সংক্রমণ প্রবণ। এটা বিবেচনা করে অবশ্যই সতর্ক থাকতে হবে, মাস্ক (Mask) পরতে হবে। সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। সম্পূর্ণ টিকা নেয়নি, এমন লোকজনের সংস্পর্শ থেকে দূরে থাকতে হবে। সামাজিক সমাবেশে 'না' বলতে হবে। আর অতি অবশ্যই টিকা বা বুস্টার ডোজ নিতে হবে।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Coronavirus

পরবর্তী খবর