Home /News /life-style /

Christmas 2021: হুইস্কি, রাম হোক বা অরেঞ্জ জ্যুস; বড়দিনের পার্টি জমিয়ে তুলবে এই তিন ককটেল-মকটেল

Christmas 2021: হুইস্কি, রাম হোক বা অরেঞ্জ জ্যুস; বড়দিনের পার্টি জমিয়ে তুলবে এই তিন ককটেল-মকটেল

ফাইল ছবি

ফাইল ছবি

Christmas 2021: যদি বাড়িতে ক্রিসমাস পার্টির আয়োজন করে থাকেন তাহলে সেখানেও অতিথিদের জন্য এই পানীয়গুলি রাখতে পারেন।

  • Share this:

#কলকাতা: বড়দিন বা ক্রিসমাস বছরের অন্যতম প্রতীক্ষিত একটি উৎসব। জমিয়ে ঠাণ্ডা পড়ে বলে এই উৎসবের কদরই আলাদা। এই সময় শরীর উষ্ণ রাখতে নানা সুস্বাদু পানীয়ের প্রয়োজন হয়। এই বছর চা, কফি আর হট চকোলেট নয়, বরং বড়দিন পালন করা যাক অন্য স্বাদের পানীয় দিয়ে। যদি বাড়িতে ক্রিসমাস পার্টির আয়োজন করে থাকেন তাহলে সেখানেও অতিথিদের জন্য এই পানীয়গুলি রাখতে পারেন।

১. হট টোডি

উপকরণ-১/৪ কাপ হুইস্কি, ৩/৪ কাপ উষ্ণ জল, ১ টেবিল চামচ মধু, ১ টেবিল চামচ লেবুর রস, ১টি দারচিনি স্টিক এবং ২টি লবঙ্গ।

পদ্ধতি

একটি গ্লাসে ফুটন্ত জল ও হুইস্কি ঢালতে হবে। মধু, লেবুর রস, দারচিনি স্টিক এবং লবঙ্গ দিয়ে একটি ঢাকনা দিয়ে ঢেকে ৫ মিনিট রেখে লবঙ্গ ও দারচিনির কাঠি সরিয়ে পরিবেশন করতে হবে।

আরও পড়ুন - শীতের পাত জুড়ে থাক ডিমের কারি আর ভাত; এর উপকারিতা অবাক করার মতোই

২. ওয়াসেইল

উপকরণ

৪ কাপ অ্যাপল সাইডার, ১টা আপেল, ১ কাপ কমলার রস, ২ টেবিল চামচ লেবুর রস, ২টি দারচিনির কাঠি, ৬টি গোটা লবঙ্গ, এক ইঞ্চি আদা, ১ চা চামচ চিনি এবং ১ চিমটি জায়ফল গুঁড়ো।

পদ্ধতি

আপেলের মধ্যে সমস্ত লবঙ্গ ঢুকিয়ে একটি পাত্রে রেখে অ্যাপেল সাইডার, কমলার রস, লেবুর রস ঢেলে আদা, চিনি, দারচিনি স্টিক এবং জায়ফল গুঁড়ো দিতে হবে। একটি ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিটের জন্য সিদ্ধ করে এবার পানীয়টি ছেঁকে কাপে ঢেলে গরম গরম পরিবেশন করতে হবে।

আরও পড়ুন - স্নায়ুরোগ থেকে রক্ত চলাচলে সাহায্য! ডায়েটে কাঁচালঙ্কা থাকলে একগুচ্ছ সমস্যার সমাধান

৩. মাখন দেওয়া রাম

উপকরণ

১ কাপ রাম, ২ কাপ জল, আধ কাপ চিনি, ২ টেবিল চামচ নুন ছাড়া মাখন, আধ চা চামচ দারচিনি গুঁড়ো, ১/৪ চা চামচ জায়ফল গুঁড়ো, ১/৪ চা চামচ লবঙ্গ গুঁড়ো এবং এক চিমটি নুন।

পদ্ধতি

একটি পাত্রে চিনি, মাখন, দারচিনি গুঁড়ো, জায়ফল গুঁড়ো, লবঙ্গ গুঁড়ো এবং নুন নিয়ে একটি মসৃণ মিশ্রণ তৈরি করতে হবে।এই মিশ্রণটি সমানভাবে ৪ কাপে ভাগ করে। প্রতিটি কাপে সমান পরিমাণে রাম ঢেলে ফুটন্ত গরম জল দিতে হবে। কানা পর্যন্ত কাপটি পূরণ করা যাবে না, উপরে কিছু জায়গা ছেড়ে দিতে হবে। ভালো করে মিশিয়ে দিলেই বাটার রাম রেডি!

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Christmas 2021

পরবর্তী খবর