Home /News /life-style /
Durga Puja 2021: Hand Cream Guidance: খসখসে শুষ্ক করতল? সঠিক হ্যান্ড ক্রিম কেনার আগে এই বিষয়গুলো জেনে নিন!

Durga Puja 2021: Hand Cream Guidance: খসখসে শুষ্ক করতল? সঠিক হ্যান্ড ক্রিম কেনার আগে এই বিষয়গুলো জেনে নিন!

হাতের যত্ন নিতে দরকার ভাল হ্যান্ড ক্রিম

হাতের যত্ন নিতে দরকার ভাল হ্যান্ড ক্রিম

Hand Cream Guidance:যে কোনও একটা হ্যান্ড ক্রিম কিনলেই হবে না। অনেকগুলো বিষয় দেখে তবেই এটা কেনা উচিত। দেখে নেওয়া যাক সেগুলো ঠিক কী কী!

  • Share this:

এই মুহূর্তে কোভিডের কারণে আমাদের বার বার স্যানিটাইজার দিয়ে হাত ধুতে হচ্ছে। যার জন্য হাত খসখসে ও শুষ্ক হয়ে যাচ্ছে। সেই কারণে হাতের অতিরিক্ত যত্ন নেওয়া দরকার। হাতের যত্ন নিতে দরকার ভাল হ্যান্ড ক্রিম। কিন্তু যে কোনও একটা হ্যান্ড ক্রিম (Hand Cream) কিনলেই হবে না। অনেকগুলো বিষয় দেখে তবেই এটা কেনা উচিত (Hand Cream Guidance)। দেখে নেওয়া যাক সেগুলো ঠিক কী কী!

ক্রিমে কী কী উপাদান আছে দেখে নিতে হবে

ক্রিমের বাক্সে বা শিশিতে লেখা থাকে এর মধ্যে কী কী উপাদান আছে। দেখে নিতে হবে এর মধ্যে ভিটামিন সি ও হাইলিউরোনিক অ্যাসিড আছে কি না। হাইলিউরোনিক অ্যাসিড ত্বকের আর্দ্রতা বজায় রাখে এবং ভিটামিন সি ত্বকের দাগ ছোপ দূর করে।

ডাক্তারের পরামর্শে ক্রিম ব্যবহার করতে হবে

ইচ্ছেমতো ক্রিম ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে। অতএব ত্বকের ডাক্তারের পরামর্শ অনুযায়ী ক্রিম ব্যবহার করা উচিত। এই জাতীয় মেডিকেটেড ক্রিম ত্বক কোমল রাখবে। ডাক্তারের পরামর্শ অনুযায়ী কেনা ক্রিম দিয়ে দিনে দু'বার হাত মাসাজ করতে হবে। এতে হাত নরম, মসৃণ এবং সুন্দর হবে।

অ্যান্টি-এজিং উপাদান সমেত হ্যান্ড ক্রিম

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আমাদের ত্বকের স্থিতিস্থাপকতা বা ইলাস্টিসিটি হারিয়ে যায়। মুখের তুলনায় আমাদের হাতের ত্বকে কম সেবেসিয়াস গ্রন্থি থাকে। ফলে হাতের ত্বক আর্দ্রতা হারিয়ে কুঁচকে যায়। তাই অ্যান্টি এজিং উপাদান আছে এমন ক্রিম ব্যবহার করা উচিত।

আরও পড়ুন : হৃদরোগ, ক্যানসার থেকে সুরক্ষা, পানিফল থেকে তৈরি আটাও স্বাস্থ্যগুণে ভরপুর

দামের কথাও ভাবতে হবে

হ্যান্ড ক্রিম সাধারণত সারা বছর ব্যবহার করার মতো একটি প্রসাধনী। তাই বেশি দামি ক্রিম ব্যবহার করলে বাজেটে টান পড়তে পারে। সুতরাং সারা বছর নিশ্চিন্তে ব্যবহার করা যায় এমন দামের মধ্যে হ্যান্ড ক্রিম কিনলে সেটা সব দিক দিয়ে ভাল। তা ছাড়া দেখতে হবে এই ক্রিম যেন সব জায়গায় নিয়ে যাওয়া যায় অর্থাৎ ক্যারি করতে কোনও অসুবিধা না হয়।

আরও পড়ুন-উকুনের জ্বালায় অতিষ্ঠ? মুক্তি সহজ এই ঘরোয়া টোটকাগুলিতে

কেন একটি ভাল হ্যান্ড ক্রিম প্রয়োজন?

একটি ভাল হ্যান্ড ক্রিম হাতের জন্য উপকারী। ত্বকের ধরনের উপর নির্ভর করে দিনে ৫-৬ বার হ্যান্ড-ক্রিম প্রয়োগ করা যায়। অতএব, পরের বার হ্যান্ড ক্রিম কেনার সময় এই চেক লিস্ট মিলিয়ে নিতে ভুললে চলবে না!

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Durga Puja 2021, Hand Cream, Puja-fashion-2021

পরবর্তী খবর