Home /News /life-style /
Holi 2022: রঙের উৎসবে লাগুক সুস্বাদের মৌতাত, দোলে এই খাবারটি না খেলেই নয়

Holi 2022: রঙের উৎসবে লাগুক সুস্বাদের মৌতাত, দোলে এই খাবারটি না খেলেই নয়

Bhang Pakora Recipe

Bhang Pakora Recipe

Bhang Pakora Recipe: এবারের হোলিতে বাড়িতে সহজে আমরাও বানিয়ে নিতে পারি জনপ্রিয় ভাঙ পকোড়া; রইল রেসিপি।

  • Share this:

#কলকাতা: উৎসবের দিনে প্রিয়জনের সঙ্গে খাওয়া-দাওয়ার মজাই আলাদা। আর হোলির উৎসবে রঙ খেলার সঙ্গে সঙ্গে সমস্ত ভারতীয় বাড়িতেই থাকে খাওয়া-দাওয়ার আয়োজন। আবার হোলিতে বিভিন্নভাবে ভাঙ খাওয়ার প্রচলন রয়েছে। কখনও ডেসার্ট হিসাবে আবার কখনও পানীয় হিসাবে সুস্বাদু ভাঙের রেসিপিও বেশ জনপ্রিয়। কিন্তু ভাঙ দিয়ে নোনতা পদও সমান জনপ্রিয় উত্তর ভারতে! এবারের হোলিতে বাড়িতে সহজে আমরাও বানিয়ে নিতে পারি সেই জনপ্রিয় ভাঙ পকোড়া; রইল রেসিপি (Bhang Pakora Recipe)।

আরও পড়ুন-উৎসবে মিষ্টিমুখ হবেই, ক্যালোরি কমাতে দোলের দিন মেনে চলুন এই ডায়েট

৫ জনের পরিবেশনের জন্য ভাঙ পকোড়ার উপকরণ

২ কাপ বেসন ২ চা চামচ নুন ১/২ চা চামচ হলুদ ১/২ চা চামচ লঙ্কার গুঁড়ো ১ চা চামচ আমচুর গুঁড়ো ১ চা চামচ ভাঙের বীজের গুঁড়ো ৩টি মাঝারি মাপের পেঁয়াজ ৪টে কাটা আলু ২ কাপ রিফাইন্ড তেল

ভাঙ পকোড়া ভাঙ পকোড়া

কীভাবে ভাঙ পকোড়া বানাতে হবে

ধাপ ১. বেসনের ব্যাটার তৈরি

হোলির এই দারুণ জনপ্রিয় পদ কয়েক মিনিটের মধ্যে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে তৈরি করে ফেলা যায়। প্রথমে বেসন, হলুদ, নুন, লঙ্কার গুঁড়ো, আমচুর, ভাঙের গুঁড়ো দিয়ে ব্যাটার তৈরি করতে হবে। তারপর ব্যাটারে ভাল করে কাটা পেঁয়াজ মিশিয়ে সরিয়ে রাখতে হবে।

আরও পড়ুন-বিশ্বের সবচেয়ে বেশি ওজনের ‘আলু’! ডিএনএ টেস্ট হতেই বেরিয়ে এল চাঞ্চল্যকর সত্য

ধাপ ২. পকোড়া ভাজা

এবার একটি প্যান নিয়ে রিফাইন্ড অয়েল গরম করতে হবে। পকোড়াগুলি তেলে দেওয়ার আগে অল্প একটু ব্যাটার দিয়ে সোনালি হয়ে যাচ্ছে কি না যাচাই করে নিতে হবে, তাহলেই বোঝা যাবে যে তেল ভাল করে গরম হয়েছে কি না। তারপর ধীরে ধীরে ব্যাটার ছোট ছোট বলের মাপে তুলে তেলে ছাড়তে হবে। যদি ঝাল পছন্দ হয় তাহলে এক্ষেত্রে ব্যাটারে কাঁচা লঙ্কা কুচি দেওয়া যায়। পকোড়াগুলো এপিঠ-ওপিঠ করে ধীরে ধীরে ভাজতে হবে। একবার পকোড়াগুলো ফুলে উঠলে মাঝারি আঁচে সোনালি হওয়া পর্যন্ত ভাজতে হবে।

ধাপ ৩. পরিবেশন

খাবারে শুধু স্বাদই নয়, উপস্থাপনারও বড় ভূমিকা রয়েছে। তাই একটি প্লেটে টিস্যু পেপার দিয়ে অতিরিক্ত তেল শুষে নিয়ে পকোড়াগুলো পেয়াঁজের রিংসহ পুদিনা চাটনি কিংবা টম্যাটো সসের সঙ্গে পরিবেশন করা যায়।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Holi 2022, Recipe

পরবর্তী খবর