Home /News /life-style /
Spinach Benefits: চোখ হোক বা হার্ট, সুস্থ রাখার মন্ত্র লুকিয়ে পালং শাকে! জেনে নিন এর বিবিধ স্বাস্থ্যগুণ

Spinach Benefits: চোখ হোক বা হার্ট, সুস্থ রাখার মন্ত্র লুকিয়ে পালং শাকে! জেনে নিন এর বিবিধ স্বাস্থ্যগুণ

Spinach Health Benefits: পালং শাকে উপস্থিত নাইট্রিক অক্সিড অ্যাথেরোস্ক্লেরোসিস হওয়ার সম্ভাবনা কমায়। পালং শাকে থাকা নাইট্রেট রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

  • Share this:

    #নয়াদিল্লি: প্রতিদিন খাদ্য তালিকায় স্বাস্থ্যগুণ সম্পন্ন খাবার রাখার কথা প্রত্যেকেই ভাবেন। তবে ভাবা আর কাজে করার মধ্যে আকাশ জমিন ফারাক থেকেই যায়। জাঙ্ক ফুড এড়ানো বা নিয়ম করে রোজ ব্যায়াম করা সহজ নয়। তবে স্বাস্থ্যকর খাবার খাওয়া আমাদের হাতেই রয়েছে। এই ধরনের খাবারের তালিকায় উপরের দিকে রয়েছে পালং শাক (spinach)। পুষ্টিতে পরিপূর্ণ এই শাক (spinach benefits) নানাভাবে খাওয়াও যায়। স্যালাডে হোক বা ডালে মিশিয়ে, পালং শাকের স্যুপ হোক বা তরকারি পালং শাক (spinach benefits) সত্যিই অলরাউন্ডার। ত্বক, চুল, হাড়ের স্বাস্থ্য এবং সামগ্রিক স্বাস্থ্যেরও উপকার করে পালং। প্রতিদিন পালং শাক খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী হতে পারে তবে কোনও কিছুই মাত্রাতিরিক্ত ভালো নয়। তাই পরিমিত পরিমাণে শাক (spinach benefits) খান, সুস্থ থাকুন। প্রতিদিন পালং শাক খেলে শরীরে তার কী কী সুপ্রভাব পড়ে জেনে নিন এক নজরে।

    আরও পড়ুন- ফুরিয়ে আসছে জল, প্রতিটি ফোঁটা সংরক্ষণের অঙ্গীকার করতে আজ পালিত বিশ্ব জল দিবস!

    হার্টের স্বাস্থ্য ভালো রাখে

    পালং শাকে উপস্থিত আয়রন হার্টের জন্য দুর্দান্ত কাজ করে। আয়রন হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় যা রক্তশূন্যতা প্রতিরোধ করে। পালং শাকে উপস্থিত নাইট্রিক অক্সিড অ্যাথেরোস্ক্লেরোসিস হওয়ার সম্ভাবনা কমায়। পালং শাকে থাকা নাইট্রেট রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

    মজবুত হাড়

    প্রতিদিন পালং শাক (spinach benefits) খেলে হাড়ের স্বাস্থ্যও ভালো থাকে। পালং শাকে ভিটামিন কে এবং ক্যালসিয়াম থাকে যা হাড়ের জন্য অত্যন্ত উপকারী।

    দৃষ্টিশক্তি বাড়ায়

    পালং শাক চোখের জন্য উপকারী পুষ্টি যেমন লুটেইন এবং জেক্সানথিন সমৃদ্ধ। প্রতিদিন সকাল থেকে রাত্রি পর্যন্ত ল্যাপটপ ব্যবহার করার ফলে চোখের উপর অত্যন্ত চাপ পড়ে। পালং শাকের সাহায্যে চোখের এই ক্ষতি পূরণ করা যেতে পারে।

    আরও পড়ুন- সন্ধ্যায় লাগামহীনভাবে খেয়ে চলেছেন এই খাবার? তাহলে হৃদরোগ কড়া নাড়ছে দুয়ারে

    নিয়ন্ত্রিত রক্ত শর্করা

    পুষ্টিতে পরিপূর্ণ পালং শাক রক্তে শর্করার পরিমাণ কমাতে পারে। পালং শাকে (spinach benefits) প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এবং ফাইবার পাওয়া যায় এবং এই দু’টিই ডায়াবেটিসের ঝুঁকি কমায় এবং রক্ত শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করে।

    স্বাস্থ্যকর উজ্জ্বল ত্বক

    পালং শাক কোলাজেনের উৎপাদন বাড়ায়। এই প্রোটিন ত্বকের উজ্জ্বলতা, গঠন এবং স্থিতিস্থাপকতা বজায় রাখে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Indian Spinach, Spinach

    পরবর্তী খবর