• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • BEAUTY TIPS TREAT YOUR PREMATURE GREY HAIR WITH THESE HOME REMEDIES TC SR

Hair Care: চুলে পাক ধরছে? রাসায়নিক নয়, ঘরোয়া টোটকাতেই পান স্থায়ী সমাধান

চুল পাকার একটা নির্দিষ্ট বয়স আছে। তার আগেই যদি দেখা যায় রুপোলি রেখা, তাহলে কান্না পাওয়া দোষের নয়।

চুল পাকার একটা নির্দিষ্ট বয়স আছে। তার আগেই যদি দেখা যায় রুপোলি রেখা, তাহলে কান্না পাওয়া দোষের নয়।

  • Share this:

    "কালো যদি মন্দ তবে কেশ পাকিলে কাঁদ কেনে?" তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়ের (Tarashankar Bandyopadhyay) কবি উপন্যাসে নিতাইয়ের এই গানের আখর সত্যি কথা বটে! চুলে একবার পাক ধরতে শুরু করলে সেটা আর থামানো সম্ভব হয় না। তবে চুল পাকার একটা নির্দিষ্ট বয়স আছে। তার আগেই যদি দেখা যায় রুপোলি রেখা, তাহলে কান্না পাওয়া দোষের নয়। সময়ের আগে চুল পেকে যাওয়ার নানা কারণ আছে। এটা মানসিক চাপের জন্য হতে পারে, বংশগত কারণে হতে পারে, আবার অতিরিক্ত ধূমপান বা মদ্যপানের জন্যও হতে পারে। বাজারে চুল কালো করার নানা রকমের প্রোডাক্ট পাওয়া যায়। কিন্তু সেই ডাইতে থাকে অ্যামোনিয়া যা চুলের জন্য ক্ষতিকর। কিন্তু এই সমস্যার সমাধান আছে। বাড়িতেই প্রাকৃতিক উপাদান দিয়ে ঘরোয়া ডাই তৈরি করে নেওয়া যায়।

    নারকেল তেল ও লেবু

    চুলের দৈর্ঘ্য অনুযায়ী নারকেল তেল নিয়ে তাতে লেবুর রস মিশিয়ে দিতে হবে। এই তেল এবার স্কাল্প ও চুলে মাসাজ করতে হবে। এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দু’বার এই তেল ব্যবহার করা যায়।

    পেঁয়াজের রস

    পেঁয়াজ চুলের জন্য খুব ভালো কারণ এতে আছে ক্যাটালেজ। এতি একটি উৎসেচক যা চুলের রঙ ঘন করে। স্নানের আগে চুলে পেঁয়াজের রস লাগিয়ে নিতে হবে। তার পর হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে।

    কারি পাতা

    এক টেবিল চামচ নারকেল তেলে এক মুঠো কারি পাতা নিয়ে ফোটাতে হবে। তবে খেয়াল রাখতে হবে যে কারি পাতা যেন পুড়ে না যায় বা কালো না হয়ে যায়। এবার এই তেল ছেঁকে নিয়ে মাথায় লাগাতে হবে। স্নানের আগে এই তেল লাগাতে পারলে সব চেয়ে ভালো। তার পর হাল্কা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিতে হবে। ভালো ফল পেতে সপ্তাহে দুই বার এই তেল লাগানো যেতে পারে।

    শিকাকাই

    শিকাকাই হল আরও একটি প্রাকৃতিক উপাদান যা চুল কালো করে। কিছুটা শিকাকাই নিয়ে ভিজিয়ে রাখতে হবে। যদি লোহার পাত্রে ভিজিয়ে রাখা যায় তাহলে খুব ভালো হয়। সারা রাত ভিজিয়ে রাখার পর শিকাকাই ফুটিয়ে নিতে হবে। ঠাণ্ডা হলে ছেঁকে নিয়ে এই জল দিয়ে চুল ধুতে হবে।

    Published by:Simli Raha
    First published: