Home /News /life-style /
Hair care tips: ঘরেই বানিয়ে নিন তিন রকমের হেয়ার কন্ডিশনার! চুল হবে রেশমের মতো মোলায়েম, রইল পদ্ধতি

Hair care tips: ঘরেই বানিয়ে নিন তিন রকমের হেয়ার কন্ডিশনার! চুল হবে রেশমের মতো মোলায়েম, রইল পদ্ধতি

hair care tips: বাজার চলতি কন্ডিশনারের বদলে বাড়িতেই বানান কন্ডিশনার। রইল ঘরে তৈরি কন্ডিশনার বানানোর পদ্ধতি।

  • Share this:

    ত্বকের সঙ্গে চুলের যত্নটাও একই ভাবে জরুরি। তাই বাজার চলতি অনেক শ্যাম্পু কন্ডিশনারই অনেকে কেনেন। কিন্তু তাতে হীতে বিপরীত হয়। চুল চটজলদি মোলায়েম করতে এখন অনেকেই হেয়ার স্প্রে, জেল ও হিট প্রোডাক্ট ব্যবহার করেন। আর তাই চুলের যত্ন আরও বেশি নেওয়া উচিত। বিশেষ করে রুক্ষতা থেকে চুলকে বাঁচানো উচিত। রুক্ষতার হাত থেকেই চুলকে বাঁচায় কন্ডিশানার। কিন্তু বাজার চলতি কন্ডিশনারের বদলে বাড়িতেই বানান কন্ডিশনার। রইল ঘরে তৈরি কন্ডিশনার বানানোর পদ্ধতি-

    ১) নারকেল তেল দিয়ে তৈরি কন্ডিশনার- নারকেল তেল পাকা চুলকে কালো করতে সাহায্য করে। একটি বাটিতে ৩ থেকে ৪ চা চামচ নারকেল তেল দিন। তার সঙ্গে ২ চা চামচ মধু মেশান। মিশ্রণটিকে হালকা গরম করুন। এর পরে মিশ্রণটিকে ভিজে চুলে লাগিয়ে নিন। আধ ঘন্টা রেখে তা জল দিয়ে ধুয়ে ফেলুন। অথবা পরের দিন শ্যাম্পু করতে পারেন।

    ২) ডিমের কন্ডিশনার- ডিম চুলের জন্য খুবই কার্যকরী। ডিমে থাকা ভিটামিন চুলকে শুষ্ক হওয়ার হাত থেকে বাঁচায়। এর সঙ্গে দই ও মেয়োনিজ মিশিয়ে প্যাক বানান। চুলের গোড়া থেকে ডগা পর্যন্ত প্যাক লাগাবেন। একটি শাওয়ার ক্যাপ পরে নিন প্যাক দেওয়ার পরে। ৪০ মিনিট রেখে তা ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন। এতে চুল মোলায়েম হয়।

    ৩) দারচিনি দিয়ে তৈরি কন্ডিশনার- ২চা চামচ দারচিনির গুঁড়ো, ২চা চামচ মধু, ২টি ডিম, ৪চা চামচ দুধ, মেয়োনিজ একটি পাত্রে মেশান এবং তারপরে গরম করে নিন। সেই গরম প্যাকটি স্ক্যাল্পে ভালো করে লাগিয়ে নিন। মিশ্রণটি কন্ডিশনিংও করবে এবং চুলের হারানো জেল্লা ফিরিয়ে আনবে। এই প্যাক ভালো করে সপ্তাহে একদিন ব্যবহার করুন।

    Published by:Swaralipi Dasgupta
    First published:

    Tags: Beauty tips, Hair Care Tips, Skin Care

    পরবর্তী খবর