Home /News /life-style /
Beauty Tips: ‘এই’ ৬ ভাবে ব্যবহার করুন বোরোলিন, হবে কামাল

Beauty Tips: ‘এই’ ৬ ভাবে ব্যবহার করুন বোরোলিন, হবে কামাল

6 ways you never knew you can use boroline for skin care

6 ways you never knew you can use boroline for skin care

সুরভিত অ্যান্টিসেপটিক ক্রিমের গুণ দেখলে কিন্তু অবাক হতেই হয়!

  • Share this:

#নয়াদিল্লি: সব ক্ষত কি আর বোরোলিন দিয়ে সারে, যেমনটা তাঁর কবিতায় প্রার্থনা করেছিলেন শ্রীজাত! সে না সারুক, সুরভিত অ্যান্টিসেপটিক ক্রিমের গুণ দেখলে কিন্তু অবাক হতেই হয়!

শুষ্ক ত্বক এবং চুলকানির দাগ ভালো করে: বোরিক পাউডার, জিঙ্ক অক্সাইড, এসেনসিয়াল অয়েল এবং প্যারাফিনের মিশ্রণে তৈরি বোরোলিনের টিউবটি আসলেই যেন একটি অলৌকিক পণ্য। দেশের সাংস্কৃতিক বিস্ময় বললেও অত্যুক্তি হয় না। শুষ্ক ত্বক, ফাটা ঠোঁট, রোদে পোড়া গাল বা কাটা, ত্বকের সমস্যা যাই হোক না কেন, এই ঘন ময়েশ্চারাইজারটির মিষ্টি গন্ধ সবসময় ভরসা যোগাবে।

আরও পড়ুন - Ind vs SA: ভারত বনাম দক্ষিণ আফ্রিকা সিরিজে পাল্লা ভারি টিম ইন্ডিয়ার

কিউটিকলকে গভীরভাবে হাইড্রেট ও নরম করে: এই মাল্টিপারপাস ক্রিমটি শুধুমাত্র ত্বকের জন্যই নয়, রুক্ষ ও শক্ত কিউটিকলের জন্যও উপকারী। অনেকেই কিউটিকলের যত্নের জন্য বোরোলিন ব্যবহার করেন। কিউটিকলের উপর পুরু করে বোরোলিন লাগিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। ক্রিমে থাকা চর্বি এবং ইমালসিফায়ারগুলি শক্ত ত্বককে ভেঙ্গে ফেলে এবং গভীরভাবে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে। ফলে অল্প সময়ের মধ্যে নখ নরম ও চকচকে হবে।

রেজারে কাটা, রোদে পোড়া এবং দাগ নিরাময় করে: অ্যান্টিসেপটিক অ্যাস্ট্রিনজেন্ট, জিঙ্ক অক্সাইড এবং ইমোলিয়েন্ট ল্যানোলিনের সংমিশ্রণ রোদে পোড়া, রেজার কাটা, ফাটা ঠোঁট, রুক্ষ ত্বক এবং সংক্রমণের চিকিৎসার জন্য একটি দুর্দান্ত প্রতিকার হিসাবে কাজ করে। অল্প বোরোলিনের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার বা ক্যামোমাইল এসেনসিয়াল অয়েল মিশিয়ে একটা পেস্ট তৈরি করে সেটা রোদে পোড়া বা কাটা জায়গায় লাগালে উপকার পাওয়া যায়। দংশন জনিত যন্ত্রণা এবং ব্যথা উপশমেও সহায়তা করে।

মেকআপ রিমুভার: মেকআপ তোলার জন্য রীতিমতো কসরত করতে হয়। ঘষাঘষির জেরে ত্বকের দফারফা। কিন্তু তরল ম্যাট লিপস্টিক বা ওয়াটারপ্রুফ মাস্কারা বা অন্য মেকআপ তুলতে বোরোলিনের জুড়ি নেই। অনেকটা বোরোলিন নিয়ে মুখে লাগিয়ে পাঁচ মিনিট অপেক্ষা করতে হবে। যাতে মুখে ভালোভাবে বসতে পারে। তারপর ভেজা তুলো বা কাপড় দিয়ে হালকা করে ঘষলেই কেল্লা ফতে।

রাতারাতি ব্রন কমাতে: এমন কোনও ক্রিমের সন্ধান জানা আছে যা মাত্র ৩ দিনে ব্রন কমিয়ে দেবে? হাতের কাছে বোরোলিন থাকলেই মুশকিল আসান। এক টেবিল চামচ বোরোলিন নিয়ে সেটাকে গলিয়ে নিতে হবে। তারপর ঠান্ডা করতে হবে ঘরের তাপমাত্রায়। এবার সেটা ব্রন বা পিম্পলে লাগাতে হবে। স্পট ট্রিটমেন্ট হিসেবে পরপর ৩ দিন এটা ব্যবহার করলেই ব্রন থেকে মুক্তি মিলবে।

শেভিং ক্রিম হিসেবে: আজ্ঞে হ্যাঁ, দরকার পড়লে শেভিং ক্রিম হিসেবেও ব্যবহার করা যায় বোরোলিন। কীভাবে? এক ভাগ বোরোলিন এবং তিন ভাগ নারকেল তেল মিশিয়ে তৈরি করে নেওয়া যায় ঘরোয়া শেভিং ক্রিম। এটি কেবল ত্বককে ময়েশ্চারাইজ করে না, ত্বক রেশমের মতো মসৃণ করে তোলে। মাখনের ভেতর ছুরি চালানোর মতো এই ক্রিমের ভেতর দিয়ে যাবে রেজার!

Published by:Debalina Datta
First published:

Tags: Beauty tips, Skin Care

পরবর্তী খবর