লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

জিমে ওয়ার্ক আউট করছেন? এই স্বাস্থ্যবিধিগুলি মেনে চলুন, না হলে কিন্তু ঘোর বিপদ

জিমে ওয়ার্ক আউট করছেন? এই স্বাস্থ্যবিধিগুলি মেনে চলুন, না হলে কিন্তু ঘোর বিপদ

আপাতত করোনা-বিধি মেনে জিম যাওয়া শুরু করেছেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, জিমে ওয়ার্ক আউট শুরু করার আগে কিছু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে--

  • Share this:
করোনার জেরে দীর্ঘ দিন লকডাউনে বন্ধ ছিল জিম। আনলক শুরু হলেও জিম চালু হয়নি বেশিরভাগ জায়গায়। কিন্তু বেশ কিছু দিন আগে জিম চালুর কথা ঘোষণা করে সরকার। ফলে আপাতত করোনা-বিধি মেনে জিম যাওয়া শুরু করেছেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, জিমে ওয়ার্ক আউট শুরু করার আগে কিছু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে-- করোনার জেরে দীর্ঘ দিন লকডাউনে বন্ধ ছিল জিম। আনলক শুরু হলেও জিম চালু হয়নি বেশিরভাগ জায়গায়। কিন্তু বেশ কিছু দিন আগে জিম চালুর কথা ঘোষণা করে সরকার। ফলে আপাতত করোনা-বিধি মেনে জিম যাওয়া শুরু করেছেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, জিমে ওয়ার্ক আউট শুরু করার আগে কিছু স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে-- জলের বোতল সঙ্গে রাখা--  ওয়ার্ক আউটের মাঝে পিপাসা পেতে পারে। এ ক্ষেত্রে প্লাস্টিকের বোতলে জল নেওয়ার পরিবর্তে ধাতুর কোনও বোতলে, বিশেষ করে যদি তামার বোতলে জল নেওয়া যায় তা হলে ভাল। বোতলে জল ভরার আগে ঈষৎ-উষ্ণ গরম জলে তা ধুয়ে নিতে হবে। জলের বোতল সঙ্গে রাখা-- ওয়ার্ক আউটের মাঝে পিপাসা পেতে পারে। এ ক্ষেত্রে প্লাস্টিকের বোতলে জল নেওয়ার পরিবর্তে ধাতুর কোনও বোতলে, বিশেষ করে যদি তামার বোতলে জল নেওয়া যায় তা হলে ভাল। বোতলে জল ভরার আগে ঈষৎ-উষ্ণ গরম জলে তা ধুয়ে নিতে হবে। হালকা পোশাক পরা ও স্নান সেরে নেওয়া--ওয়ার্ক আউটের আগে স্নান সেরে নিলে ভালো। পাশাপাশি সুতির ঢিলেঢালা পোশাক পরুন। কখওনই ওয়ার্ক আউটের ক্ষেত্রে টাইট জামা পরতে নেই। ওয়ার্ক আউটের পরই বিছানায় বা সোফায় গিয়ে বসে পরা উচিৎ নয়। আগে জামাকাপড় ছেড়ে স্নান সেরে নেওয়া উচিৎ। কারণ ঘাম থেকে ওই সোফায় বা বিছানায় ব্যয়াকটিরিয়া ছড়াতে পারে। হালকা পোশাক পরা ও স্নান সেরে নেওয়া--ওয়ার্ক আউটের আগে স্নান সেরে নিলে ভালো। পাশাপাশি সুতির ঢিলেঢালা পোশাক পরুন। কখওনই ওয়ার্ক আউটের ক্ষেত্রে টাইট জামা পরতে নেই। ওয়ার্ক আউটের পরই বিছানায় বা সোফায় গিয়ে বসে পরা উচিৎ নয়। আগে জামাকাপড় ছেড়ে স্নান সেরে নেওয়া উচিৎ। কারণ ঘাম থেকে ওই সোফায় বা বিছানায় ব্যয়াকটিরিয়া ছড়াতে পারে।
মেক আপ ছাড়া ওয়ার্ক আউট করা-- ওয়ার্ক আউট করলেই ঘাম হবে আর ঘাম বেশি হলে তা মেক আপের সঙ্গে রিঅ্যাকশন করে... ফল? র‍্যাশ বা চুলকানি, ত্বকে অস্বস্তিও হতে পারে। পাশাপাশি ত্বককে শ্বাস নেওয়ার সুযোগ দিতে হয় ওয়ার্ক আউটের সময়ে। তাই ওয়ার্ক আউটের আগে মেক আপ করবেন না। মেক আপ ছাড়া ওয়ার্ক আউট করা-- ওয়ার্ক আউট করলেই ঘাম হবে আর ঘাম বেশি হলে তা মেক আপের সঙ্গে রিঅ্যাকশন করে... ফল? র‍্যাশ বা চুলকানি, ত্বকে অস্বস্তিও হতে পারে। পাশাপাশি ত্বককে শ্বাস নেওয়ার সুযোগ দিতে হয় ওয়ার্ক আউটের সময়ে। তাই ওয়ার্ক আউটের আগে মেক আপ করবেন না। হাত-পা ভালো করে ধুয়ে নিতে হবে-- ওয়ার্ক আউটের আগে এবং পরে, হাত ও পা ভালো করে হ্যান্ড ওয়াশ বা সাবান দিয়ে হাত-পা ধুয়ে নিন। এর পর অ্যান্টি-ফাঙ্গাল পাউডার লাগাতে পারলে খুব-ই ভাল! হাত-পা ভালো করে ধুয়ে নিতে হবে-- ওয়ার্ক আউটের আগে এবং পরে, হাত ও পা ভালো করে হ্যান্ড ওয়াশ বা সাবান দিয়ে হাত-পা ধুয়ে নিন। এর পর অ্যান্টি-ফাঙ্গাল পাউডার লাগাতে পারলে খুব-ই ভাল! পরিষ্কার ও শুকনো তোয়ালে রাখতে হবে--ওয়ার্ক আউটের ফলে ঘাম হতে পারে প্রচুর, ফলে শুকনো ও পরিষ্কার তোয়ালে সঙ্গে রাখুন। পরিষ্কার ও শুকনো তোয়ালে রাখতে হবে--ওয়ার্ক আউটের ফলে ঘাম হতে পারে প্রচুর, ফলে শুকনো ও পরিষ্কার তোয়ালে সঙ্গে রাখুন। ওয়ার্ক আউট শুরু আগে যন্ত্রপাতি মুছে নেওয়া-- জিমে একই যন্ত্র অনেকেই ব্যবহার করে! কাজেই ওয়ার্ক আউট শুরু আগে জিমের ক্ষেত্রে যন্ত্রপাতি মুছে নেওয়া প্রয়োজন। আর করোনার ফলে যন্ত্রপাতিতে হাত দেওয়ার আগে স্যানিটাইজার স্প্রে করে বা ওয়াইপস দিয়ে মুছে ফেলা জরুরি বটেই! ওয়ার্ক আউট শুরু আগে যন্ত্রপাতি মুছে নেওয়া-- জিমে একই যন্ত্র অনেকেই ব্যবহার করে! কাজেই ওয়ার্ক আউট শুরু আগে জিমের ক্ষেত্রে যন্ত্রপাতি মুছে নেওয়া প্রয়োজন। আর করোনার ফলে যন্ত্রপাতিতে হাত দেওয়ার আগে স্যানিটাইজার স্প্রে করে বা ওয়াইপস দিয়ে মুছে ফেলা জরুরি বটেই!
Published by: Rukmini Mazumder
First published: January 11, 2021, 4:57 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर