Home /News /life-style /
Allergic to COVID-19 Vaccine|| করোনা টিকা নিলে কি অ্যালার্জি হতে পারে? কীভাবে জানবেন? লক্ষণ কী? জানুন...

Allergic to COVID-19 Vaccine|| করোনা টিকা নিলে কি অ্যালার্জি হতে পারে? কীভাবে জানবেন? লক্ষণ কী? জানুন...

করোনা টিকা। সংগৃহীত ছবি।

করোনা টিকা। সংগৃহীত ছবি।

Allergic to COVID-19 Vaccine: টিকার পরে অ্যালার্জিতে ঝুঁকি কম রয়েছে। সাধারণত ১০০,০০০ মানুষের মধ্যে ১ জনের টিকা নেওয়ার পরে অ্যালার্জি হতে পারে। সাধারণত টিকার মধ্যে থাকা উপাদানের জন্যই মানুষের শরীরে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা যায়।

আরও পড়ুন...
  • Share this:

#নয়াদিল্লি: কোভিড-১৯ টিকা নেওয়ার পরে অনেকের শরীরেই অ্যালার্জি দেখা যায়। যদিও বিশেষজ্ঞদের মতে, টিকা নেওয়ার পরে গুরুতর জটিলতা কমই হয়। এপ্রসঙ্গে ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের তরফে জানানো হয়েছে (CDC) যে টিকা নেওয়ার ৪ ঘন্টার মধ্যে শরীরে অ্যালার্জিক প্রতিক্রিয়া হয়। সিডিসির মতে, হাসপাতালে ভর্তি হওয়ার কিংবা এপিনেফ্রিন দেওয়ার প্রয়োজন হলে তবেই গুরুতর অ্যালার্জি কিংবা অ্যানাফিল্যাক্সিস হতে দেখা যায়।

অ্যালার্জির লক্ষণ:

চিকিৎসকদের মতে, কোভিড-১৯ টিকা নেওয়ার পরে সাধারণত অ্যালার্জির যে লক্ষণগুলি দেখা যায় তা হল- জ্বর, ঠান্ডা লাগা, সর্দি, নিঃশ্বাসের অসুবিধা, ক্লান্তিভাব এবং দুর্বলতা, পেশি বা শরীরে ব্যথা, মাথা ব্যথা, স্বাদ ও গন্ধ না পাওয়া, গলা ব্যথা, নাক দিয়ে জল পড়া, ডায়েরিয়া এবং বমি।

আরও পড়ুন: তেতাল্লিশেও তরতাজা লাস্যময়ী বিদ্যা বালন, কীভাবে শরীর-রূপের চর্চা করেন নায়িকা? রইল টিপস...

কেন হয়?

জামা নেটওয়ার্কে ২০২১ সালে প্রকাশিত একটি গবেষণায় একজন ব্যক্তির আগের অ্যালার্জির ইতিহাসের সঙ্গে টিকার পরের অ্যালার্জিকে যাচাই করে দেখা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রেই পলিসরবেট-৮০-র জন্য ভ্যাকসিন থেকে অ্যালার্জি হয় বলে জানা গিয়েছে। আবার একটি ভ্যাকসিনের পলিথিন গ্লাইকোলের জন্য অনেকের মধ্যে অ্যালার্জি হতে দেখা যায়। এটি একটি ননিওনিক ডিটারজেন্ট যা প্রোটিনকে দ্রবীভূত করতে ব্যবহৃত হয় এবং ভ্যাকসিনের মতো ইনজেকশনের ওষুধে খুবই ব্যবহৃত হয়। আর এটি অ্যালার্জির মতো সমস্যায় সংবেদনশীল।

আরও পড়ুন: কোনও শব্দ নেই, তাও কানের মধ্যে ফিসফিস, গুঞ্জন? টিনিটাসে আক্রান্ত হতে পারেন আপনিও

কতটা মারাত্মক হতে পারে?

গবেষণায় দেখা গিয়েছে, টিকার পরে অ্যালার্জিতে ঝুঁকি কম রয়েছে। সাধারণত ১০০,০০০ মানুষের মধ্যে ১ জনের টিকা নেওয়ার পরে অ্যালার্জি হতে পারে। সাধারণত টিকার মধ্যে থাকা উপাদানের জন্যই মানুষের শরীরে অ্যালার্জির প্রতিক্রিয়া দেখা যায়। তাই ভারত সরকারের তরফে বলা হয়েছে যাদের আগে অ্যালার্জি হওয়ার প্রবণতা রয়েছে তাদের টিকা নেওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। সেক্ষেত্রে এই ধরনের মানুষেরা যদি অ্যালার্জির জন্য কোনও ওষুধ খেয়ে থাকেন তাহলে কোভিড টিকা নেওয়ার আগে ও পরে ওষুধ খেয়ে যাওয়া উচিত বলে পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা।

অ্যালার্জি হলে কী করতে হবে?

ইউএস সিডিসি জানিয়েছে, যদি কোভিড ১৯ বাদেও যে কোনও টিকার কিংবা কোনও ইঞ্জেকশন নেওয়ার ৪ ঘন্টার মধ্যে কারও অ্যালার্জি হয়ে থাকে তাহলেও কোভিড ১৯ ভ্যাকসিন নেওয়া যাবে। যদিও বাড়তি সতর্কতা নিতে একজন অ্যালার্জি এবং ইমিউনো বিশেষজ্ঞের মতামত নেওয়া দরকার৷ পাশাপাশি গুরুতর উপসর্গ না থাকলে দ্বিতীয় শট, এমনকী বুস্টার শটও নিতে অসুবিা নেই৷ পাশাপাশি যদি কোনও ব্যক্তির কোভিড টিকা দেওয়ার জায়গায় কোভিড আর্ম বা র‍্যাশ দেখা যায় তাহলেও দ্বিতীয় ডোজ বা বুস্টার নেওয়া যায়। এক্ষেত্রে যিনি ভ্যাকসিন দেবেন তাঁকে এব্যাপারে জানিয়ে দেওয়া উচিত।

Published by:Shubhagata Dey
First published:

Tags: Allergy, Coronavirus, Covid vaccine

পরবর্তী খবর