লাইফস্টাইল

corona virus btn
corona virus btn
Loading

কোভিশিল্ড ভ্যাকসিন নয়, আদর পুনাওয়ালার ধর্মীয় পরিচয় আর স্ত্রীকে নিয়েই সব থেকে বেশি গুগল সার্চ !

কোভিশিল্ড ভ্যাকসিন নয়, আদর পুনাওয়ালার ধর্মীয় পরিচয় আর স্ত্রীকে নিয়েই সব থেকে বেশি গুগল সার্চ !

শুনলে অবাক হতে হয়, এ ক্ষেত্রে অনেকে সার্চ করেছেন আদর পুনাওয়ালার স্ত্রীয়ের বিষয়েও। বা তাঁর নাম দিয়েও সার্চ হয়েছে প্রচুর। অনেকে আবার সার্চ করেছেন, আদরের ধর্মীয় পরিচয় কী! আর তারই ফল, Google-এ আদর পুনাওয়ালা সার্চ করলে প্রথমে আদর পুনাওয়ালা আসলেও তার পরের নামটাই আসছে নাতাশা পুনাওয়ালা (Natasha Poonawalla)।

  • Share this:

#পুণে: নতুন বছরের শুরুতেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার (Oxford-AstraGeneca) ফর্মুলা মেনে পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)-য় তৈরি হওয়া কোভিশিল্ডের (Covishield) ছাড়পত্র মেলে দেশে। আপৎকালীন পরিস্থিতিতে ব্যবহারের জন্য কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা একে ছাড়পত্র দেয়। বলা যেতে পারে এটিই প্রথম সংস্থা যার তৈরি করোনা ভ্যাকসিন ভারতে ছাড়পত্র পায়।

এই ছাড়পত্র মেলার পরই Serum-এর CEO আদর পুনাওয়ালা (Adar Poonawalla) জানান, এই ভ্যাকসিনের প্রথম পাঁচ কোটি ডোজ দেশবাসীর জন্য বরাদ্দ থাকবে। আগে দেশবাসীকে ইমিউনাইজ করা হবে। তার পর অন্যান্য দেশে এই ভ্যাকসিন পাঠানো হবে।

গত মাসে একটি সাংবাদিক বৈঠকে পুনাওয়ালা জানিয়েছিলেন, তিনি প্রতি মাসে কোভিশিল্ডের ৫০ থেকে ৬০ মিলিয়ন ডোজ তৈরি করছেন। যা জানুয়ারি ও ফেব্রুয়ারির পর ১০০ মিলিয়নে পৌঁছাবে। অর্থাৎ প্রতি মাসে ১০০ মিলিয়নেরও বেশি কোভিশিল্ডের ডোজ তৈরি হবে। তিনি উল্লেখ করেন, ২০২১-এর জুলাইয়ের মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের ৩০০ থেকে ৪০০ মিলিয়ন ডোজ প্রয়োজন। তাই সেই টার্গেট পূরণের লক্ষ্যেই এগিয়ে যাওয়া হচ্ছে।

৫০ বছর আগে জনসাধারণের মধ্যে কম দামে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার জন্য পথ চলা শুরু হয় Serum-এর। তার পর তার ক্ষমতা আসে আদর পুনাওয়ালার হাতে। তিনিও বাবার আদর্শ মেনেই কম দামে ভ্যাকসিন প্রস্তুত করা শুরু করেন। এবং করোনা পরিস্থিতিতেও দ্রুত অক্সফোর্ডের সঙ্গে কথা বলে, তাদের ফর্মুলা মেনে ভারতে ভ্যাকসিন তৈরি শুরু করেন। এবং এর ডোজও খুব কম দামেই সরকারকে তাঁর সংস্থা বিক্রি করবে বলে জানান তিনি।

জানা গিয়েছে, শুরুতে ঠিক হয়েছিল ২৫০ টাকা করে এক একটি ডোজ সরকারকে বিক্রি করবে Serum কিন্তু পরে জানা যায়, সেই দামও কমিয়ে বর্তমানে ২০০ টাকা করে এক একটি ডোজ সরকারকে বিক্রি করবে তারা। প্রথম পাঁচ কোটি ডোজ, ২০০ টাকা ডোজ প্রতিই সরকারকে বিক্রি করবে তারা। এ ক্ষেত্রে প্রাইভেট কোনও সংস্থা কোভিশিল্ডের ডোজ কিনতে চাইলে ১০০০ টাকার কাছাকাছি দাম পড়বে। আদর জানিয়েছেন, যদি পরিস্থিতি এমন হয় যে, উৎপাদন বেশি হচ্ছে, তা হলে বেসরকারি অর্থাৎ প্রাইভেট সংস্থার ক্ষেত্রে দাম কমানো যেতে পারে।

আদর জানিয়েছেন, এই কোভিশিল্ডের ডোজ সংরক্ষণ করতেও সমস্যা হবে না কারণ, এটি খুব বেশি ঠাণ্ডায় না রাখলেও চলে। মোটামুটি ২ থেকে ৮ ডিগ্রি তাপমাত্রার মধ্যে রাখলেই চলবে।

এখন এত কিছুর মাঝে বার বার উঠে আসছে আদর পুনাওয়ালার নাম। তথ্য বলছে, কে এই আদর পুনাওয়ালা, কত দামে Serum ভ্যাকসিনের ডোজ বিক্রি করবেন তিনি, কবে ভ্যাকসিন ভারতের বাজারে পাওয়া যাবে- এই বিষয়গুলো নিয়ে অনেকেরই কৌতুহল রয়েছে। ফলে অনেকেই বিষয়টি সার্চ করেছেন Google-এ। এর মধ্যে সব চেয়ে বেশি সার্চ হয়েছে আদর পুনাওয়ালার নাম।

কিন্তু শুনলে অবাক হতে হয়, এ ক্ষেত্রে অনেকে সার্চ করেছেন আদর পুনাওয়ালার স্ত্রীয়ের বিষয়েও। বা তাঁর নাম দিয়েও সার্চ হয়েছে প্রচুর। অনেকে আবার সার্চ করেছেন, আদরের ধর্মীয় পরিচয় কী! আর তারই ফল, Google-এ আদর পুনাওয়ালা সার্চ করলে প্রথমে আদর পুনাওয়ালা আসলেও তার পরের নামটাই আসছে নাতাশা পুনাওয়ালা (Natasha Poonawalla)। প্রসঙ্গত, নাতাশা আদরের স্ত্রী ও Serum-এর এক্সিকিউভ ডিরেক্টর।

Published by: Piya Banerjee
First published: January 5, 2021, 9:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर