International Friendship Day 2021: শুধুই পার্টনার নয়, হয়ে উঠুন বন্ধুও, সঙ্গে থাক এই টিপস!

International Friendship Day 2021

#International Friendship Day 2021: আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে দেখে নেওয়া যাক কী ভাবে প্রেমিক/প্রেমিকা বা স্বামী-স্ত্রীর গণ্ডি ছাড়িয়ে পরস্পরের ভালো বন্ধু হয়ে ওঠা যায়!

  • Share this:

#International Friendship Day 2021: যে কোনও সম্পর্কের মূল কথাই হল বন্ধুত্ব। আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে (International Friendship Day 2021) স্বাভাবিক ভাবেই সম্পর্কের এই বিশেষ দিকটি উদযাপন করা হয়, কেন না বন্ধুরাই আমাদের প্রাণ খুলে বাঁচার জায়গা! কিন্তু প্রেমের সম্পর্কে বা দাম্পত্যেও যদি বন্ধুত্ব না থাকে, তাহলে তা প্রাণহীন হয়ে পড়ে। সে কথা মাথায় রেখেই আন্তর্জাতিক বন্ধুত্ব দিবসে দেখে নেওয়া যাক কী ভাবে প্রেমিক/প্রেমিকা বা স্বামী-স্ত্রীর গণ্ডি ছাড়িয়ে পরস্পরের ভালো বন্ধু হয়ে ওঠা যায়!

১. হতেই পারে সম্পর্কে একজন অপরকে অনেক দিন ধরে চেনেন। তা বলে অতীতের কথা থামিয়ে দেওয়া চলবে না। অতীত নিয়ে আলোচনা করলে উভয় পক্ষই মন খুলে কথা বলার সুযোগ পাবেন, স্মৃতি উপভোগ করবেন যা সম্পর্কে গাঢ় করে তুলবে।

২. এর ঠিক পরের ধাপেই আসে দায়িত্ব ভাগ করে নেওয়ার কথা। বন্ধুরা যেমন দায়িত্ব ভাগ করে নেন, সম্পর্কে উভয় পক্ষই তা করতে পারলে আপনাআপনি বোঝাপড়ার জায়গা তৈরি হয়, জীবনও অনেক সহজ হয়ে ওঠে।

৩. নিয়মিত কথা বলাটাও সম্পর্কে খুব প্রয়োজন, এর জন্য সারা দিনে আলাদা করে একটু সময় বের করে নিতে পারলে ভালো হয়। তাতে পরস্পরের প্রতি নির্ভরশীলতাও বাড়ে বই কমে না। পাশাপাশি, সহজেই মন খোলার পরিসর তৈরি হয়।

৪. জীবনের খুঁটিনাটি আলোচনা করাটাও এর মধ্যেই পড়ে! আমাদের প্রত্যেকের জীবনে এমন অনেক কিছু ঘটে যা আমরা বন্ধুদের বলার কথা ভাবলেও মনের মানুষকে বলি না। কিন্তু বললে ভালোবাসার মানুষই খুব সহজে সেরা বন্ধু হয়ে উঠতে পারেন।

৫. বন্ধুরা যেমন একসঙ্গে কোথাও সময় কাটাতে যায়, ঠিক সে ভাবেই দম্পতিদের বিশেষ করে পরস্পরের সঙ্গে নিয়মিত ভাবে সিনেমায় বা রেস্তোরাঁয় বা পছন্দের কোনও জায়গায় যাওয়া উচিত, তাতে সম্পর্ক একঘেয়ে হয়ে ওঠে না।

৬. বন্ধুদের সঙ্গে আমরা অনেক বিষয়েই ইগো দূরে সরিয়ে রেখে সহমত পোষণ করি, এই কাজটা প্রেমের বা দাম্পত্যের সম্পর্কেও খুব বেশি করে করা প্রয়োজন। তাতে দুই পক্ষের মধ্যেই একটা সৌহার্দ্য এবং সহমর্মিতা গড়ে ওঠার অবকাশ থাকে, যেমনটা বন্ধুদের মধ্যে হয়!

Published by:Piya Banerjee
First published: