• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • শীতকালেও ত্বকের সানস্ক্রিন দরকার ! জানুন কারণ

শীতকালেও ত্বকের সানস্ক্রিন দরকার ! জানুন কারণ

 শীত এলেই চিত্র পাল্টে যায়। তখন আর রোদের তেজ থাকে না। বরং ঠাণ্ডা যত জাঁকিয়ে বসে, উষ্ণ রোদ তত বেশি ভালো লাগে।

শীত এলেই চিত্র পাল্টে যায়। তখন আর রোদের তেজ থাকে না। বরং ঠাণ্ডা যত জাঁকিয়ে বসে, উষ্ণ রোদ তত বেশি ভালো লাগে।

শীত এলেই চিত্র পাল্টে যায়। তখন আর রোদের তেজ থাকে না। বরং ঠাণ্ডা যত জাঁকিয়ে বসে, উষ্ণ রোদ তত বেশি ভালো লাগে।

  • Share this:

গরমকাল এলেই বাইরে বেরোনোর সময় ব্যাগে সানস্ক্রিন রাখতে ভুল হয় না। বাড়ি থেকে বেরোনোর আগে তো সানস্ক্রিন লাগানো মাস্ট। কেন? না, গরমকালে সূর্যের তীব্র তেজ থেকে নিজের ত্বক রক্ষা করা! একে তো সূর্যের তেজে ত্বক কালো হয়ে যায়, সানবার্নও হয়, তার সঙ্গে আছে ক্ষতিকর আলট্রা ভায়োলেট রশ্মি যেন ত্বক ভেদ করে ভিতরে না পৌঁছে যায় তার চিন্তা! আর এই সব থেকেই মুক্তি দেয় সানস্ক্রিনের ব্যবহার। কিন্তু শীত এলেই চিত্র পাল্টে যায়। তখন আর রোদের তেজ থাকে না। বরং ঠাণ্ডা যত জাঁকিয়ে বসে, উষ্ণ রোদ তত বেশি ভালো লাগে। আর তখন ওই সব আলট্রা ভায়োলেট রশ্মির কথা মনেই থাকে না। মনে থাকে শুধু ঘন ময়েশ্চারাইজারের কথা। ত্বকের আর্দ্রতা বজায় রাখাই তখন গুরুত্ব পায়।

অথচ শীত হোক বা গ্রীষ্ম, ময়েশ্চারাইজার লাগিয়ে তার উপর SPF 15বা তার বেশি মানের সানস্ক্রিন ব্যবহার করা কিন্তু সারা বছরের ত্বক-রুটিন হওয়া দরকার। বিশেষজ্ঞরা বলছেন, শুধুমাত্র সূর্যের রশ্মিই যে ত্বকের ক্ষতি করে তা কিন্তু নয়। ব্লু লাইট ও ইনফ্রারেড লাইট থেকেও অতিবেগুনি রশ্মি আসতে পারে। সব সময়ে বাড়ির মধ্যে থাকলেও তাই এর হাত থেকে নিস্তার নেই। অতএব বাড়িতেও হাল্কা করে সানস্ক্রিন লাগানো উচিৎ।

তা ছাড়া শীতকালেও সূর্যের আলো মাঝে মধ্যে বেশ কড়া থাকে। অতিবেগুনি রশ্মি তো আর কাল বুঝে আসে না! সেটা গ্রীষ্মের মতো শীতেও সক্রিয় থাকে। এই রশ্মি মেলানোমার সঙ্গে সম্পর্কিত, যা ত্বকের ক্যানসারের সর্বশেষ ধাপ। যদি শীতেও ত্বকের উপরে সানস্ক্রিনের আচ্ছাদন থাকে, তা হলে এই আশঙ্কা অনেকটাই কমে যায়। তা ছাড়া এই সময় বাতাসে আর্দ্রতা না থাকার দরুন ত্বক শুষ্ক হয়ে যায়, ফেটে যায়। ময়েশ্চারাইজারের উপরে সানস্ক্রিন থাকলে ত্বকের আর্দ্রতা অনেকক্ষণ বজায় থাকবে।

গরমের সময় একাধিকবার সানস্ক্রিন লাগাতে হয়। কারণ তখন ঘাম বেশি হয়। ঘামের সঙ্গে মুখ মুছলে অনেকটা সানস্ক্রিনই উঠে যায়। শীতকালে যদিও ঘাম কম হয়, কিন্তু একই সমস্যা দেখা যায়। এ ক্ষেত্রে সানস্ক্রিন মুছে দেয় শীতের রুক্ষ হাওয়া। ত্বকের আর্দ্রতা বা ময়েশ্চারও শুষে নেয় এই হাওয়া। তাই শীতেও ত্বকের উপরে একটি আবরণ তৈরি করার জন্য সানস্ক্রিন অবশ্যই প্রয়োজন।

Published by:Piya Banerjee
First published: