কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

মেয়েদের জন্য কলকাতা দেশের মধ্যে নিরাপদতম শহর, বলছে সরকারি রিপোর্ট

মেয়েদের জন্য কলকাতা দেশের মধ্যে নিরাপদতম শহর, বলছে সরকারি রিপোর্ট

কলকাতা এমনিতেই অন্য পাঁচটা শহরের থেকে নারী নিরাপত্তায় চিরকাল এগিয়ে। শুধু প্রশাসনিক সতর্কতা নয়, এর কৃতিত্ব বাসিন্দাদেরও প্রাপ্য, যাঁরা শহরকে নিরাপত্তা দিয়েছেন।

  • Share this:

#‌নয়াদিল্লি:‌ NCRB–এর দেওয়া তথ্য অনুসারে কলকাতা মহিলাদের জন্য নিরাপদতম শহর হিসাবে বিবেচিত হয়েছে। অর্থাৎ এই শহরে নারী হেনস্থার সংখ্যা সবচেয়ে কম বলে জানিয়েছে সরকারি রিপোর্টই। দেশের ১৯টি মেট্রো শহরের মধ্যে কলকাতায় নারী নির্যাতনের সংখ্যা সবচেয়ে কম জানিয়েছে রিপোর্ট। এমনকী শহরে, অর্থাৎ কলকাতায় ধর্ষণ বা হেনস্থার ঘটনার কোনও পুলিশ কেস হয়নি। এছাড়াও NCRB–এর দেওয়া তথ্যের ভিত্তিতে দেখা গিয়েছে, শহরে শিশু কন্যা নির্যাতনের একটিও ঘটনা ঘটেনি। যাঁরা অর্থাৎ যে মহিলারা নির্যাতনের অভিযোগ করেছেন, তাঁদের সকলেরই বয়স ১৮ বছরের উপরে। মেট্রো শহরে এই পরিসংখ্যান কলকাতাকে একেবারে নিরাপদতম শহর হিসাবে তুলে ধরেছে। ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর তথ্য অনুসারে, ২০১৯ সালে কলকাতা শহরে মাত্র ১৪টি হেনস্থার অভিযোগ জমা পড়েছে। বাকি সমস্ত মেট্রো শহরে সংখ্যাটা এর থেকে বেশি। কেবলমাত্র তামিলনাড়ুর কোয়েম্বাটোর শহরে একটিও নারী নির্যাতনের ঘটনা ঘটেনি বলে জানিয়েছে এই রিপোর্ট।

পুলিশ জানিয়েছে, প্রশাসন সতর্ক থাকার কারণেই এইভাবে নারী নিরাপত্তা দেওয়া সম্ভব হয়েছে। এদিকে NCRB–এর তথ্যেই দেখা যাচ্ছে উত্তর প্রদেশের গাজিয়াবাদে ৫৯টি ধর্ষণের ঘটনা ঘটেছে ২০১৯ সালে। যদিও তালিকায় শীর্ষে আছে দিল্লি, সেখানে নারী হেনস্থার ঘটনা ঘটেছে ১২৩১টি। রাজস্থান রাজ্য হিসাবে মহিলাদের জন্য সবচেয়ে সুরক্ষাহীন শহর হিসাবে উঠে এসেছে। সেখানে ১৮ হাজার গার্হস্থ্য হিংসার হিসাব এসেছে রিপোর্টে।

কলকাতা এমনিতেই অন্য পাঁচটা শহরের থেকে নারী নিরাপত্তায় চিরকাল এগিয়ে। শুধু প্রশাসনিক সতর্কতা নয়, এর কৃতিত্ব বাসিন্দাদেরও প্রাপ্য, যাঁরা শহরকে নিরাপত্তা দিয়েছেন। যাঁরা মহিলাদের সম্মান রক্ষার স্বার্থে বারবার এগিয়ে এসেছেন। তাঁরাই উদাহরণ তৈরি করে কলকাতা শহরকে আজ নারী নিরাপত্তায় শ্রেষ্টতম এক উদাহরণ তৈরি করেছেন।

Published by: Uddalak Bhattacharya
First published: October 7, 2020, 1:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर