Home /News /kolkata /
শহরে কবে থেকে শুরু রোয়িং? রবীন্দ্র সরোবরে দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কোনও রকম ঝুঁকি নয়, কড়া মনোভাব প্রশাসনের

শহরে কবে থেকে শুরু রোয়িং? রবীন্দ্র সরোবরে দুর্ঘটনা থেকে শিক্ষা নিয়ে কোনও রকম ঝুঁকি নয়, কড়া মনোভাব প্রশাসনের

একদিকে সুরক্ষা ব্যবস্থা আর অন্যদিকে পরিবেশবান্ধব রেসকিউ বোট - এই দু ক্ষেত্রেই কোনও রকম আপস মানতে নারাজ প্রশাসন। 

  • Share this:

#কলকাতা:  টানা বেশ কয়েকদিন ধরে শহরে সম্পূর্ণ বন্ধ  রয়েছে রোয়িং।  ফের কবে থেকে শুরু হবে রোয়িং? এই প্রশ্নের উত্তর নিয়ে শুরু হয়েছে সংশয়। এখনও পর্যন্ত রেসকিউ বোট কী ধরনের হবে তা চূড়ান্ত করে উঠতে পারেনি ক্লাবগুলি। প্রশাসনের তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে যে, রেসকিউয়ের (Rescue) সময় রেসকিউ বোট রাখা বাধ্যতামূলক। পুলিশ ও প্রশাসনের তরফে শহরের তিনটি রোয়িং ক্লাব কর্তাদের এমনই কথা জানানো  হয়েছে। গাইডলাইন হুবহু মেনে না চললে অনুমতি নয়। কেএমডিএ ও পুলিশের যৌথভাবে তৈরি গাইডলাইন বা  SOP গত সপ্তাহেই শহরের তিনটি রোয়িং ক্লাবের  কাছে পৌঁছে দেওয়া হয়েছে প্রশাসনের তরফে। সেই গাইডলাইন মেনেই এবার থেকে চলতে হবে। আদৌ সেই গাইডলাইন মানা হচ্ছে কিনা সে ব্যাপারে মাঝেমধ্যেই ক্লাব গুলির ভূমিকা খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন Red Volunteer|| 'রেড ভলেন্টিয়ার' নাম সামনে আনতে কর্মসূচি নিচ্ছে সিপিআইএম

গত সপ্তাহে  লালবাজারে পুলিশ, কেএমডিএ এবং  ক্লাব কর্তাদের সঙ্গে যে বৈঠক হয়েছে তা অত্যন্ত ইতিবাচক বলে মন্তব্য করেছেন ক্লাব কর্তারা। ক্যালকাটা রোয়িং ক্লাবের সম্পাদক চন্দন রায় চৌধুরী বলেন, ৯২বছরের ইতিহাসে এমন ঘটনা আগে কখনও ঘটেনি। আমরা সতর্ক ছিলাম। আগামিদিনেও প্রশাসনের সমস্ত গাইডলাইন মেনেই চলা হবে। পাশাপাশি মোটর চালিত রেসকিউ বোট শুধুমাত্র আপৎকালীন পরিষেবার জন্য ব্যবহৃত হয়। তাই রবীন্দ্র সরোবরে পেট্রোল চালিত উদ্ধারকারী বোট থেকে যারা  দূষণের কথা  বলছেন তা ঠিক নয়। এ ব্যাপারে প্রশাসন যে চূড়ান্ত গাইডলাইন দবে  তাই আমরা মেনে চলবো'।

এদিকে ক্লাব কর্তৃপক্ষের সঙ্গে শহরের রেসকিউ বোট প্রস্তুতকারী সংস্থারও দফায় দফায় আলোচনা চলছে। এমনই এক বোট  প্রস্তুতকারী সংস্থার দুই ডিরেক্টর মনোজ শাহ ও রোহিত শাহ এই প্রতিবেদককে বলেন, 'আমরা ব্যাটারির পাশাপাশি মোটর বোটও একেবারে ট্রায়াল রান দিয়ে প্রস্তুত রেখেছি। ক্লাবগুলির চাহিদামত প্রয়োজনে আমরা তা সরবরাহ করব'। ইতিমধ্যেই ক্যালকাটা রোয়িং ক্লাবের তরফে সুরক্ষা বিষয়ক এক বিশেষ শিবিরের মাধ্যমে সচেতন করা হয় শিক্ষার্থীদের। সম্প্রতি রোয়িংয়ের  সময় দুর্ঘটনা থেকে শিক্ষা  নিয়ে আর কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না ক্লাব থেকে শুরু করে প্রশাসন। একদিকে সুরক্ষা ব্যবস্থা আর অন্যদিকে পরিবেশবান্ধব রেসকিউ বোট - এই দু ক্ষেত্রেই কোনও রকম আপস মানতে নারাজ প্রশাসন।

ভেঙ্কটেশ্বর লাহিড়ি 

Published by:Pooja Basu
First published:

Tags: Kolkata News, Rowing

পরবর্তী খবর