West Bengal Weather Forecast: বর্ষা কবে বঙ্গে? গরম নাকি বৃষ্টি হবে আপনার জেলায়, জানাল আবহাওয়া দফতর

বর্ষা কবে বাংলায়?

West bengal Weather Update: কোনও-কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি (Rain) হতে পারে। সঙ্গে অবশ্য ভ্যাপসা গরমও থাকবে। থাকবে সঙ্গে অস্বস্তিকর ঘর্মাক্ত আবহাওয়া।

  • Share this:

    কলকাতা: বাংলায় কি তবে ঢুকেই গেল বর্ষা (Monsoon in Bengal)? ততটা আশার খবর না শোনালেও আবহাওয়া দফতর জানাচ্ছে, তাতেও বিশেষ আর দেরি নেই। কেরলে ইতিমধ্যেই বর্ষা আসার লগ্ন প্রস্তুত, তার পরপরই বর্ষা ঢুকবে বাংলায়। কিন্তু তার আগেই স্বস্তির খবর শুনিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার (Weather) পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ অংশত মেঘলা থাকবে। সঙ্গে কোনও-কোনও জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি (Rain) হতে পারে। সঙ্গে অবশ্য ভ্যাপসা গরমও থাকবে। থাকবে সঙ্গে অস্বস্তিকর ঘর্মাক্ত আবহাওয়া।

    আবহাওয়া দফতর জানাচ্ছে, কেরল বৃহস্পতিবারই বর্ষা ঢোকার কথা। স্বাভাবিক সময়ের একটু পরেই তাই বাংলায় ঢুকছে বর্ষা। ফলে অস্বস্তিকর পরিস্থিতি ক্রমেই বাড়ছে। বাংলায় বর্ষা ঢুকতে অন্তত চলতি মাসের মাঝামাঝি সময় হওয়ার কথা। তবে, তার আগে বুধবারও বাংলার বিভিন্ন জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন দক্ষিণবঙ্গের বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি ও মুর্শিদাবাদে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অপরদিকে, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টিও হতে পারে।

    জানা গিয়েছে, আজ কলকাতায় প্রধানত মেঘলা আকাশ থাকার সম্ভাবনা। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছে। গতকালও শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় শহরে বৃষ্টি হয়েছে ০০০.৩ মিমি।

    আবহাওয়া দফতর জানিয়েছে, কর্নাটক উপকূলে পূর্ব মধ্য আরবসাগরে একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। যা সমুদ্র পৃষ্ঠ থেকে ৩.১ কিমি ওপর পর্যন্ত অবস্থান করছে। আগামী ৩ দিনের মধ্যে তাঁর সক্রিয়তা সম্পর্কে জানা যাবে। এছাড়াও দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু আগামী ২-৩ দিনের মধ্যে আরও শক্তিশালী হবে এই এলাকায়।

    Published by:Suman Biswas
    First published: