Home /News /kolkata /
West Bengal Weather Update: পুজোর পরই আশঙ্কার মেঘ, প্রবল বৃষ্টি আর ঝড়ের পূর্বাভাস এই জেলাগুলিতে! জারি নিষেধাজ্ঞাও

West Bengal Weather Update: পুজোর পরই আশঙ্কার মেঘ, প্রবল বৃষ্টি আর ঝড়ের পূর্বাভাস এই জেলাগুলিতে! জারি নিষেধাজ্ঞাও

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আকাশের মুখ ভার। কাল থেকেই মেঘলা আকাশ ছিল বাংলার দক্ষিণের জেলাগুলিতে (West Bengal Weather Update)। ছিটেফোঁটা বৃষ্টি প্রায় সর্বত্র হয়েছে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সাত জেলায়।

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই আকাশের মুখ ভার। কাল থেকেই মেঘলা আকাশ ছিল বাংলার দক্ষিণের জেলাগুলিতে (West Bengal Weather Update)। ছিটেফোঁটা বৃষ্টি প্রায় সর্বত্র হয়েছে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলে। তবে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সাত জেলায়।

West Bengal Weather Update: আজ ও কাল দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা দক্ষিণবঙ্গে। পুবালি হাওয়ার দাপটে কলকাতা সহ সংলগ্ন এলাকায় ঝড় বৃষ্টির দাপট। উপকূলের জেলায় দুর্যোগের আশঙ্কা বেশি। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে মানা।

  • Share this:
#কলকাতা: আজ ও কাল দুর্যোগপূর্ণ আবহাওয়ার সতর্কতা দক্ষিণবঙ্গে। পুবালি হাওয়ার দাপটে কলকাতা সহ সংলগ্ন এলাকায় ঝড় বৃষ্টির দাপট। উপকূলের জেলায় দুর্যোগের আশঙ্কা বেশি। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে মানা।শক্তিশালী দক্ষিণ-পূর্ব হাওয়ার দাপটে রবিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে এবং সোমবার থেকে বুধবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির সর্তকতা। কোন জেলায় কেমন সর্তকতা জেনে নিন।বৃষ্টির সর্তকতা:রবিবারভারী থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে।
ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টির আশঙ্কা কলকাতা হাওড়া হুগলি উত্তর ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরে।দক্ষিণবঙ্গের বাকি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সর্তকতা।সোমবারভারী থেকে অতি ভারী বৃষ্টি অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা কলকাতা হাওড়া হুগলি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর।ভারী বৃষ্টির অর্থাৎ ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টিপাতের সতর্কতা দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই।উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং এবং আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সর্তকতা।মঙ্গলবারভারী থেকে অতি ভারী বৃষ্টি সর্তকতা অর্থাৎ ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে দার্জিলিং জলপাইগুড়ি কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলায়।ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা কলকাতা হাওড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর।দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ হালকা মাঝারি বৃষ্টির সর্তকতা।উত্তরবঙ্গের কোচবিহার মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা।বুধবারদক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা।কোচবিহার জলপাইগুড়ি আলিপুরদুয়ার এ ভারী বৃষ্টি অর্থাৎ ১০০ মিলি মিটার পর্যন্ত বৃষ্টিপাতের সর্তকতা।ঝোড়ো হাওয়ার সর্তকতা।রবি ও সোমবার৪০ থেকে ৫০ কিলোমিটার প্রতি ঘন্টায় গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলায়।৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা নদিয়া হাওড়া হুগলি এবং পশ্চিম মেদিনীপুরে।মঙ্গলবার৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে কলকাতা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর নদিয়া হাওড়া এবং হুগলিতে।পূবালী হাওয়ার দাপট বাড়ছে বাংলা ও বাংলাদেশ উপকূলে। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকবে রাজ্যে। এর প্রভাবে ঝড় বৃষ্টির আশঙ্কা। মৎস্যজীবীদের মঙ্গলবার পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।ঝড় ও বৃষ্টির প্রভাবে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। সোমবার থেকে সর্বোচ্চ তাপমাত্রা তিন ডিগ্রি পর্যন্ত নিচে নামতে পারে বলে আবহাওয়াবিদদের অনুমান।দুটি নিম্নচাপ রয়েছে। একটি দক্ষিণ-পূর্ব আরব সাগরে কেরালা উপকূলে। অন্যটি অন্ধ্র প্রদেশ ও তেলেঙ্গানার উপরে। ক্রমশ উত্তর-পশ্চিমে সরে উত্তরপ্রদেশের দিকে যাবে।এই দুই নিম্নচাপের প্রভাবে ওড়িশা বিদর্ভ মধ্যপ্রদেশ এবং উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সর্তকতা।এছাড়াও পশ্চিমী ঝঞ্ঝার ও পুবালি হওয়ার সংঘাতে সম্ভাবনা তৈরি হচ্ছে উত্তর-পশ্চিম ভারতে। হরিয়ানা চন্ডিগড় রাজস্থান উত্তরাখণ্ড হিমাচল প্রদেশ উত্তরপ্রদেশে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী কয়েকদিন। সোমবার প্রবল বৃষ্টি হতে পারে পশ্চিম উত্তর প্রদেশ এবং উত্তরাখণ্ডের কিছু এলাকায়।বর্ষা-বিদায় রেখা নাগাল্যান্ডের কোহিমা থেকে শিলচর হয়ে কৃষ্ণনগর বারিপদা উপর দিয়ে নালগোণ্ডা পর্যন্ত বিস্তৃত।
Published by:Suman Biswas
First published:

Tags: West bengal weather update