Remdesivir: 'সঞ্জীবনী' রেমডেসিভির নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা রাজ্যের! জেনে রাখা খুব প্রয়োজন...

Remdesivir: 'সঞ্জীবনী' রেমডেসিভির নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা রাজ্যের! জেনে রাখা খুব প্রয়োজন...

কখন ব্যবহার রেমডেসিভির?

শুধুমাত্র অত্যন্ত জরুরি পরিস্থিতিতেই এই রেমডেসিভির দিতে হবে। কোনও রোগীকে রেমডিসিভির দেওয়া হলে, তাঁকে কোন কোন পরীক্ষার মাধ্যমে পর্যবেক্ষণে রাখতে হবে তারও নির্দেশিকা প্রকাশ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

  • Share this:

    #কলকাতা: করোনা চিকিৎসায় অত্যন্ত প্রয়োজনীয় রেমডেসিভির (Remdesivir) নিয়ে গুরুত্বপূর্ণ নির্দেশ দিল রাজ্য স্বাস্থ্য দফতর (West Bengal State Health Department)। রেমডেসিভির ইনজেকশনের মাত্রাতিরিক্ত ব্যবহার রুখতে নতুন নির্দেশিকা জারি করল স্বাস্থ্য দফতর। সেই নির্দেশিকায় বলা হয়েছে, শুধুমাত্র অত্যন্ত জরুরি পরিস্থিতিতেই এই রেমডেসিভির দিতে হবে। কোনও রোগীকে রেমডিসিভির দেওয়া হলে, তাঁকে কোন কোন পরীক্ষার মাধ্যমে পর্যবেক্ষণে রাখতে হবে তারও নির্দেশিকা প্রকাশ করেছে রাজ্য স্বাস্থ্য দফতর।

    প্রসঙ্গত, করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত গোটা দেশ। চারিদিকে অক্সিজেন-ওষুধ নিয়ে হাহাকার। এমনকী গুরুত্বপূর্ণ চিকিৎসা সামগ্রী নিয়ে শুরু হয়েছে ব্যাপক কালোবাজারিও। বাজার থেকে কার্যত গায়েব রেমডেসিভির ইনজেকশনও। বহু মানুষ, এমনকী চিকিৎসকও করোনা চিকিৎসায় রেমডেসিভিরের মাত্রাতিরিক্ত ব্যবহারও করে ফেলছেন। সেই অপচয় বন্ধ করতেই এই নির্দেশিকা জারি করা হয়েছে।

    ইতিমধ্যেই রেমডেসিভির হস্তক্ষেপ করতে হয়েছে কেন্দ্রকেও। রেমডেসিভির আমদানি শুল্কও মুকুব করা হয়েছে। শুধু তাই নয়, রেমডেসিভির তৈরিতে প্রয়োজনীয় কাঁচা মালের উপরও কোনও আমদানি শুল্ক না চাপানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুল্কের উপর এই ছাড় চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত লাগু থাকবে বলে জানিয়েছে কেন্দ্র। এই পরিস্থিতিতে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR)-এর তরফেও রেমডেসিভির বিষয়ে বেশ কিছু পরামর্শ দেওয়া হয়েছে। ICMR-এর তরফে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, রেমডেসিভির করোনার ক্ষেত্রে কোনও জীবনদায়ী ওষুধ নয়, এমনকী মৃত্যুর আশঙ্কাও কমায় না এই ইনজেকশন।

    ICMR-এর তরফে আরও জানানো হয়েছে, রেমডেসিভির একটি সরকার স্বীকৃত ওষুধ, যা হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। শুধুমাত্র হাসপাতালে ভর্তি রোগীদেরই এই ইনজেকশন দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। একইসঙ্গে ICMR-এর তরফে জানানো হয়েছে, অসুস্থতার দশ দিনের মধ্যে পাঁচ দিনের পিরিয়ড বেছে এই রেমডেসিভির ইনজেকশন দিতে হবে। কিন্তু বাড়িতে থাকাকালীন এই ইনজেকশন দেওয়ার কোনও প্রয়োজন নেই। সতর্ক করেও জানানো হয়েছে, অপ্রয়োজনে রেমডেসিভির দিলে তা মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া তৈরি করতে পারে।

    Published by:Suman Biswas
    First published:

    লেটেস্ট খবর