Home /News /kolkata /
Woman Employment|| বাংলার মুকুটে নয়া পালক, মহিলা কর্মসংস্থানে শীর্ষে বাংলা, কেন্দ্রীয় রিপোর্টে স্বীকৃতি

Woman Employment|| বাংলার মুকুটে নয়া পালক, মহিলা কর্মসংস্থানে শীর্ষে বাংলা, কেন্দ্রীয় রিপোর্টে স্বীকৃতি

ফাইল ছবি সংগৃহীত।

ফাইল ছবি সংগৃহীত।

West Bengal stands first for woman employment : মহিলাদের কর্মসংস্থানের নিরিখে নরেন্দ্র মোদির গুজরাতের থেকেও এগিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য। গত পাঁচ বছরের হিসেবে গুজরাতে মহিলা কর্মসংস্থান বেড়েছে ৮.৬৭ লক্ষ। যা হিসেবে বাংলার তুলনায় ১.৪২ লক্ষ কম।

আরও পড়ুন...
  • Share this:

#কলকাতা: বাংলার মুকুটে নয়া পালক। সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী, দেশের মধ্যে বাংলা মহিলাদের কর্মসংস্থানে শীর্ষে। যেখানে গোটা দেশে জানুয়ারি থেকে এপ্রিল ২০২২ সালে ১.২৫ কোটি মহিলা কাজ হারিয়েছেন, সেখানে বাংলায় ৪৩.৭১ লক্ষ মহিলা কাজ পেয়েছেন। মহিলাদের কর্মসংস্থানের নিরিখে গুজরাটের থেকেও 'এগিয়ে' বাংলা।

গত পাঁচ বছর আগে যেখানে ৩৩.২২ লক্ষ মহিলা চাকরি পান, তা বেড়ে এখন দশ লক্ষেরও বেশি হয়ে দাঁড়িয়েছে ৪৩.৭১ লক্ষ হয়েছে। দেশের সমস্ত রাজ্যের মধ্যে মহিলাদের কর্মসংস্থানে প্রথম বাংলা। দেশের সমস্ত রাজ্যকে পেছনে ফেলে মহিলা কর্মসংস্থানে 'এগিয়ে বাংলা'। ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলায় মহিলা কর্মসংস্থানের পরিসংখ্যান ছিল ৪৩.২১ লক্ষ। জানুয়ারি থেকে এপ্রিল ২০২২, সেই সংখ্যা বেড়ে হয়েছে ৪৩.৭১ লক্ষ।

আরও পড়ুন: কবে শেষ হতে পারে সিলিন্ডার? কতটা গ্যাস বাকি আছে? এক ফালি ন্যাকড়ায় লুকিয়ে সমাধান!

ইকোনমির কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী, গত ৫ বছরের তথ্য বিশ্লেষণ করে এই তথ্য প্রকাশ করা হয়েছে। কতটা এগিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সাধের বাংলা?‌ কেন্দ্রীয় এই রিপোর্ট অনুযায়ী, ২০২১ সালের সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলায় মহিলা কর্মসংস্থানের পরিসংখ্যান ছিল ৪৩.২১ লক্ষ। আর জানুয়ারি মাস থেকে এপ্রিল ২০২২ তা বেড়ে ৪৩.৭১ লক্ষ হয়েছে। এখানেই শেষ নয়, মহিলাদের কর্মসংস্থানের নিরিখে নরেন্দ্র মোদির গুজরাতের থেকেও এগিয়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের রাজ্য। গত পাঁচ বছরের হিসেবে গুজরাতে মহিলা কর্মসংস্থান বেড়েছে ৮.৬৭ লক্ষ। যা হিসেবে বাংলার তুলনায় ১.৪২ লক্ষ কম।

Venkateshwar Lahiri

Published by:Shubhagata Dey
First published:

Tags: CM Mamata Banerjee, Egiye Bangla, West Bengal Government

পরবর্তী খবর