Home /News /kolkata /
Exclusive: ৫৪৮ থেকে ৫৩৫! সামান্য কমলেও ডেঙ্গি সংক্রমণ নিয়ে উদ্বেগে নবান্ন

Exclusive: ৫৪৮ থেকে ৫৩৫! সামান্য কমলেও ডেঙ্গি সংক্রমণ নিয়ে উদ্বেগে নবান্ন

ডেঙ্গি নিয়ে উদ্বিগ্ন নবান্ন

ডেঙ্গি নিয়ে উদ্বিগ্ন নবান্ন

Dengue Update: গত দু বছরের তুলনায় বাড়ল এবারের সংক্রমণের সংখ্যা। হাওড়া, উত্তর ২৪ পরগণা, কলকাতা, হুগলি ও জলপাইগুড়ি এই পাঁচটি জেলায় সব থেকে বেশি ডেঙ্গি আক্রান্তের খোঁজ পাওয়া গেছে।

  • Share this:

#কলকাতা: ডেঙ্গি সংক্রমণ এবার চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে নবান্নের আধিকারিকদের কাছে। পরপর দু সপ্তাহে ডেঙ্গি সংক্রমণ এর তথ্য নিয়ে এবার জেলাগুলিকে বিশেষভাবে সতর্ক করল নবান্ন। শুধু তাই নয়, ২০২০,২০২১-র তুলনায় বেড়েছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা।যা নিয়েই স্বাস্থ্য দফতরের আধিকারিকদের নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠক এদিন করেন মুখ্য সচিব বলেই নবান্ন সূত্রে খবর। বৈঠকে এলাকায় এলাকায় প্রতিদিন পরিষ্কার পরিচ্ছন্ন নিয়ে বিশেষ ড্রাইভ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।

সরকারি তথ্য বলছে গত ১১ ই আগস্ট থেকে ১৭ ই আগস্ট পর্যন্ত ডেঙ্গি সংক্রমন  ধরা পড়েছে ৫৩৫ জনের। তার আগের সপ্তাহে এই সংখ্যাটা ছিল ৫৪৮ জনের। শুধু তাই নয়, নবান্নের তথ্য বলছে এখনও পর্যন্ত রাজ্যে গত ১৭ই আগস্ট পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যাটি ৪১৮৪। যা নিয়ে ইতিমধ্যেই স্বাস্থ্য দফতর, পুর ও নগর উন্নয়ন দপ্তর দফায় দফায় বৈঠক করছে। নবান্ন সূত্রে খবর বিশেষভাবে পাঁচটি জেলাকে চিহ্নিত করা হয়েছে যেখানে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি। হাওড়া,উত্তর ২৪ পরগনা, কলকাতা, হুগলি ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে এখনও পর্যন্ত সবথেকে বেশি ডেঙ্গি আক্রান্তের সংখ্যা পাওয়া গেছে। এর মধ্যে হাওড়া জেলাতে ১০৭ জন, উত্তর ২৪ পরগনা জেলাতে ৮৭ জন, কলকাতাতে ৭৪ জন, হুগলিতে ৭০ জন ও জলপাইগুড়িতে ৩৩ জন এখনো পর্যন্ত আক্রান্ত ডেঙ্গিতে।

আরও পড়ুন : কলকাতায় ৩০টি জায়গায় আয়কর হানা! শহরজুড়ে তুমুল তল্লাশিতে দেড়শো আধিকারিক

শুধু তাই নয় রাজ্য জুড়ে কয়েকটি মিউনিসিপালিটিকেও ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে যেখানে ডেঙ্গি সংক্রমণ উদ্বেগজনকহারে বাড়ছে। তার মধ্যে হাওড়া মিউনিসিপাল কর্পোরেশন, বালি মিউনিসিপালিটি, আসানসোল মিউনিসিপাল কর্পোরেশন, শান্তিপুর মিউনিসিপ্যালিটি, শ্রীরামপুর মিউনিসিপ্যালিটি, রাজপুর - সোনারপুর মিউনিসিপ্যালিটি। এর পাশাপাশি কয়েকটি ব্লকেও চিহ্নিত করেছে রাজ্য। মাদারিহাট, নবদ্বীপ, হাঁসখালি ও কৃষ্ণনগর ২ এই চারটি ব্লকেও উদ্বেগ জনক হারে বাড়ছে ডেঙ্গি আক্রান্তের সংখ্যা।

নবান্ন সূত্রে খবর এখনও পর্যন্ত ১৬৮ জন ভর্তি রয়েছে বিভিন্ন সরকারি হাসপাতালে ডেঙ্গি আক্রান্ত হয়ে। যার মধ্যে হাওড়াতে ৩৪ জন,হুগলিতে ২৮,উত্তর ২৪ পরগনায় ২৫, দক্ষিণ ২৪ পরগনায় ১৫ ,মুর্শিদাবাদে ১১ নদীয়াতে ১১ ও দার্জিলিংয়ে ১০ জন ভর্তি। রাজ্যের মোট আটটি সরকারি হাসপাতাল কেও চিহ্নিত করা হয়েছে যেখানে ডেঙ্গি আক্রান্ত সব থেকে বেশি চিকিৎসাধীন হয়ে রয়েছে।

আরও পড়ুন : টার্গেট পঞ্চায়েত ভোট? চা বাগানের সমাবেশে আবার অভিষেক! প্রস্তুতি শুরু জেলা তৃণমূলের

নবান্ন সূত্রে খবর এখনও পর্যন্ত ১৬৬৩৬২ নমুনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে শেষ সপ্তাহে ১২৩৮৩ জনের  নমুনা পরীক্ষা হয়েছে। তারমধ্যে ৪.৩২ শতাংশ ডেঙ্গি সংক্রমণ ধরা পড়েছে। যা আগের সপ্তাহে ছিল ৪.২ শতাংশ। ইতিমধ্যেই গোটা পরিস্থিতি নিয়ে মুখ্য সচিব স্বাস্থ্য দফতরে আধিকারিকদের নিয়ে উচ্চপর্যয়ের বৈঠক করেছেন। ডেঙ্গি নিয়ে প্রতি সপ্তাহে বুলেটিন জারি করার পাশাপাশি এবার থেকে প্রতিদিন মিউনিসিপ্যালিটি ও ব্লক অঞ্চল গুলিতে পরিষ্কার পরিচ্ছন্নতার কাজের উপর বিশেষভাবে ড্রাইভ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলেই নবান্ন সূত্রে খবর।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Dengue, West Bengal news

পরবর্তী খবর