Home /News /kolkata /

Bangla News | West Bengal Government: সামনের পাঁচ বছরে 'গতি' আনতে হেলিকপ্টার ভাড়া নিতে চায় রাজ্য! শর্তগুলি জানেন?

Bangla News | West Bengal Government: সামনের পাঁচ বছরে 'গতি' আনতে হেলিকপ্টার ভাড়া নিতে চায় রাজ্য! শর্তগুলি জানেন?

Bangla News | West Bengal Government

Bangla News | West Bengal Government

ডাবল ইঞ্জিনের এই হেলিকপ্টার মাসে ৪৫ ঘন্টা ওড়াতে চায় রাজ্য। (Bangla News | West Bengal Government)

  • Share this:

#কলকাতা: রাজ্য সরকার ভাড়া নিতে চায় হেলিকপ্টার৷ ইতিমধ্যেই রাজ্যের পরিবহণ দফতর এই বিষয়ে দরপত্র আহ্বান করেছে (Bangla News | West Bengal Government)। রাজ্যকে হেলিকপ্টার ভাড়া দিতে ইচ্ছুক এমন সংস্থাকে আগামী ৫ জানুয়ারির মধ্যে আবেদন করতে বলা হয়েছে৷ টেন্ডার বিজ্ঞপ্তি ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে (Bangla News | West Bengal Government)।রাজ্য সরকার হেলিকপ্টার ভাড়ার জন্য যে সব শর্ত রেখেছে তার মধ্যে উল্লেখযোগ্য হল, কমপক্ষে ছয় জন বসতে পারবেন এই হেলিকপ্টারে (Bangla News | West Bengal Government)। ডাবল ইঞ্জিনের হেলিকপ্টার অবশ্যই হতে হবে৷ ভিআইপি সফর করবেন এই হেলিকপ্টারে।

শর্ত পূরণ হলে, ৫ বছরের জন্যে এই হেলিকপ্টার ভাড়া নেবে রাজ্য সরকার। মাসে অন্তত ৪৫ ঘন্টা এই হেলিকপ্টার ওড়াতে চায় রাজ্য সরকার। এখন রাজ্য পরিবহণ দফতরের কাছে হেলিকপ্টার আছে। সেগুলি ভিভিআইপি সফর সহ একাধিক ক্ষেত্রে ব্যবহার করা হয়। রাজ্য চাইছে উড়ানের ক্ষেত্রে কোনো বিশেষজ্ঞ সংস্থা এই হেলিকপ্টার ভাড়া দিক। যারা অন্তত ২৫ কোটি টাকা গত তিন বছরে ব্যবসা করেছে।শর্তে উল্লেখ রয়েছে, হেলিকপ্টার রক্ষণাবেক্ষণের দায়িত্ব ওই সংস্থার।

আরও পড়ুন: মাথা নয়, যেন কম্পিউটার! রেকর্ড গড়ে ২ বছরের এই খুদে বিশ্বের কাছে এখন বিস্ময়বালক

মাসে সর্বাধিক দু'দিন ওই হেলিকপ্টার রক্ষণাবেক্ষণের জন্যে দেওয়া হবে৷ যদি কোনও কারণে ভাড়া নেওয়া হেলিকপ্টার তিন দিনের জন্যে কাজ করতে না পারে, তাহলে ওই সংস্থাকে সরকারকে বিনা পয়সায় অন্য হেলিকপ্টার দিতে হবে৷ ফলে যে সংস্থা শর্ত পূরণ করে হেলিকপ্টার দেবে, তাদের কাছে অতিরিক্ত হেলিকপ্টার থাকতে হবে। হেলিকপ্টার আগে ব্যবহার হলেও আপত্তি নেই। তবে ৮ বছরের পুরনো হেলিকপ্টার হবে না। রাজ্য সরকারের বিজ্ঞপ্তি অনুযায়ী, কমপক্ষে ছ’জন বসতে পারেন, এমন হেলিকপ্টার নেওয়া হবে। ভিআইপিরা সফর করতে পারেন এমন সুবিধাযুক্ত ওই চপার হতে হবে দুই ইঞ্জিনের।

. .

আরও পড়ুন: 'মুখ্যমন্ত্রীই আমাদের কাছে সান্তাক্লজ', গান্ধি-মূর্তির পাদদেশে পালিত হল 'অন্য' বড়দিন!

বলা হয়েছে, আগামী পাঁচ বছরের জন্য ভাড়া নেওয়া হেলিকপ্টারটি মাসে ৪৫ ঘণ্টা পর্যন্ত চালাতে চায় রাজ্য সরকার। রাজ্য সরকার ‘ওয়েট’ লিজ নিতে চায়। এতে যে সংস্থা চপার ভাড়া দেবে, তাদের দায়িত্বেই থাকবে চালক ও অন্যান্য কর্মীর ব্যবস্থা করার বিষয়টি। চপারটির রক্ষণাবেক্ষণের দায়িত্বও থাকবে ওই সংস্থার উপরে।হেলিকপ্টার পার্কিং করা থাকবে বেহালা ও হাওড়া ডুমুরজলা এই দুই জায়গায়। তবে আকাশপথে ভিআইপি বা অন্য সফরের ক্ষেত্রেও যা নিয়মকানুন আছে তা ওই সংস্থাকে মেনে চলতে বলা হয়েছে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bangla News, Government of west bengal, Helicopter, Mamata Banerjee

পরবর্তী খবর