• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • Student Credit Card: দরিদ্র মেধাবী পড়ুয়াদের পাশে রাজ্য, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কড়া নির্দেশ

Student Credit Card: দরিদ্র মেধাবী পড়ুয়াদের পাশে রাজ্য, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে কড়া নির্দেশ

কড়া নবান্ন

কড়া নবান্ন

Student Credit Card: স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলিকে ফের কড়া নির্দেশ দিল রাজ্য সরকার।

  • Share this:

#কলকাতা: স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) দিয়ে ব্যাংকগুলোকে ফের কড়া নির্দেশ রাজ্যের। বুধবার রাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ফের ব্যাংকগুলোর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন শিক্ষা সচিব,অর্থসচিব। দরিদ্র মেধাবী পড়ুয়াদের কোনভাবেই হেনস্থা করা যাবে না। একাধিক তথ্য চাওয়ার নামে হেনস্থা করা যাবে না তাদের। স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে ব্যাঙ্কগুলিকে ফের কড়া নির্দেশ দিল রাজ্য।

বুধবার রাতেই স্কুল শিক্ষা সচিব,অর্থসচিব ব্যাংকগুলোর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করে। উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে খবর, বৈঠকে অকারণে পড়ুয়াদের যাতে হেনস্থা করা না হয় সেই বিষয়ে ব্যাংক গুলিকে বলা হয়। পাশাপাশি স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার ক্ষেত্রে দরিদ্র মেধাবী পড়ুয়ারা যাতে বঞ্চিত না হয় সেই বিষয়ে ব্যাঙ্কগুলিকে নজর দেওয়ার কথা বলা হয়। প্রসঙ্গত সম্প্রতি মুখ্য সচিব বিভিন্ন জেলার আধিকারিক ও ব্যাংকগুলোর সঙ্গে ভার্চুয়াল বৈঠক করেন। সেই বৈঠকেও একাধিক তথ্য সেবার নামে যাতে পড়ুয়াদের হেনস্থা না করা হয় সেই বিষয়ে ব্যাঙ্কগুলিকে কড়া নির্দেশ দেন। এই দিনের বৈঠকে দরিদ্র পড়ুয়াদের যাতে অগ্রাধিকার দেওয়া হয় স্টুডেন্ট ক্রেডিট কার্ড পাওয়ার ক্ষেত্রে সেই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয় ব্যাংক গুলিকে।

অন্যদিকে প্রত্যেকটি স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় সোমবার করে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে প্রচার করার জন্য ক্যাম্প বসানোর কথা বলা হয়। উচ্চ শিক্ষা দপ্তর সূত্রে খবর ক্যাম্প গুলিতে প্রত্যেক সোমবার কতজন করে পড়ুয়া আসছে তার রিপোর্ট পাঠানোর কথা বলা হয়েছে দপ্তরকে। মূলত স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে যাতে বহুল পরিমাণে পড়ুয়াদের মধ্যে প্রচার করা যায়, স্টুডেন্ট ক্রেডিট কার্ড কিভাবে পাওয়া যেতে পারে তার বিস্তারিত তথ্য নিয়ে এই ক্যাম্প করার কথা বলা হয়েছে বলে সূত্রের খবর।

মূলত স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে যাতে প্রচারমূলক কর্মসূচি করা হয় স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের জুড়ে তার জন্যই এই উদ্যোগ। সম্প্রতি প্রশাসনিক বৈঠক মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় গুলিতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে প্রচার করার কথা বলেছিলেন। তারপরই রাজ্য উচ্চ শিক্ষা দপ্তরের তরফে আগামী সোমবার থেকেই এই ক্যাম্প করার কথা বলা হয়েছে বলে সূত্রের খবর। অন্যদিকে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ রাজ্য সরকার স্টুডেন্স ডে পালন করবে।

আরও পড়ুন: গভীর জঙ্গলে একদল মহিলার কীর্তি, এমন ঘটনা বীরভূমে সচরাচর ঘটেনি!

আগামী ৬ জানুয়ারি নেতাজি ইন্ডোর স্টেডিয়াম এর স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে একটি অনুষ্ঠান করার কথা রয়েছে রাজ্যের। প্রায় ২৫ হাজার পড়ুয়াকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়ার টার্গেট নেওয়া হয়েছে ওই দিন বলে সূত্রের খবর। তার জন্য ইতিমধ্যেই জেলাভিত্তিক টার্গেট দেওয়া হয়েছে নবান্নের তরফে। তা নিয়ে কিছুদিন আগেই মুখ্যসচিব জেলাশাসক দের সঙ্গে বৈঠক করেছেন বলেই নবান্ন সূত্রে খবর। যদিও একাধিকবার বেঙ্গলি বিভিন্ন তথ্য চাওয়ার নামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে পড়ুয়াদের হেনস্তা করছে বলে অভিযোগ উঠে আসছিল। গতকালকের বৈঠকে ব্যাংক গুলো কে এই বিষয় নিয়ে কড়া নির্দেশ দেওয়া হল।

আরও পড়ুন: দুর্গাপুজোর আন্তর্জাতিক স্বীকৃতি, মোদিকে ধন্যবাদ বঙ্গ বিজেপির! কিন্তু কেন?

অন্যদিকে ইতিমধ্যেই স্টুডেন্ট ক্রেডিট কার্ডের আবেদনের সংখ্যা ১ লক্ষ কুড়ি হাজার ছাড়িয়েছে। যার মধ্যে ৫০ হাজারের বেশি কিছু আবেদনপত্র ব্যাংক গুলিকে মঞ্জুর করার জন্য পাঠানো হয়েছে বলে সূত্রের খবর। যদিও ব্যাঙ্কগুলি তরফে এখনো ৮ হাজারের সামান্য বেশি আবেদনপত্র মঞ্জুর করা হয়েছে বলে উচ্চশিক্ষা দপ্তর সূত্রে খবর। শুধু তাই নয় বেশকিছু আবেদনপত্র ব্যাংক গুলো বাতিল ও ফেরত পাঠিয়ে দিচ্ছে যার জেরে প্রত্যেকটি জেলায় একটি করে কমিটি তৈরি করার নির্দেশ ইতিমধ্যেই দিয়েছিলেন মুখ্য সচিব। ইতিমধ্যেই কেন ফেরত ও বাতিল করে দেওয়া হচ্ছে আবেদনপত্র গুলিস্তা স্ক্রুটিনি ও করার নির্দেশ দেওয়া হয়েছে প্রত্যেকটি জেলাকে।

Published by:Suman Biswas
First published: