• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • WEST BENGAL DETECTIVE DEPARTMENT WARNS STATE POLICE AFTER SUICIDE ATTEMPT BY TEACHERS DMG

Teacher Suicide Attempt: শিক্ষিকাদের বিষ খাওয়ার জের, পুলিশকে সতর্ক করে চিঠি দিল রাজ্য গোয়েন্দা দপ্তর

বিকাশ ভবনের সামনে সেই পাঁচ শিক্ষিকা৷ Photo-File

বিকাশ ভবনের শিক্ষিকাদের বিষ খাওয়ার ঘটনার পর পরই রাজ্য গোয়েন্দা দপ্তর চিঠি দিল বিভিন্ন জেলা ও পুলিশ কমিশনারেটগুলিকে (Teacher Suicide Attempt)।

  • Share this:

#কলকাতা: শিক্ষিকাদের বিষ খাওয়ার ঘটনায় সতর্ক পুলিশ প্রশাসন। বিকাশ ভবন চত্বরে যেভাবে পাঁচ শিক্ষিকা বিষ খেয়েছেন, তাতে যথেষ্ট অস্বস্তিতে রাজ্য সরকারও৷ উঠছে পুলিশি ব্যর্থতার অভিযোগ। এবার রাজ্য পুলিশকে চিঠি দিয়ে সতর্ক করল গোয়েন্দা দপ্তর। চিঠিতে আইন-শৃঙ্খলা সমস্যা এড়াতে সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর। শুধু তাই নয় চিঠিতে রাজ্য জুড়ে আরও "জঙ্গি আন্দোলন" হওয়ার আশঙ্কাও প্রকাশ করা হয়েছে।

সূত্র মারফত জানা গিয়েছে, বিকাশ ভবনের শিক্ষিকাদের বিষ খাওয়ার ঘটনার পর পর রাজ্য গোয়েন্দা দপ্তরের তরফে এই চিঠি দেওয়া হয়েছে সব জেলা ও কমিশনারেটের পুলিশকে। চিঠিতে সংশ্লিষ্ট জেলার পুলিশ অফিসারদের আরও সতর্ক হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। পাশাপাশি স্থানীয়ভাবেও যাতে এই ধরনের অশান্তি এড়ানোর জন্য আগাম খবর সংগ্রহের নেটওয়ার্ক আরও মজবুত করা হয়, সেই পরামর্শও দেওয়া হয়েছে বলেই সূত্রের খবর।

চিঠিতে মূলত বিভিন্ন চাকরিপ্রার্থীদের সংগঠনের নাম উল্লেখ করা হয়েছে। তার মধ্যে এসএসসির চাকরিপ্রার্থীদের একাধিক সংগঠনের নাম উল্লেখ করার পাশাপাশি সম্প্রতি এসএসকে-এমএসকে চাকরিপ্রার্থীদের সংগঠনের নাম উল্লেখ করে পুলিশকে সতর্ক করা হয়েছে বলে সূত্রের খবর। চিঠিতে বলা হয়েছে, আগামী দিনে বিভিন্ন জেলা জুড়ে এই সংগঠনগুলি আন্দোলন করতে পারে যাকে ঘিরে আইনশৃঙ্খলা পরিস্থিতির সমস্যা তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। প্রসঙ্গত বিভিন্ন সময় কখনও মন্ত্রীদের বাড়ির সামনে বিক্ষোভ হচ্ছে আবার কখনও নবান্ন থেকে ঢিলছোড়া দূরত্বে এসএসকে- এমএসকে চাকরিপ্রার্থীদের একাংশ বিক্ষোভ দেখাচ্ছেন।

সম্প্রতি নবান্নে কয়েকজন চুক্তিভিত্তিক শিক্ষক-শিক্ষিকার বিক্ষোভ দেখানোকে কেন্দ্র করে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন ওঠে। আগে থেকে পুলিশের কাছে কেন এই খবর ছিল না,  তা নিয়ে রীতিমতো প্রশ্ন উঠতে শুরু করে নবান্নের অন্দরে।

শুধু তাই নয়, গত মঙ্গলবার বিকাশ ভবনের সামনে দেখা যায় শিক্ষিকারা  যখন বিষ খাচ্ছেন সেই ছবি তুলছে পুলিশ। শুধু তাই নয়, পুলিশ সামনেই শিক্ষিকারা বিষ খেলেও তা আটকানো গেল না কেন, সেই প্রশ্নও ওঠে। এবার তার জেরেই পুলিশকে আরও সতর্ক হওয়ার পরামর্শ দিল রাজ্য গোয়েন্দা দপ্তর। বিশেষত এই ধরনের আন্দোলনের ক্ষেত্রে আগেভাগে কেন পুলিশের কাছে স্থানীয়ভাবেও কোনও খবর থাকছে না সেই বিষয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে চিঠিতে৷  অন্যদিকে বিকাশ ভবনে আত্মহত্যার চেষ্টা করা আরজিকর ও এসএসকেএম হাসপাতালে চিকিৎসাধীন শিক্ষিকাদের শারীরিক অবস্থার অনেকটাই উন্নতি হয়েছে বলে সূত্রের খবর।

Published by:Debamoy Ghosh
First published: