Oxygen Crisis in Bengal: বাংলার বরাদ্দ অক্সিজেন যাচ্ছে উত্তরপ্রদেশে? কেন্দ্রকে চিঠি দিয়ে 'প্রয়োজন' বোঝাল রাজ্য

Oxygen Crisis in Bengal: বাংলার বরাদ্দ অক্সিজেন যাচ্ছে উত্তরপ্রদেশে? কেন্দ্রকে চিঠি দিয়ে 'প্রয়োজন' বোঝাল রাজ্য

অক্সিজেন নিয়ে চিন্তা বাড়ছে

যেভাবে মাত্রাছাড়া সংক্রমণ ঘটছে বাংলায়, অদূর ভবিষ্যতে এখানেই সেই পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞই। আর সেই আন্দাজ থেকেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণকে শুক্রবার অক্সিজেন সম্পর্কে চিঠি দিলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

  • Share this:

#কলকাতা: ভারতে প্রবলভাবে আছড়ে পড়ছে করোনার দ্বিতীয় ঢেউ (Corona Second Wave)। গোটা দেশে এখন আতঙ্কের ছবি। হাসপাতালে বেড নেই, করোনা আক্রান্তদের দেওয়ার মতো অক্সিজেন (Oxygen) নেই অধিকাংশ রাজ্যেই। প্রবল অক্সিজেন সংকটে দেশের বিভিন্ন প্রান্তে অসহায় মানুষের দুর্দশার ছবি সামনে আসছে প্রতিদিন। এই পরিস্থিতি থেকে বাইরে নয় পশ্চিমবঙ্গও। এখনও প্রবল অক্সিজেন সংকট এ রাজ্যে তৈরি না হলেও যেভাবে মাত্রাছাড়া সংক্রমণ ঘটছে বাংলায়, অদূর ভবিষ্যতে এখানেই সেই পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা করছেন অনেক বিশেষজ্ঞই। আর সেই আন্দাজ থেকেই কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণকে শুক্রবার অক্সিজেন সম্পর্কে চিঠি দিলেন রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

ওই চিঠিতে উল্লেখ করা হয়েছে, এই মুহূর্তে ২০০ মেট্রিক টন করে অক্সিজেন পাচ্ছে রাজ্য। কিন্তু চাহিদা বাড়ছে দ্রুত। আর রাজ্যের জন্য বরাদ্দ রয়েছে ৪৫০ মেট্রিক টন অক্সিজেন। এই পরিস্থিতিতে রাজ্যের স্বাস্থ্যখাতের জন্য বরাদ্দ অক্সিজেন যেন কোথাও না সরানো হয়। অর্থাৎ, অন্য কোনও রাজ্যকে দিয়ে দেওয়া না হয়।

কিন্তু কেন অন্য রাজ্যকে অক্সিজেন দিয়ে দেওয়ার আশঙ্কা করছে এ রাজ্যের সরকার? এদিন বিষয়টি খোলসা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এদিন দুর্গাপুর থেকে ভার্চুয়াল সভা করে মমতা গুরুতর অভিযোগ করে বলেন, 'বাংলার অক্সিজেন সাপ্লাই চেন 'সেল' উত্তরপ্রদেশে নিয়ে যাচ্ছে কেন্দ্র। বাংলাকে ভাতে মারতে চায়। তাই অক্সিজেন দিচ্ছে না।' এরপরই কেন্দ্রীয় স্বাস্থ্যসচিবকে রাজ্যের মুখ্যসচিবের চিঠি বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

যদিও রাজ্যের অক্সিজেন পরিস্থিতি নিয়ে মমতা অভয়ের সুরে জানিয়েছেন, 'আমরা রাজ্যের ইন্ডাস্ট্রিয়াল অক্সিজেন পুরোটা নিয়ে নিয়েছি। শিল্পের কাজে ব্যবহৃত অক্সিজেন এবার আমরা স্বাস্থ্যে ব্যবহার হবে। এখন এই মুহূর্তে ২০ হাজার সিলিন্ডার মজুত রয়েছে আমাদের কাছে।' এদিন ভ্যাকসিন নিয়েও বিস্ফোরক অভিযোগ তুলেছেন মমতা। বলেন, '৬০ শতাংশ ভ্যাকসিন গুজরাত পেল কিন্তু অন্য রাজ্যগুলি ১৫ শতাংশ মতো পেয়েছে। গুজরাটে পার্টি অফিস থেকে ইনজেকশান দিচ্ছে।' যদিও মমতার অভিযোগ উড়িয়ে দিয়েছে রাজ্য বিজেপি।

Published by:Suman Biswas
First published: