ভোটগণনার দিনে তুমুল ঝড় বৃষ্টি! অশনি সংকেত জানিয়ে রাখল হাওয়া অফিস

ভোটগণনার দিনে তুমুল ঝড় বৃষ্টি! অশনি সংকেত জানিয়ে রাখল হাওয়া অফিস

ভোটগণনার দিন তুমুল ঝড়বৃষ্টি হতে পারে।

২-৬ কালবৈশাখীর তান্ডবে লণ্ডভণ্ড হবে রাজ্যের উত্তর থেকে দক্ষিণ। বিশেষ সতর্কবার্তা আবহাওয়া দফতর৷

  • Share this:

#কলকাতা: মে মাসের শুরুতেই বঙ্গে ঝড়বৃষ্টির পূর্বাভাস। রবিবার, ভোটগণনার দিন থেকে বৃহস্পতিবার পর্যন্ত রাজ্য জুড়ে ঝড় বৃষ্টির সম্ভাবনা। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গের সাত জেলায়। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টি এবং ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের সর্তকতা জারি করছে আলিপুর আবহাওয়া দফতর।

২ মে রবিবার বিধানসভা নির্বাচনের ফলাফল ঘোষণার দিন এই ঝড়-বৃষ্টির সর্তকতা জারি করছে আবহাওয়া দফতর। রাজ্য জুড়ে এই ঝড়-বৃষ্টির স্পেল চলবে ৬  মে বৃহস্পতিবার পর্যন্ত। দক্ষিণবঙ্গের কিছু এলাকায় কালবৈশাখীর সম্ভাবনার কথা ও জানাচ্ছে আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি ও ঝড়ের সময় ঘর থেকে না বেরোনোর পরামর্শ আলিপুর আবহাওয়া দফতরের।

আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানাচ্ছেন, সোম মঙ্গল ও বুধবার ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি জেলাতে। দক্ষিণবঙ্গের ৪ জেলাতেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে সোম মঙ্গল ও বুধবার। দক্ষিণবঙ্গের নদিয়া মুর্শিদাবাদ বীরভূম এবং উত্তর 24 পরগনা তে ভারী বৃষ্টির সম্ভাবনা।

ঝড়-বৃষ্টি প্রভাবে তাপমাত্রা কমতে পারে রাজ্যে। বিধানসভা নির্বাচনের দিনগুলিতে যেভাবে কাঠফাটা রোদ ও আদ্রতাজনিত অস্বস্তিতে ভুগতে হয়েছে মানুষকে তার থেকে রেহাই মিলতে পারে গণনার দিনে। আবহাওয়া দপ্তর জানাচ্ছে রবিবার থেকেই তাপমাত্রা স্বাভাবিকের নীচে নামতে পারে। বিশেষ করে দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচে থাকায় স্বস্তির আবহাওয়া মিলবে রাজ্যে।

মধ্যপ্রদেশে তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্ত থেকে একটি অক্ষরেখা গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত বিস্তৃত। এই ঘূর্ণাবর্তের টানেই বঙ্গোপসাগর থেকে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। এর ফলে তৈরি হচ্ছে ঝড় বৃষ্টির পরিস্থিতি। শুধু উত্তরবঙ্গ বা দক্ষিণবঙ্গের জেলাগুলিতে নয়। ঝড় বৃষ্টি হতে পারে পূর্ব ভারতের অন্যান্য রাজ্য বিহার ঝাড়খন্ড ও উড়িষ্যা তেও। পূর্ব ভারতের রাজ্যগুলি যেমন আসাম মেঘালয় মণিপুর মিজোরাম নাগাল্যান্ড ত্রিপুরাতেও বৃষ্টির সম্ভাবনা মে মাসের প্রথম সপ্তাহে।

Published by:Arka Deb
First published: