West Bengal Weather Update: বর্ষা ঢুকল বঙ্গে? সকাল থেকেই আকাশ কালো, জেলায়-জেলায় বৃষ্টির পূর্বাভাস!

শুরু বৃষ্টি

সোমবার থেকেই দক্ষিণ ও উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় চলছে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত (West Bengal। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদাতেও হতে পারে বৃষ্টি (Weather Update)।

  • Share this:

    কলকাতা: মিলে গেল আবহাওয়া দফতরের পূর্বাভাস। সোমবার থেকেই দক্ষিণ ও উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল আবহাওয়া দফতর। কার্যত অক্ষরে অক্ষরে মিলিয়ে সোমবার সকাল থেকেই কলকাতা সহ দুই ২৪ পরগণা ও দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় চলছে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত। কিন্তু তা সত্ত্বেও আগামী ৪৮ ঘণ্টায় কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ৩ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা।

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বর্ষা ঢুকতে এখনও বেশ কিছুদিন বাকি থাকলেও সোমবার সারাদিন বৃষ্টিপাত চলতে পারে। একইসঙ্গে ঘণ্টায় ৩০-৪০ কিমি গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। আজ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে কলকাতা, দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় জোড়ো হাওয়ার সঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    তবে বাদ থাকবে না উত্তরবঙ্গও। দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর, মালদাতেও হতে পারে বৃষ্টি। শুধু এদিনই নয়, সপ্তাহের আগামী কয়েকদিনই এমনই আবহাওয়া থাকবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

    প্রসঙ্গত, ১ জুন ভারতে কেরলের পথে বর্ষা প্রবেশের দিন হিসাবে ধরা হয়। তবে জানা গিয়েছিল, কেরলে ৩১ মে অর্থাৎ আজই প্রবেশ করবে বর্ষা। ফলে কেরলের পথে এবার প্রাক বর্ষার আমেজ শুরু। এর জেরে ১৯ থেকে ১১৫ মিলিমিটার বৃষ্টিপাতের পূর্বাভাস ইতিমধ্যেই রয়েছে কেরলের বিভিন্ন জায়গায়। এছাড়াও উপকূলে প্রবল ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ারও পূর্বাভাস দেওয়া হয়েছে। জানা গিয়েছে ৫ জুন গোয়ার অভিমুখে কেরলের পথ ধরে মৌসুমী বায়ু বয়ে যেতে পারে।

    কিন্তু জানা যাচ্ছে, আজ নয়, বৃহস্পতিবার মৌসুমী বায়ু ঢুকছে কেরলে। প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে সেখানে। আগামীকাল থেকে আরও সক্রিয় হবে দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে আগামী চার থেকে পাঁচ দিন পূর্ব ও উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

    Published by:Suman Biswas
    First published: