WB TET 2021: ৩১ জানুয়ারি প্রাথমিকের টেট, পরীক্ষা সংক্রান্ত খুঁটিনাটি তথ্য বিস্তারিত জেনে নিন...

প্রাথমিক টেট পরীক্ষা সংক্রান্ত খুঁটিনাটি তথ্য।

রবিবার প্রাথমিকের টেট অনুষ্ঠিত হতে চলেছে। রাজ্যব্যাপী প্রায় ১০০০ পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে। যার মধ্যে রয়েছে কলকাতার পঁচিশটি পরীক্ষা কেন্দ্র।

  • Share this:

#কলকাতা: রবিবার প্রাথমিকের টেট অনুষ্ঠিত হতে চলেছে। রাজ্যব্যাপী প্রায় ১০০০ পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে। যার মধ্যে রয়েছে কলকাতার পঁচিশটি পরীক্ষা কেন্দ্র। ইতিমধ্যেই পরীক্ষা যাতে নির্বিঘ্নে হয় তার জন্য মুখ্যসচিব জেলাশাসক, পুলিশ সুপারদের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, এ বারের পরীক্ষার্থীর সংখ্যা আড়াই লক্ষ। মূলত ২০১৭ সালের মে মাসের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী যারা আবেদন করেছিলেন তাঁরাই এই পরীক্ষাতে বসার সুযোগ পাবেন।

পর্ষদ সূত্রে জানা গিয়েছে, রবিবার একইদিনে অফলাইনে অর্থাৎ পরীক্ষার্থীরা সশরীরে এসে পরীক্ষা দেবেন। মূলত দুপুর একটা থেকে শুরু হবে পরীক্ষা। মোট ২ ঘন্টা ৩০ মিনিট সময় দেওয়া হবে পরীক্ষার্থীদের উত্তর দেওয়ার জন্য। ইতিমধ্যেই পরীক্ষার্থীদের জন্য অনলাইনে অ্যাডমিট কার্ড ডাউনলোড করার ব্যবস্থাও করেছে পর্ষদ। যদিও পরীক্ষার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে পর্ষদ যেখানে জানানো হয়েছে পরীক্ষার্থীদের কী কী নিয়ম মানতে হবে:

১) প্রত্যেক পরীক্ষার্থীকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করে রবিবার দুপুর বারো'টা বা তার আগেই পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে।

২) ব্যাগ নিয়ে কেউ পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

৩) মোবাইল ফোন, ক্যালকুলেটর এবং সমস্ত ধরনের ইলেকট্রনিক গ্যাজেট নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করা যাবে না। পরীক্ষাকেন্দ্রে কোনও পরীক্ষার্থী কাছে যাতে কোনও ধরনের ইলেকট্রনিক্স ডিভাইস পাওয়া যায় তাহলে তার পরীক্ষা বাতিল করে দেওয়া হবে।

৪) পরীক্ষার হলে শুধু মাত্র কালো বল পয়েন্ট পেন ব্যবহার করতে পারবেন পরীক্ষার্থীরা।

অন্যদিকে, হাইকোর্ট ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে করোনা বিধি মেনেই প্রাথমিক শিক্ষা পর্ষদ কে প্রাথমিকের টেট নিতে হবে। পর্ষদ সূত্রে জানা গিয়েছে, ইতিমধ্যেই পরীক্ষা কেন্দ্র গুলি যাতে স্যানিটাইজ করা হয় তার নির্দেশ পরীক্ষাকেন্দ্রগুলিকে দেওয়া হয়েছে। জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে মুখ্যসচিবের হওয়া ভিডিও কনফারেন্স ও এই নির্দেশ দিয়েছে বলেই জানা গিয়েছে। সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত কোনওরকম লাউডস্পিকার পরীক্ষাকেন্দ্র সংলগ্ন অঞ্চলগুলিতে ব্যবহার করা যাবে না, তা ইতিমধ্যেই নির্দেশিকা জারি করা হয়েছে জেলাশাসকদের তরফে বলে জানা গিয়েছে।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Shubhagata Dey
First published: