Home /News /kolkata /

WB Higher Secondary Exam 2022: বড় খবর! ২০২২-এ নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা! জানাল সংসদ...

WB Higher Secondary Exam 2022: বড় খবর! ২০২২-এ নিজেদের স্কুলেই পরীক্ষা দিতে পারবেন উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা! জানাল সংসদ...

হোম ভেন্যুতেই হবে উচ্চ মাধ্যমিক প্রতীকী ছবি।

হোম ভেন্যুতেই হবে উচ্চ মাধ্যমিক প্রতীকী ছবি।

WB Higher Secondary Exam 2022: শুক্রবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সংসদের তরফে জানানো হয়, '২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম ভেন্যুতেই হবে।'

  • Share this:

#কলকাতা: অফলাইন পরীক্ষা হলেও হোম ভেন্যুতেই বসে পরীক্ষা দিতে পারবেন পড়ুয়ারা। সিদ্ধান্ত জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WB Higher Secondary Exam 2022)। সংসদের পক্ষ থেকে স্কুলগুলিকে বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দেওয়া হল সিদ্ধান্ত। সেইসঙ্গে এনরোলমেন্ট ফর্মের নিয়মকানুনও স্পষ্ট করল পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

শুক্রবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে সংসদের তরফে জানানো হয়, '২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা (WB Higher Secondary Exam 2022) হোম ভেন্যুতেই হবে অর্থাৎ ছাত্র ছাত্রীরা নিজ নিজ বিদ্যালয়ে বসেই পরীক্ষা দিতে পারবে।' একইসঙ্গে জানানো হয়, এনরোলমেন্ট ফর্মে শতকরা উপস্থিতির হারের জায়গায় পরীক্ষার্থীদের লিখতে হবে NA অথবা অনলাইন ক্লাস হিসেবে পূরণ করে রাখতে হবে ওই স্থানটি।

আরও পড়ুন: বুকিং লাইনে দাঁড়িয়ে নাজেহাল? IRCTC-তে তৎকাল টিকিট কাটার সময় খেয়াল রাখুন এই কয়েকটি নিয়ম...

উল্লেখ্য, মার্চ মাসেই রয়েছে মাধ্যমিক পরীক্ষা। আর তারপর এপ্রিলে রয়েছে উচ্চ মাধ্যমিক (WB Higher Secondary Exam 2022)। এদিকে কয়েকদিনের মধ্যেই রয়েছে স্কুল স্তরের টেস্ট পরীক্ষা। শিক্ষকদের একাংশ তাই পড়ুয়াদের পরামর্শ দিচ্ছেন, টেস্ট পরীক্ষাকে যেন হালকাভাবে না নেওয়া হয়। প্র্যাকটিস নয়, বরং ফাইনালের প্রস্তুতি নিয়েই যেন পড়ুয়ারা পরীক্ষার হলে ঢোকে। আপদকালীন পরিস্থিতি তৈরি হলে, টেস্টের নম্বরই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে।

সূত্রের খবর, যদি মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা যদি কোনও কারণে নেওয়ার মতো পরিস্থিতি না থাকে, সেক্ষেত্রে টেস্ট পরীক্ষার ফলাফল দেখেও মূল্যায়ন করা হতে পারে। জানানো হয়েছে, দ্বাদশ শ্রেণির টেস্ট পরীক্ষা ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়ে নিতে হবে স্কুলগুলিকে। সেই পরীক্ষার ফলাফল যত্ন সহকারে রাখতে হবে। বিষয় ভিত্তিক নম্বর তুলে রাখতে হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ পরবর্তী সময়ে এই নম্বর চাইতে পারে। আজ এই সংক্রান্ত এক বিজ্ঞপ্তি জারি করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

আরও পড়ুন: নদিয়ায় প্রশাসনিক সভা থেকে মহুয়াকে পড়ালেন পাঠ! কর্মসংস্থান নিয়ে বিশেষ বার্তা মমতা বন্দ্যোপাধ্যায়ের...

আগেই আগামী বছরের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের নির্ঘণ্ট প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। ৭ মার্চ থেকে ২০২২ সালের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। পরীক্ষা চলবে ১৬ মার্চ পর্যন্ত। পরীক্ষার দিনক্ষণ ঘোষণার দিনই পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, “মাধ্যমিক শুরু হবে সকাল ১১টা ৪৫ থেকে। চলবে বেলা ৩টে পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ুয়ারা পড়বে। পরের তিন ঘণ্টা থাকবে লেখার জন্য। এবার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছেন ৯ হাজার ৯৯১ টি স্কুলের পড়ুয়ারা।”

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Higher Secondary 2022, HS Exam

পরবর্তী খবর