Home /News /kolkata /
WB Heath Dept Initiative: ভেজাল ওষুধ রুখতে তৎপর রাজ্য, জেলায়-জেলায় ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি-সহ একগুচ্ছ পদক্ষেপ

WB Heath Dept Initiative: ভেজাল ওষুধ রুখতে তৎপর রাজ্য, জেলায়-জেলায় ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি-সহ একগুচ্ছ পদক্ষেপ

মঙ্গলবারই রাজ্য স্বাস্থ্য দফতরের সচিব সেই চিঠি পাঠিয়েছেন প্রত্যেকটি জেলাশাসক এবং প্রত্যেকটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের।

  • Share this:

#কলকাতা: ভেজাল ওষুধ আটকাতে এবার তৎপর রাজ্য স্বাস্থ্য দফতর। সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভেজাল ওষুধ ছড়িয়ে পড়া নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন। শুধু তাই নয়, রাজ্য স্বাস্থ্য দফতর ও পুলিশকে কড়াভাবে পরিস্থিতি নজরদারির নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার আরও একধাপ এগিয়ে রাজ্য স্বাস্থ্য দফতর প্রতিটি জেলায় ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি তৈরির নির্দেশ দিল। যে জেলাগুলিতে ইতিমধ্যেই ড্রাগ টেস্টিং ল্যাবরেটরি রয়েছে সেগুলিকে আরও উন্নত মানের তৈরি করার নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবারই রাজ্য স্বাস্থ্য দফতরের সচিব সেই চিঠি পাঠিয়েছেন প্রত্যেকটি জেলাশাসক এবং প্রত্যেকটি জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের।

আরও পড়ুন: অশনির প্রভাবে বৃষ্টি শুরু! আগামী ১-২ ঘণ্টার মধ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

চিঠিতে বলা হয়েছে,  রাজ্য স্বাস্থ্য দফতরের অধীনে এই মুহূর্তে পাঁচটি রিজিয়ন অফিস এবং ১৮ টি জেলায় অফিস রয়েছে ড্রাগ ডাইরেক্টোরেট -এর অধীনে। কিন্তু সেগুলির  পরিকাঠামো আরও উন্নত করা প্রয়োজন।  ড্রাগ টেস্টিং ল্যাবরেটরিও  প্রয়োজন। সেই কারণেই রাজ্য স্বাস্থ্য দফতর  শিলিগুড়ি, বর্ধমান,বহরমপুর, বাঁকুড়া... এই চার জায়গায় ৪ হাজার স্কয়্যার  ফিটের রিজিওনাল অফিস করতে চায়। শুধু তাই নয়, প্রতিটি জেলার সদর দফতরে ১ হাজার থেকে ২ হাজার স্কয়‍‍্যার ফিট পর্যন্ত নির্দিষ্ট অফিস করতে চায় রাজ্য স্বাস্থ্য দফতর। তার জন্য প্রতিটি জেলাকে বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছে যাতে তৎপরতার সঙ্গে এই অফিসগুলি তৈরি হয়।

আরও পড়ুন: কোভিড পরিস্থিতি নিয়ে হঠাৎ জরুরি বৈঠক ডাকলেন মমতা, গা ছাড়া মনোভাব আটকাতে বড় নির্দেশ?

মূলত বেশ কয়েকটি জেলায় অস্থায়ীভাবে ড্রাগ ডাইরেক্টোরেট- এর অধীনে এই অফিসগুলি চলছিল। রাজ্য স্বাস্থ্য দফতর শুধুমাত্র কলকাতা নয়,  বিভিন্ন জেলায় ওষুধের মান যাচাই করতে চায়। শুধু তাই নয়, ভেজাল ওষুধ আটকাতে রাজ্যের বিভিন্ন জেলায় নজরদারি বাড়াতে চায় রাজ্য । তার জেরেই এই উদ্যোগ বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, বুধবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোভিড নিয়ে জরুরি বৈঠক ডেকেছেন। স্বাস্থ্য দফতরের সব জেলার আধিকারিক,  মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল ও সুপারদের সেই বৈঠকে ভার্চুয়ালি উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

বুধবারের বৈঠক ডাকার সঙ্গে সঙ্গেই মঙ্গলবার রাজ্য স্বাস্থ্য দফতরের তরফে এই নির্দেশ দেওয়া হল সব জেলার আধিকারিকদের। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের কথায়, একাধিক জেলায় সেন্ট্রাল ড্রাগ ডাইরেক্টোরেট অফিস রয়েছে ড্রাগ ডাইরেক্টর-এর অধীনে। সেই অফিসগুলিকেই উন্নত মানের করার কথা বলা হচ্ছে। মূলত বিভিন্ন ধরনের ওষুধ যে রাজ্যে আসে, সেই ওষুধগুলির উপর নজরদারি করার জন্য ড্রাগ ডাইরেক্টোরেটকে আরও বেশি সচল করতে চাইছে রাজ্য সরকার। তার জন্যই এই নির্দেশ বলেই দাবি স্বাস্থ্য দফতরের আধিকারিকদের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Rukmini Mazumder
First published:

Tags: WB Heath Dept

পরবর্তী খবর