‘নেতৃত্বের প্রথম দিকটা সবসময় মসৃণ হয় ’, বিরাটের প্রসঙ্গে সৌরভ

‘নেতৃত্বের প্রথম দিকটা সবসময় মসৃণ হয় ’, বিরাটের প্রসঙ্গে সৌরভ

চারমিনারের শহরে টেস্টে জোড়া কীর্তি দেখে কোহলি-ঋদ্ধিমানে মুগ্ধ সৌরভ।

  • Share this:

#কলকাতা: পিঠোপিঠি চার ডাবলে নিজেকে অন‍্য মিনারে পৌঁছে দিলেন কোহলি। টেস্টে ডজন বাঙালির মাঠে থাকার দিনে সেঞ্চুরিতে উজ্জ্বল বাংলার ঋদ্ধিমান। আর চারমিনারের শহরে টেস্টে জোড়া কীর্তি দেখে কোহলি-ঋদ্ধিমানে মুগ্ধ সৌরভ।

বাংলাদেশের ইতিহাসে প্রথম টেস্ট ম‍্যাচে বিপক্ষ অধিনায়ক ছিলেন এক বাঙালি। ১৭ বছর পর ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্টেও নজির গড়লেন আরেক বাঙালি। প্রথম জন সৌরভ গঙ্গোপাধ‍্যায় হলে দ্বিতীয় নামটা আন্দাজ করার জন‍্য আলাদা পুরস্কার নেই। শিলিগুড়ির ঋদ্ধিমান সাহা-ই চারমিনারের শহরে বাঙালিকে পৌঁছে দিলেন গর্বের অন‍্য মিনারে। টেস্টের আন্তর্জাতিক আঙিনায় একডজন বাঙালি একসঙ্গে মাঠে! এও কী কম পাওনা। আর দিনের শেষে ঋদ্ধিমানের সেঞ্চুরিতে একটু বাড়তি তৃপ্তি, বাড়তি গর্বে উচ্ছ্বসিত সৌরভ গঙ্গোপাধ‍্যায়।

প্রথম ভারতীয় কিপার-ব‍্যাটসম‍্যান হিসেবে উপমহাদেশের বাইরে আর ঘরের মাটিতে সেঞ্চুরি আর কারও নেই। ঠিক যেমন এই গ্রহে আর কোনও ব‍্যাটসম‍্যানের নেই টানা চার সিরিজে পিঠোপিঠি ডাবল। ঋদ্ধির প্রশংসা থামতে না থামতেই সৌরভ আচ্ছন্ন কোহলি-মুগ্ধতায়। বিরাট যেমন সৌরভের আগ্রাসী নেতৃত্বে মজে, তেমনই ক‍্যাপ্টেন কোহলির জন‍্য সৌরভের গলায় উঠে এল অন‍্য বার্তা। মহারাজ বলেন, ‘‘ বিরাট এখন ক্রিকেট জীবনের সেরা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। দেখে নেবেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও ডাবল সেঞ্চুরি করবে।’’

টেস্টে কোহলির চারটে ডাবল সেঞ্চুরির মধ্যে সেরা কোনটা ? সৌরভ বলছেন, ‘‘মুম্বইয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে যেটা করেছিল, সেটা অসাধারণ। তবে ও এখন যে জায়গায় আছে, তাতে সামনে কারা, সেটা বড় কথা নয়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধেও দু’শো করতে পারে।’’

তবে কোহলিকে নিয়ে দরাজ হওয়ার দিনেও সচিনের সেঞ্চুরির সেঞ্চুরি রেকর্ডের নিরাপত্তা নিয়ে আশঙ্কার কারণ দেখছেন না সৌরভ। তবে টেস্টে বাঙালির গর্বের দিনেও মুশফিকুরদের উন্নতি নিয়ে খুব একটা প্রভাবিত নন সৌরভ।

Loading...

রিপোর্টার: প্রদীপ্ত গোস্বামী

First published: 09:15:32 AM Feb 11, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर