• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • VINAY MISHRA CENTRE WANTS COAL SCAM SUSPECT BACK IN INDIA WHAT CONDITIONS HE IS ASKING FOR SANJ

Vinay Mishra : গরুপাচার কাণ্ডে তাকে ফেরাতে মরিয়া কেন্দ্র! দেশে ফিরতে একগুচ্ছ শর্ত বিনয় মিশ্রের...

গরুপাচার ও কয়লাপাচার মামলা ছবি : প্রতীকী

প্রথম শর্ত, সিবিআই (CBI) এবং ইডিকে (ED) আদালতের কাছে প্রতিশ্রুতি দিতে হবে যে বিনয় দেশে ফিরলে গ্রেফতার করা হবে না। দ্বিতীয় শর্ত, বিনয়ের ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতা করা হবে। এই দুই শর্ত মানা হলে দেশে ফিরতে প্রস্তুত আছেন বিনয় মিশ্র (Vinay Mishra)। আদালতে এমনটাই জানালেন তাঁর আইনজীবী।

  • Share this:

#কলকাতা : শর্তসাপেক্ষে দেশে ফিরতে তৈরি বিনয় মিশ্র (Vinay Mishra)। কেন্দ্রের কাছে ইতিমধ্যেই একগুচ্ছ শর্ত রেখেছেন তিনি। তাঁর প্রথম শর্ত, সিবিআই (CBI) এবং ইডিকে (ED) আদালতের কাছে প্রতিশ্রুতি দিতে হবে যে বিনয় দেশে ফিরলে গ্রেফতার করা হবে না। দ্বিতীয় শর্ত, বিনয়ের ভিসা সংক্রান্ত প্রয়োজনীয় সহযোগিতা করা হবে। এই দুই শর্ত মানা হলে দেশে ফিরতে প্রস্তুত আছেন বিনয় মিশ্র (Vinay Mishra)। আদালতে এমনটাই জানালেন তাঁর আইনজীবী।

কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) বিনয় মিশ্রর (Vinay Mishra) আইনজীবী অভিষেক মনু সিংভী মঙ্গলবার একথা জানান। কেন্দ্র বিনয়কে ফিরে পেতে কতটা তৎপর তা অতিরিক্ত সলিসিটর জেনারেল ওয়াই জে দস্তুরের সওয়ালেই স্পষ্ট। বিনয়ের আইনজীবীর অবস্থানের পাল্টা এএসজি হাইকোর্টকে জানালেন, এনফোর্সমেন্ট ডিরেক্টরের অধিকর্তার সঙ্গে কথা হয়েছে তাঁর এবং ইডি প্রতিশ্রুতি দেবে লিখিতভাবে যে বিনয় দেশে ফিরলে কড়া পদক্ষেপ হবেনা এই মর্মে। সোমবার এএসজি আদালতকে জানিয়েছিলেন, ১২ জুলাই ২০২১ মধ্যে দেশ ফিরে কয়লা ও গরুপাচারের মামলায় সিবিআই তদন্তের মুখোমুখি হলে বিনয় মিশ্র বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করবে না সিবিআই। গ্রেফতার নয়। রেড কর্নার নোটিশ কার্যকর করাও নয়।

এএসজি এমন প্রস্তাবের পাল্টা বিনয়ের অবস্থান জানতে চান বিচারপতি তীর্থঙ্কর ঘোষ। সেখানেই অবস্থান উভয় তরফেই স্পষ্ট হয়ে যাওয়ায় বিনয় মিশ্রের দেশে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছে। সিবিআই সূত্রে খবর, এখন প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ভানুয়াতুতে আত্মগোপন করে রয়েছেন বিনয়। সিবিআই আরও দাবি, ২টির বেশি পাসপোর্ট রয়েছে তার, আছে ২টির বেশি ভোটার আই ডি কার্ড। স্থায়ী ঠিকানাও ২টি বলে দাবি সিবিআইএর।

এই অবস্থায় সিবিআই নাগালে বিনয়কে আনাই লক্ষ্য, তাই বিনয়ের শর্তে মঙ্গলবার সম্মতি দিয়ে দেয় কেন্দ্র। অন্যদিকে মামলার শুনানিতে এদিন বিচারপতি তীর্থঙ্কর ঘোষ একগুচ্ছ প্রশ্ন তোলেন। তাঁর প্রশ্ন, সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের অনুমতি ছাড়া সিবিআই কতদূর পদক্ষেপ করতে পারে ? কোনও কোনও মামলার ক্ষেত্রে সিবিআই সেন্ট্রাল ভিজিলেন্স কমিশনের অনুমতি নেবে, আর কিছু মামলার ক্ষেত্রে নেবে না, তা কী হয়? নিজেদের ইচ্ছামত এই সিদ্ধান্ত সিবিআই গ্রহণ করতে পারে কি? উল্লেখ্য, গরুপাচার ও কয়লাপাচার মামলার পরবর্তী শুনানি বুধবার।

Published by:Sanjukta Sarkar
First published: