কলকাতা

?>
corona virus btn
corona virus btn
Loading

Unlock 1.0: যাত্রীপরিষেবা সামাল দিতে ‘ময়দানে’ ট্রাম, সোমবার থেকেই মিলবে মহানগরের রাস্তায়

Unlock 1.0: যাত্রীপরিষেবা সামাল দিতে ‘ময়দানে’ ট্রাম, সোমবার থেকেই মিলবে মহানগরের রাস্তায়

প্রায় সাড়ে তিন মাস পরে চালু হল কলকাতার আইকনিক ট্রাম। বালিগঞ্জ থেকে টালিগঞ্জ অবধি ছুটল ট্রামের চাকা।

  • Share this:

#কলকাতা: শহর জুড়ে যখন বৃষ্টির ছোঁয়া। তখনই টিং টিং শব্দে ফের মুখরিত হল মহানগরের রাস্তা। প্রায় সাড়ে তিন মাস পরে চালু হল কলকাতার আইকনিক ট্রাম। বালিগঞ্জ থেকে টালিগঞ্জ অবধি ছুটল ট্রামের চাকা। এবার পরের লক্ষ্য বাকি ৫ রুটে ট্রাম পরিষেবা চালু করা। তার জন্যে ওভারহেড তারের মেরামতি ও লাইন সংষ্কারের কাজ করা হচ্ছে দ্রুত গতিতে। কখনও সেতু সংষ্কার, কখনও আবার মেট্রোর কাজ। শহরে গতি আনতে গিয়ে গতি হারিয়ে বসে আছে কলকাতার ট্রাম। সেই গতি একেবারে বন্ধ হয়ে যায় লকডাউনের সময়ে। অবশেষে যাত্রী চাপ সামলানোর জন্য ফের পথে নামল ট্রাম।

রবিবার থেকে চালু হয়ে গেল শহরে ট্রাম পরিষেবা। ৪০ মিনিট অন্তর বালিগঞ্জ থেকে টালিগঞ্জ রুটে মিলবে এই পরিষেবা। সকাল ৭টা থেকে রাত ৮টা অবধি পাওয়া যাবে এই পরিষেবা। এদিন সকালে দেখা গেল দু'কামরার ট্রাম চালানো শুরু হয়েছে। ট্রামের চালক ও কন্ডাক্টর উভয়েই পিপিই কিট পরে আছেন। যত আসন তত যাত্রী নিয়ে পরিষেবা চালু হয়েছ। তবে রবিবার থাকায় খুব একটা যাত্রী হয়নি ট্রামে।

তবে রাজ্য পরিবহন নিগম আশা করছে আগামীকাল সোমবার থেকে যথেষ্ট  যাত্রী হবে ট্রামে৷ এদিন ট্রিপ শেষ করে ফেরার পরে বালিগঞ্জ ও টালিগঞ্জ ডিপোতে স্যানিটাইজ করা হয়েছে ট্রাম। এর পরের লক্ষ্য কলকাতার বাকি ৫ ট্রাম রুটে যাত্রী পরিষেবা চালু করা। এসপ্ল্যানেড থেকে শ্যামবাজার, খিদিরপুর, গড়িয়াহাট, নোনাপুকুর এবং বিধাননগর থেকে হাওড়া ব্রিজ অবধি ট্রাম পথে যাতায়াত। যদিও এই রুটের একাধিক জায়গায় এখনও ওভারহেড তার ঠিক করা যায়নি। কোথাও আবার ট্রাম লাইনের ওপরে গাছ পড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেই কাজ শেষ না হওয়া অবধি ট্রাম পরিষেবা আটকে থাকবে। তবে রাজ্য পরিবহন নিগম আশাবাদী সেই কাজ দ্রুত শেষ হয়ে ফের ময়দানে দৌড়বে কলকাতার ট্রাম। ট্রাম কোম্পানি আশাবাদী যাত্রী বাড়লে সুদিন ফিরবে ট্রামেরও।

Abir Ghosal

Published by: Elina Datta
First published: June 14, 2020, 9:09 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर