দূরশিক্ষায় অনুমোদন বাতিল রাজ্যের ৪ বিশ্ববিদ্যালয়ের– News18 Bengali

দূরশিক্ষায় অনুমোদন বাতিল রাজ্যের ৪ বিশ্ববিদ্যালয়ের

রবীন্দ্রভারতী, বিদ্যাসাগর, কল্যাণী ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়কে অনুমোদন দিল না UGC।

News18 Bangla
Updated:Aug 10, 2018 05:07 PM IST
দূরশিক্ষায় অনুমোদন বাতিল রাজ্যের ৪ বিশ্ববিদ্যালয়ের
News18 Bangla
Updated:Aug 10, 2018 05:07 PM IST

#কলকাতা: রাজ্যের চার বিশ্ববিদ্যালয়ের ডিসট্যান্স এডুকেশনের অনুমোদন বাতিল করে দিল ইউজিসি। দূরশিক্ষায় অনুমোদন পেল রাজ্যের মাত্র দুটি বিশ্ববিদ্যালয় ৷ রবীন্দ্রভারতী, বিদ্যাসাগর, কল্যাণী ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়কে অনুমোদন দিল না UGC। কী কারণে অনুমোদন দেওয়া হয়নি সে বিষয়টি অবশ্য স্পষ্ট করেনি ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন। এর জেরে সঙ্কটে পড়বেন রাজ্যের হাজার হাজার পড়ুয়া। উচ্চশিক্ষায় গ্রস এনরোলমেন্ট রেশিও নেমে যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

দূরশিক্ষায় অনুমোদনের ক্ষেত্রে কড়া নিয়ম ইউজিসির। ন্যাকের র‍্যাঙ্কিংয়ে কোনও বিশ্ববিদ্যালয় চারের মধ্যে ন্যূনতম ৩.২৬ পেলে দূরশিক্ষার অনুমোদন পায়। বিশ্ববিদ্যালয়ের পরিকাঠামো, শিক্ষার মান-সহ একাধিক বিষয় গুরুত্ব পায় র‍্যাঙ্কিংয়ে। তবে সম্প্রতি মামলার গেরোয় পড়ে ইউজিসি-র এই নির্দেশের উপর আদালতের স্থগিতাদেশ রয়েছে। এবছর দূরশিক্ষার অনুমোদনের জন্য রাজ্যের ছটি বিশ্ববিদ্যালয় আবেদন জানায়।

দূরশিক্ষায় অনুমোদন চেয়ে বর্ধমান বিশ্ববিদ্যালয়, নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়, বিদ্যাসাগর, কল্যাণী ও উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় আবেদন করে ৷ এর মধ্যে শুধু নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বর্ধমান বিশ্ববিদ্যালয় অনুমোদন পেয়েছে ৷ বাকি ৪টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন বাতিল করেছে ইউজিসি ৷

আরও পড়ুন 

অমিত শাহের সভার দিনে NRC বিরোধিতায় তৃণমূলের ধিক্কার দিবস

উল্লেখ্য, অনুমোদন পাওয়া দুটি বিশ্ববিদ্যালয়েরও দূরশিক্ষায় বেশ কয়েকটি কোর্স বাতিল করেছে ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন ৷ এর জেরে সমস্যায় পড়বেন রাজ্যের পড়ুয়ারা। প্রতি বছর রবীন্দ্রভারতী, বিদ্যাসাগর, উত্তরবঙ্গ ও কল্যাণী বিশ্ববিদ্যালয়ে দূরশিক্ষার কোর্সে প্রায় হাজার ষাটেক পড়ুয়া ভর্তি হন।

Loading...

অনুমোদন বাতিল হওয়ায় জেনারেল কোর্সে চাপ বাড়বে ৷ একইসঙ্গে পড়ার ইচ্ছা থাকলেও চাকরিজীবীরা এই সিদ্ধান্তের জেরে বঞ্চনার শিকার হবেন ৷ প্রায় লক্ষাধিক ছাত্রছাত্রী প্রতি বছর দূরশিক্ষার কোর্সে ভর্তি হন। উচ্চশিক্ষায় গ্রস এনরোলমেন্ট রেশিও কমে যাবে বলে আশঙ্কা শিক্ষাবিদদের।

আরও পড়ুন 

নতুন ফোন লঞ্চ করল স্যামসাং, জানেন কী অসাধারণ ফিচার্স রয়েছে এই ফোনে

যদিও ইউজিসি নতুন করে প্রেজেনটেশন দেওয়ার জন্য এক মাস সময় দিয়েছে বাতিল হওয়া বিশ্ববিদ্যালয়গুলিকে । ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন তালিকা প্রকাশ করার পরই শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় চার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের দিল্লি যাওয়ার পরামর্শ দিয়েছেন।

First published: 05:06:56 PM Aug 10, 2018
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर