ডুমুরগাছ থেকে পড়ছে জল, অলৌকিক নয় এর পিছনের আসল কারণ জানেন?

নিজস্ব চিত্র

ডুমুরগাছ থেকে পড়ছে জল, এর পিছনে আসল কারণ কী জানেন?

  • Share this:

    #কলকাতা: ডুমুর গাছ থেকে পড়ছে জল। ভগবান নয়, পুরোটাই প্রকৃতির মহিমা। শুধু ডুমুর কেন, খেজুর গাছ থেকেও জল পড়া অসম্ভব নয়। ঘটনায় তাই কোনও অস্বাভাবিকত্বও দেখছেন না বিজ্ঞানীরা। তাদের বক্তব্যেই স্পষ্ট, স্বাভাবিক একটি বিষয়কে ঢাল করে ভক্তির নামে ফায়দা লোটার চেষ্টা চলছে।

    কাটা ডুমুর গাছ থেকে পড়ছে জল। নিশ্চয় ভগবানের ভর হয়েছে গাছে। কেঁদে নিজের দুঃখ জানান দিচ্ছেন তিনি। তাই ডুমুর গাছকেই ভগবান ভেবে চলছে পুজো-আচ্চা। লম্বা লাইনে দাঁড়িয়ে মানত করতে ব্যস্ত আকুল ভক্তরা। উল্টোডাঙার মুরারিপুকুরে ভগবানের দুঃখ ঘোচাতে যজ্ঞেরও আয়োজন করছেন ভক্তরা।

    সোমবার উল্টোডাঙার মুরারিপুকুরে রাস্তায় ধারে থাকা ডুমুর গাছ কেটে দেয় পুরসভা। ওইদিন রাত থেকেই কাটা অংশ থেকে জল পড়া শুরু হয়। এদিন সকাল থেকে গাছকে ভগবান ভেবে শুরু হয়ে যায় পুজো৷ কাটা গাছ থেকে জল পড়ায় ভগবানের মহিমা নেই। আছে শুধুই বৈজ্ঞানিক যুক্তি। নিউজ ১৮ বাংলা উদ্যোগী হতেই স্পষ্ট হল, সাধারণ একটি ঘটনায় ফায়দা তুলতেই ছড়ানো হয়েছে অলৌকিকের তত্ত্ব।

    উল্টোডাঙার মুরারিপুকুরে গাছে জল পড়াকে ঘিরে সকাল থেকে সরগরম এলাকা। সাধারণ ঘটনায় ঘিরে ভক্তির মহিমা দেখে অবাক বিশেষজ্ঞরাও। কেন এমন ঘটনা স্বাভাবিক, ব্যাখ্যা দিয়ে বুঝিয়ে দিচ্ছেন তাঁরা।

    মাটি আলগা হলে দ্রুত জল টেনে নেয় গাছ ৷ ডুমুর, অশ্বত্থর মতো গাছ এমনিতেই বেশি জল টানে ৷ রবিবার বৃষ্টি হওয়ায় মাটি জলে ভিজে ছিল ৷ গাছের বিভিন্ন অংশেও জল জমার সম্ভাবনা ৷ গাছ কাটার পর কাটা অংশ দিয়ে জল পড়া স্বাভাবিক, দু-একদিনের মধ্যেই জল পড়া বন্ধ হয়ে যায় ৷

    গাছ থেকে জল পড়ার ঘটনায় থাকতে পারে অন্য সম্ভাবনাও। গাছ থেকে জল পড়া নিয়ে হুজুগে মাততে নারাজ বড় অংশের এলাকাবাসীও। বাস্তবটা জানার পর কী হুঁশ ফিরবে? যুক্তির কাছে হার মানবে ভক্তি?

    First published: