Dilip Ghosh on Mukul Roy: ঠিক হবে বিরোধী দলনেতা, মুকুল নেই! কী ইঙ্গিত পাচ্ছেন দিলীপ ঘোষ?

কোন পথে মুকুল?

মুকুল-পর্ব নিয়ে প্রশ্ন ধেয়ে এল বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) দিকেও। আর তা নিয়ে দিলীপের প্রায় এড়িয়ে যাওয়া উত্তর, 'মুকুল দার (Mukul Roy) সবাই পরিচিত এখানে। প্রথম বার বিধানসভায় এলেন। উনি কথা বলবেন সবার সঙ্গে সেটাই স্বাভাবিক।

  • Share this:

    কলকাতা: দীর্ঘদিন পর ভোটের ময়দানে নেমে সাফল্য পেয়েছেন মুকুল রায় (Mukul Roy)। কিন্তু রাজনৈতিক মহল বলছে, জিতেও 'ভালো নেই' মুকুল। প্রথমত দল হেরেছে বিপুলভাবে, দ্বিতীয়ত ছেলেও হেরে গিয়েছে। সর্বোপরি, কানাঘুষো চলছে, তৃণমূলে 'নরম' হচ্ছেন একদা মমতার সেনাপতি। তাই দল হারার দুঃখের থেকেও মুকুলের মনে অসন্তুষ্টি দলের প্রতি 'অভিমান' বলেই ধারনা অনেকের। সেই অভিমান যেন ধরা পড়েছে শপথ গ্রহণ অনুষ্ঠানেও। সংবাদমাধ্যমের তরফেও তাঁকে নানা প্রশ্ন করা হলে তিনি বলেছেন, 'আমি আজ কিছু কথা বলব না। যেদিন বলার সেদিন সবাইকে ডেকে আমি বলব।' আর মুকুলের এই 'যেদিন' নিয়েই শুরু হয়েছে জল্পনা। সেই সূত্রে মুকুল-পর্ব নিয়ে প্রশ্ন ধেয়ে এল বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের (Dilip Ghosh) দিকেও। আর তা নিয়ে দিলীপের প্রায় এড়িয়ে যাওয়া উত্তর, 'মুকুল দার সবাই পরিচিত এখানে। প্রথম বার বিধানসভায় এলেন। উনি কথা বলবেন সবার সঙ্গে সেটাই স্বাভাবিক।' প্রসঙ্গত, এদিন তৃণমূলের রাজ্য সভাপতি সুব্রত বক্সীর সঙ্গে 'কুশল' বিনিময় হয় মুকুলের।

    ভোটের ফল প্রকাশের পর থেকেই ফের দলবদলের জল্পনা উসকে উঠেছে। সবচেয়ে বেশি আলোচনা চলছে 'দলবদলু'দের নিয়ে। ইতিমধ্যেই তাঁদের 'স্বাগত' জানিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফলে ভোটের আগে তৃণমূল ছেড়ে বিজেপিতে যাওয়া নেতাদের কারা আবার ফিরবেন পুরনো দলে, তা নিয়ে আলোচনা চলছে বিজেপির অন্দরেও। দিলীপের অবশ্য বক্তব্য, 'দলবদলুদের মুখ্যমন্ত্রী স্বাগত বলতেই পারেন। তবে তাঁরা কেন দল ছেড়েছেন, সেটা ভেবে দেখা উচিত। '

    এদিন বিজেপির পরিষদীয় দলের বৈঠক রয়েছে বিধানসভায়। সেখানেই উপস্থিত থাকতে বিধানসভায় হাজির হন দিলীপ ঘোষ। এদিনের বৈঠকেই ঠিক হবে, কে বসবেন বিরোধী দলনেতার আসনে। বিজেপি সূত্রে খবর, অভিজ্ঞতার নিরিখে বিরোধী দলনেতার দৌড়ে এগিয়ে রয়েছেন শুভেন্দু অধিকারী। মমতা বন্দ্যোপাধ্যায়কে হারানোর পুরস্কার হিসেবেও শুভেন্দুকে বিরোধী দলনেতার পদ দিতে পারে গেরুয়া শিবির।

    তবে, তাৎপর্যপূর্ণভাবে, এদিন মুকুল রায় বিধায়ক হিসেবে শপথ নেওয়ার পর বিধানসভায় বেশ কয়েকজন বিজেপি বিধায়ক তাঁকে বিরোধী দলনেতার হওয়ার জন্য রব তোলেন। মুকুল অবশ্য তা নিয়ে কোনও প্রতিক্রিয়া দেননি। ফলে তাঁকে নিয়ে জল্পনা আরও মাথাচাড়া দিচ্ছে। দিলীপ অবশ্য মুকুল-পর্ব আপাতত সুকৌশলেই এড়িয়ে গিয়েছেন।

    বরং বিজেপি রাজ্য সভাপতি সুর চড়িয়েছেন ভোট পরবর্তী হিংসা নিয়ে। এদিনও দিলীপ অভিযোগ করেন, 'এলাকায় অশান্তির জন্য আমাদের ঘাটালের এমএলএ আসতে পারলেন না শপথ নিতে। রাজ্য সরকার মানুষের নিরাপত্তা সুনিশ্চিত করুক।এখনও হিংসা চলছে নানা দিকে। এই জয়ের আনন্দ তখনই তৃণমূলের হওয়া উচিৎ, যখন মানুষ বাড়িতে থাকতে পারবে।'

    Published by:Suman Biswas
    First published: