দিলীপ ঘোষের লাগামছাড়া মন্তব্যের তীব্র সমালোচনায় বিশিষ্টজনেরা

দিলীপ ঘোষের লাগামছাড়া মন্তব্যের তীব্র সমালোচনায় বিশিষ্টজনেরা
বিজোপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ ৷ ফাইল ছবি ৷

তাঁরা তীব্র ক্ষোভপ্রকাশ করেছেন

  • Share this:

#কলকাতা: হাওড়ার সভা থেকে ফের বেফাঁস মন্তব্য বিজেপির রাজ্য সভাপতি দীলিপ ঘোষের। 'মানুষকে ভুল বোঝানো হচ্ছে । যাঁরা ভুল বোঝাচ্ছেন তাঁদের মা বাবার ঠিক নেই।' দিলীপ ঘোষের এই মন্তব্য নিয়ে তীব্র প্রতিক্রিয়া দিয়েছেন বিশিষ্টজনেরা। নাট্যকার- নির্দেশক অশোক মুখোপাধ্যায় বলেছেন' দিলীপ ঘোষের মত মানুষের কথার  ব্যাপারে মন্তব্য করতে ঘৃণা বোধ করি । এরা যে শিক্ষা দীক্ষা সংস্কৃতির স্তরে দাঁড়িয়ে আছেন তাতে বিশ্বাস করেন এর থেকে  ভালো কিছু হয় না।

শুধু তাই নয় জানেনও না। বড় মাপের কোনও কিছু ঘটনা বা মানুষ দেখলে এরা বুঝতেও পারে না ।এদের প্রিয় কাজ মানুষের গায়ে নোংরা ছিটানো, অপমান করা। অপমানের সংস্কৃতি এদের সংস্কৃতি। আমি মনে করি পশ্চিম বঙ্গের মানুষ এদের উপযুক্ত জায়গা আস্তাকুঁড়ে পাঠাবে।'

অভিনেতা দেবদূত ঘোষের বক্তব্য,  এ ধরনের ভাষার জবাব মঞ্চে , সিনেমা বা কাজের মাধ্যমেই দেবেন তারা। এরকম শব্দ যারা ব্যবহার করেন তাদের পাত্তা দেওয়াই উচিত নয় । অভিনেতা সুজন মুখোপাধ্যায় যিনি নীল বলেই পরিচিত, তাXর কথায় 'আমি দিলীপ ঘোষের প্রতি শ্রদ্ধা রাখি। তার মা বাবার প্রতিও শ্রদ্ধা রাখি । যার যেরকম শিক্ষা, রুচি সেরকম ভাবে আক্রমণ করে । আক্রমণ করার পরিমিতি বোধ থাকে, শিক্ষা থাকে রুচি থাকে ।

এখন সেটা সীমা ছাড়িয়ে কোথায় চলে যাচ্ছে। দিলীপ ঘোষের প্রতি বিনীত শ্রদ্ধা রেখে বলতে পারি এই ভাষা আমরা শিখিনি তাই সেই ভাষায়  আক্রমণ করব না। আমাদের মা,বাবা যে শিক্ষা দিয়েছেন সেই পথেই আজকের প্রতিবাদ হয়েছে। আমার মা বাবা ঠিক আছেন । আপনি সুস্থ হন। ' নাট্যকার, অভিনেতা চন্দন সেনের  মতে,  যে  রাজনীতিতে বিজেপি রাজ্য সভাপতি শিক্ষিত হয়েছেন সেই ভাবেই তিনি  রাজনীতি করছেন। নিজের শিক্ষা, রুচি অনুযায়ী কথা বলছেন তিনি। সেই সঙ্গে তার দাবি এত মানুষের বিরোধিতা দেখে , রাস্তায় এত মানুষ দেখে  দীলিপ ঘোষ ভয় পাচ্ছেন । অভিনেতা শুভাশিস মুখোপাধ্যায়ের মতে 'দিলীপ ঘোষের যা মনে হচ্ছে বলেই যাচ্ছেন । রাজনৈতিক মানুষদের শ্রদ্ধা করি। কিন্তু এসব শুনে  হাসি পাচ্ছে। 'নাট্যকার ও নির্দেশক মেঘনাদ ভট্টাচার্য এবং ঊষা গঙ্গোপাধ্যায় মনে করেন এ ধরনের মন্তব্যের কোনও উত্তর দেওয়ার ভাষা হয় না।

ঊষা গঙ্গোপাধ্যায় প্রশ্ন তুলেছেন দিলীপ ঘোষের শিক্ষাগত যোগ্যতা নিয়ে। তার কড়া মন্তব্য 'উনি স্কুলে পড়াশোনা করেননি, করলেও ঠিক করে শেখেননি কিছুই।'দিলীপ ঘোষের মন্তব্যের কড়া সমালোচনা করেছেন বিভাস চক্রবর্তীও। তার মতে ' সত্যি এবার নিশ্চয় আইন  করবে যেখানে প্রমাণ করতে হবে বাবা মা  আছেন কিনা। দিলীপ বাবু নিশ্চয় তার মা, বাবা আছেন প্রমাণ করেছেন । উনি ওনার কাজ টা করে যান । আমি শুভেচ্ছা জানাচ্ছি। কারণ মা-বাবা আমাদের এটাই  শিখিয়েছেন যদিও আমাদের মা-বাবা নেই ।'

DEBAPRIYA DUTTA MAJUMDAR 

First published: January 18, 2020, 9:49 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर