corona virus btn
corona virus btn
Loading

১ অগাস্ট থেকে ট্যাক্সিতে উঠলেই গুনতে হবে ৫০ টাকা, ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ট্যাক্সি সংগঠনের

১ অগাস্ট থেকে ট্যাক্সিতে উঠলেই গুনতে হবে ৫০ টাকা, ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত ট্যাক্সি সংগঠনের
ট্যাক্সিভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে নিল সংগঠনগুলি।

রাজ্যের দাবি, এভাবে নিজেদের ইচ্ছে মতো কেউ ভাড়া বাড়াতে পারে না। ফলে যে সংগঠনই ভাড়া বাড়ানোর কথা বলুক না কেন, সরকারি অনুমতি না দিলে এভাবে ভাড়া বাড়ানো যায় না।

  • Share this:

#কলকাতা: এবার নিজেরাই ভাড়া বাড়িয়ে নিল ট্যাক্সি সংগঠনগুলি। আগামী ১ আগস্ট থেকে ট্যাক্সিতে উঠলেই যাত্রীদের দিতে হবে ৫০ টাকা। এরপর প্রতি কিলোমিটারের ভাড়া গুনতে হবে ২৫ টাকা করে। রাজ্যকে চিঠি দিয়ে জানিয়ে দিল বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশন, ক্যালকাটা ট্যাক্সি অ্যাসোসিয়েশন-সহ একাধিক সংগঠন। রাজ্যের দাবি, এভাবে নিজেদের ইচ্ছে মতো কেউ ভাড়া বাড়াতে পারে না। ফলে যে সংগঠনই ভাড়া বাড়ানোর কথা বলুক না কেন, সরকারি অনুমতি না দিলে এভাবে ভাড়া বাড়ানো যায় না।

যদিও ট্যাক্সি সংগঠনের নেতা বিমল গুহ জানাচ্ছেন, "মিটার ক্যালিব্রেশন করা হচ্ছে না। আমরা নয়া ভাড়ার তালিকা চার্ট আকারে লাগিয়ে দেব প্রতি গাড়িতে।"

ভাড়া বাড়ানোর দাবিতে বেশ কয়েকদিন ধরে সরব ছিল একাধিক বাস সংগঠন। রাস্তায় বাস নামাতে রাজি ছিল না বেসরকারি বাসের মালিকরা। রাজ্যের সাথে আলোচনায় শেষমেষ বাস রাস্তায় নামায় তারা। যদিও তারা ভাড়া বাড়ানোর দাবিতে এখনও সরব। এরই মধ্যে ভাড়া বাড়াতে হবে এই দাবিতে সরব হয়েছিল বিভিন্ন ট্যাক্সি সংগঠন। রাজ্যকে চিঠি দিয়ে তারা জানিয়েছিল। তারা সময় দিয়েছিল ১৫ জুলাই অবধি। তাদের দাবি ছিল ভাড়া না বাড়ালে তারা নিজেরাই ভাড়া বাড়িয়ে নেবে।

সেই দাবি রেখে ট্যাক্সি সংগঠন জানিয়ে দিল, এবার তাদের ইচ্ছা মতোই ভাড়া দিতে হবে। বর্তমানে ট্যাক্সিতে উঠলে প্রথম ২ কিলোমিটারের ভাড়া রয়েছে ৩০ টাকা। তার পরে প্রতি কিলোমিটারের ভাড়া ১৫ টাকা করে। এখন তারা বলছেন প্রথম ২ কিলোমিটারের ভাড়া গুনতে হবে ৫০ টাকা

তারপরে ভাড়া প্রতি কিলোমিটারে হবে ২৫ টাকা করে। এছাড়া ওয়েটিং চার্জ নেওয়ার পরিমাণও তারা বাড়াবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন। বিমলবাবুর দাবি, "ডিজেলের দাম বেড়েছে। দীর্ঘদিন লকডাউনের কারণে রাস্তায় গাড়ি নামানো যায়নি। আমাদের তো আর সংসার চলছে না। ফলে ভাড়া না বাড়ালে আমাদের চলবে কী করে? রাজ্যকে বারবার জানিয়েও কোনও সুরাহা হয়নি। তাই আমরা বাধ্য হয়ে ভাড়া বাড়াচ্ছি।"

ট্যাক্সি সংগঠনগুলি ইতিমধ্যেই রাজ্যকে চিঠি দিয়ে তাদের অবস্থান জানিয়ে দিয়েছে। রাজ্য অবশ্য কড়া অবস্থান নিয়েছে। রাজ্যের বক্তব্য মিটার ক্যালিব্রেশন না করে এভাবে ভাড়া মিটার ট্যাক্সিতে নেওয়া যায় না। একই সঙ্গে বিবেচ্য রাজ্য সরকারই এই ভাড়া ঠিক করে। তার তালিকা রাজ্য সরকার প্রকাশ করে। এক্ষেত্রে এর কিছুই হয়নি। ফলে রাজ্যকে এড়িয়ে এভাবে নিজেদের মতো ভাড়া নেওয়া যায় না। তবে ট্যাক্সি চালকদের অনেকেই দাবি করছেন, তারা ৫০ কেন ৮০ টাকা অবধি ভাড়া নিচ্ছেন। যাত্রীরা খুশি হয়ে সেই টাকা দিচ্ছেন। ফলে রাজ্যের আপত্তি তারা মানতে নারাজ।

Published by: Arka Deb
First published: August 5, 2020, 3:10 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर